Tuesday, April 30
Shadow

লড়াইটা আজ মেসি সালহার, পরিসংখ্যানটি জেনে নিন

লড়াইটা আজ মেসি সালাহার, পরিসংখ্যানটি জেনে নিন

লড়াইটা আজ মেসি সালহার, পরিসংখ্যানটি জেনে নিন

ফুটবল উন্মাদনায় ভেসে যাওয়ার রাত আজ। ন্যু ক্যাম্পে চ্যাম্পিয়ন্স লীগের দ্বিতীয় সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হচ্ছে বার্সেলোনা-লিভারপুল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। গত শনিবার লেভান্তেকে হারিয়ে লা লিগার শিরোপা ঘরে তুলেছে বার্সা। এবার তাদের মিশন চ্যাম্পিয়ন্স লীগ। কোপা দেল রে’র ফাইনালে থাকায় ২০০৮-০৯ ও ২০১৪-১৫ মৌসুমের পর তৃতীয়বার ‘ট্রেবল’ জেতার সম্ভাবনা বার্সার সামনে। বার্সা সভাপতি হোসে বার্তোমেউ তো বলেই দিয়েছেন, ‘আমাদের লক্ষ্য এখন ট্রেবল জেতা।’ ওদিকে লিভারপুলের চোখে ডাবল (ইংলিশ প্রিমিয়ার লীগ ও চ্যাম্পিয়ন্স লীগ) জয়ের স্বপ্ন। আর বার্সেলোনার বিপক্ষে ম্যাচের আগে দলটির জার্মান কোচ বলেন, ‘বার্সার মতো দলের বিপক্ষে কেউ ফেভারিট নয়।

তবে ন্যু ক্যাম্পও কেবল একটা স্টেডিয়াম। ফুটবলভক্তদের জন্য একটি দারুণ ম্যাচ অপেক্ষা করছে।’
চ্যাম্পিয়ন্স লীগের শেষ তিন আসরে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল বার্সেলোনা। ২০১৫-১৬ মৌসুমে অ্যাটলেটিকো মাদ্রিদের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলে হার দেখেছিল কাতালান জায়ান্টরা। পরের দুই আসরে কোয়ার্টার ফাইনালে লড়াইয়ে জুভেন্টাস ও রোমার বিপক্ষে হেরে বাদ পরেছিল তারা। এর আগে ২০০৭-০৮ মৌসুমে সেমিফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে হেরে বিদায় নেয় বার্সেলোনা।

আর ২০১৫ সালে ইয়ুর্গেন ক্লপ কোচ হয়ে আসার পর গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালে উঠে লিভারপুল। তবে রিয়াল মাদ্রিদের কাছে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় অলরেডদের। নিজেদের মাঠে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ৩১ ম্যাচে অপরাজিত বার্সা। বার্সার ঘরের মাঠে যে কঠিন পরীক্ষা দিতে হবে লিভারপুলকে, তা জানিয়ে রাখলেন দলটির সাবেক ইংলিশ স্ট্রাইকার মাইকেল ওয়েন। ন্যু ক্যাম্পে রেডদের থেকে ড্র আশা করছেন ওয়েন। আর ন্যু ক্যাম্পে নিজেদের শেষ চার ম্যাচে অপরাজিত লিভারপুল। দু’দলের ৮ বারের দেখায় ২ জয় পেয়েছে বার্সা, ৩ জয় লিভারপুলের। বাকি তিন ম্যাচ হয়েছে ড্র। সর্বশেষ ২০০৭ সালে শেষ ষোলোতে মুখোমুখি হয় বার্সেলোনা-লিভারপুল। ন্যু ক্যাম্পে প্রথম লেগে ২-১ গোলে জেতে ইংলিশ ক্লাবটি। অ্যানফিল্ডে ফিরতি লেগে বার্সেলোনা ১-০ গোলে জয় পেলেও অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে যায় লিভারপুল। ওই ম্যাচে খেলেছিলেন লিওনেল মেসি। সেই মেসিই আজ বার্সেলোনার ‘তুরুপের তাস’। সব প্রতিযোগিতায় চলতি মৌসুমে আর্জেন্টাইন ফরোয়ার্ড পেয়েছেন ৪৬ গোল। মেসির সঙ্গে থাকবেন লুইস সুয়ারেজ, উসমান ডেম্বেলে আর ফিলিপ্পে কুতিনহো। তিনজনই রয়েছেন ফর্মে।

লিভারপুরের আক্রমণভাগও সমীহ জাগানো। তাদের রয়েছে ‘ইজিপশিয়ান কিং’ খ্যাত মোহাম্মদ সালাহ ও সেনেগালিজ তারকা সাদিও মানে। চলতি মৌসুমে প্রিমিয়ার লীগে সর্বাধিক ২১ গোল সালাহর। ২০ গোল নিয়ে তার পেছে মানে। উভয়েই চ্যাম্পিয়ন্স লীগে ৪টি করে গোল করেছেন। শেষ ষোলোতে বায়ার্ন মিউনিখের মাঠে মানের জোড়া গোলে জেতে অলরেডরা। লিভারপুলের আক্রমণভাগের আরেক খেলোয়ড় ব্রাজিলিয়ান রবার্তো ফিরমিনোকে নিয়ে কিছুটা শঙ্কা ছিল। তবে লিভারপুল জানিয়েছে, ফিরমিনো সুস্থ হয়ে উঠেছেন।
মেসিকে ভয় পাচ্ছে না ভ্যান ডাইক

‘বাঁ পায়ের জাদুকর’ খ্যাত লিওনেল মেসি চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগে সর্বাধিক ১০ গোল করেছেন। এর মধ্যে ঘরের মাঠে শেষ ষোলো ও কোয়ার্টার ফাইনালের ফিরতি লেগে জোড়া গোল করেন তিনি। তবে লিভারপুলের রক্ষণভাগ যথেষ্ট শক্তিশালী। তাদের রয়েছে নেদারল্যান্ডসের ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইকের মতো ডিফেন্ডার। যিনি চলতি মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লীগের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন। ডাচ তারকা বলেন, মেসি বিশ্বসেরা খেলোয়াড়। বার্সেলোনার দলটা সবদিক দিয়ে দারুণ। তবে আমাদের খেলার ধরন সবার জানা। আমরা সম্মিলিতভাবে প্রতিহত করি আবার একসঙ্গে আক্রমণ করি। তাদের (বার্সেলোনা) বিপক্ষে লড়তে আমরা প্রস্তুত।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!