Friday, May 10
Shadow

লাইফস্টাইল টিপস : হেঁচকি বন্ধ করুন এই ১০টি অব্যর্থ উপায়ে

লাইফস্টাইল টিপস হেঁচকিক্লাসের মাঝে, অফিসে জরুরি মিটিং চলাকালীন, খাওয়ার সময় বা ঘুমের মধ্যেও অনেকের হেঁচকি নিয়ে সমস্যায় পড়তে হয়। আর তখন একটা চরম বিব্রতকর, অস্বস্তিকর অবস্থা তৈরি হয়। আপনাকেও হয়তো কখনও না কখনও হেঁচকি নিয়ে অস্বস্তিকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে! এই রকম পরিস্থিতিতে চট করে হেঁচকি বন্ধ করতে হলে কী করবেন? লাইফস্টাইল টিপস এ আসুন জেনে নিন এমন ১০টি অব্যর্থ উপায়, যেগুলির যে কোনও একটি কাজে লাগালেই এই সমস্যার থেকে দ্রুত নিস্তার পাবেন…

লাইফস্টাইল টিপস : হেঁচকি বন্ধ করার সেরা ১০ কৌশল:

১) চট করে ১ চামচ মাখন বা চিনি খেয়ে নিন। হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

২) বেশি করে জল খান। বিশেষ করে এই সময় ঠান্ডা জল খেলে হেচকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যায়।

৩) হেচকির সমস্যা শুরু হলে নিশ্বাস নেওয়ার সময় নাক হালকা চাপ দিয়ে চেপে ধরুন। এই পদ্ধতি হেঁচকির সমস্যা কমাতে সাহায্য করবে।

৪) হঠাৎ করে হেঁচকি শুরু হলেই, লম্বা শ্বাস নিয়ে নাক-মুখ বন্ধ রেখে বাতাস ভেতরে বেশ কিছু ক্ষণ রাখুন। যত ক্ষণ সম্ভব দম ছাড়বেন না। সমস্যা মিটে যাবে।

৫) হেচকির সমস্যা শুরু হলে হাতের কাছে কাগজের ব্যাগ বা বড় ঠোঙা থাকলে তার ভেতরে মাথা ঢুকিয়ে নিশ্বাস নিন। কিছু ক্ষণের মধ্যেই হেঁচকি বন্ধ হয়ে যাবে।

৬) লম্বা শ্বাস নিন। এ বার হাঁটুকে বুকের কাছাকাছি এনে দু’ হাত দিয়ে জড়িয়ে ধরুন। কয়েক মিনিট এ ভাবেই থাকুন। এই পদ্ধতিতে হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

৭) হেঁচকি বন্ধ করতে লেবুর রসের সঙ্গে সামান্য আদার কুচিও একসঙ্গে মিশিয়ে খেতে পারেন। এতে কিছু ক্ষণের মধ্যেই সমস্যা মিটে যাবে।

৮) হঠাৎ করে হেঁচকি শুরু হলেই, দুই কানে দুই আঙ্গুল ঢুকিয়ে যত ক্ষণ সম্ভব দম বন্ধ করে থাকুন। দেখবেন হেঁচকি নিমেষেই বন্ধ হয়ে গিয়েছে।

৯) দ্রুত হেঁচকি বন্ধ করার জন্য জিভে এক টুকরো পাতিলেবু রেখে কিছু ক্ষণ চুষুন। এটি হেঁচকি বন্ধ করতে খুবই কার্যকর একটি।

১০) মুখের ভেতরে উপরের অংশটিতে ভাল করে মালিশ করুন। প্রয়োজনে গলার পেছনের অংশে হালকা মালিশ করুন। এই পদ্ধতিতে হেঁচকি দ্রুত বন্ধ হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!