Saturday, May 4
Shadow

সম্পর্কে সন্দেহ দূর করবেন কীভাবে?

সম্পর্কে সন্দেহ

 

-আমার স্ত্রীর নিশ্চই তার অফিসের বসের সাথে সম্পর্ক চলছে।

-আমার স্বামীর তার সহকর্মীর সাথে সম্পর্ক চলছে।

দাম্পত্য জীবনে এরকম সন্দেহকে স্থান দেয়া কতটা যুক্তিযুক্ত? আপনি কেন আপনার সঙ্গীকে সন্দেহ করছেন? অথবা, আপনি কেন এমন কোন পরিস্থিতি সৃষ্টি করছেন যে কারণে আপনার সঙ্গী আপনাকে সন্দেহ করে? সকল ঝগড়া বিবাদের অবসান ঘটিয়ে একটু ভাবুন। কেন আপনাদের সম্পর্কে সন্দেহ ঢুকে পড়েছে?

কেন সম্পর্কে সন্দেহ আসে?

অতিরিক্ত এবং অকারণে সন্দেহ হওয়াকে চিকিৎসকেরা নাম দিয়েছেন অবসেসিভ কম্পালসিভ ডিজঅর্ডার। এ ধরণের সমস্যা থাকলে মানুষ অতিরিক্ত সন্দেহপ্রবণ হয় এবং তারা শুধুমাত্র তাদের সঙ্গীর উপরই সন্দেহ প্রকাশ করে না বরং তারা নিজেদের প্রতি সন্দেহে থাকে যে তারা যা করছে ঠিক কি না।

মানুষের জীবনে প্রত্যেকটি সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই সম্পর্কে কোন বাধা আসতে পারে এই ভয় থেকেও অনেক সময় মানুষ সন্দেহ করতে শুরু করে। সম্পর্কে সন্দেহ আসার কিছু কারণ নিম্নরূপঃ

  • সঙ্গীর উপর অতিরিক্ত নির্ভরশীল থাকলে।
  • পূর্বের কোন ইতিহাস থাকলে।
  • দুজনের মধ্যে কথাবার্তা কম হলে।
  • একে অপরের সাথে ঘনিষ্টতা কমে গেলে।
  • একজন আরেকজনকে অবহেলা করলে।

সম্পর্কে সন্দেহ দূর করবেন কীভাবে?

প্রথমেই নিজের উপর বিশ্বাস রাখুন। নিজের উপর বিশ্বাস অটুট থাকলে আপনার সঙ্গীর উপরও আপনার আস্থা অটুট থাকবে।

সঙ্গীর সাথে সম্পর্ক হোক বন্ধুর মত। আপনার বিবাহিত স্বামী বা স্ত্রী সারা জীবন আপনার সাথে থাকবে এটা ভেবে নেওয়া অনুচিত। সম্পর্কের মাধুর্য বজায় থাকবে যদি আপনাদের সম্পর্ক হয় বন্ধুত্বের। বন্ধুত্ব কমে গেলে সম্পর্কে সন্দেহ বাসা বাঁধে।

আপনার সঙ্গীর সাথে সব কথা শেয়ার করুন। কোন কথা লুকাবেন না। কথা যত লুকাবেন সম্পর্কের দূরত্ব তত বাড়তে থাকবে এবং সাথে সাথেই আপনার সঙ্গী আপনাকে অবিশ্বাস করতে শুরু করবে। আরও বেশি সমস্যা হবে যদি কোন অজানা বা সন্দেহজনক কথা সে অন্য কারো কাছ থেকে জানতে পারে।

আপনার সঙ্গীকে সর্বদা সন্মান করুন। তার সম্বন্ধে কোন গোপন কথা যদি জেনেও থাকেন, সেক্ষেত্রে উত্তেজিত না হয়ে সত্যতা যাচাই করুন। আপনি আপনার সঙ্গীকে সন্মান করলে তারও আপনার প্রতি শ্রদ্ধাবোধ এবং ভরসা বৃদ্ধি পাবে; সম্পর্কে সন্দেহ কমে আসবে।

দুজনে করতে ভালোবাসেন এমন কোন কাজ একসাথে করুন। হতে পারে তা সিনেমা দেখা, খেলাধুলা করা, গান গাওয়া অথবা যেকোনো কিছু।

সঙ্গীর উপর কোন বিষয়ে সন্দেহ হলে সরাসরি তার সাথে কথা বলুন। লুকিয়ে চুরিয়ে কোন কাজ করবেন না যা সম্পর্কে ফাটল ধরায়। চুপ করেও থাকবেন না। এগুলো পরে বড় আকার ধারণ করে। সম্পর্কে সন্দেহ দূর করার প্রথম এবং প্রধান ধাপ হচ্ছে কথা বলা।

কখনো কোন ভুল করে থাকলে সঙ্গীকে মিথ্যা বলবেন না। সত্যি কথা বলে ক্ষমা চান। সঙ্গীকে বোঝার চেষ্টা করুন।

সঙ্গীর কোন একটা ব্যাপার নিয়ে জল্পনাকল্পনা করে নিজে নিজে অনেক কিছু চিন্তা করে বসে থাকবেন না। বাস্তব জানার চেষ্টা করুন। তারপর কথা বলুন।

সঙ্গীর পূর্বে কোন সম্পর্ক থাকলে তা নিয়ে কখনো কটূক্তি করবেন না। সম্পর্ক শুরু করার আগে সকল পুরাতন সম্পর্ক নিয়ে কথা বলে নিন। মিথ্যা বলে সম্পর্ক তৈরি করার চেয়ে সে সম্পর্ক না থাকা ভাল। পুরনো সব কিছু ধুয়ে ফেলে নতুন করে সম্পর্ক শুরু করুন।

প্রত্যেকটি সম্পর্কের একটি-ই উদ্দেশ্য হওয়া উচিৎ- দুজনের উজ্জ্বল ভবিষ্যৎ। সম্পর্কে সন্দেহ নিয়ে এসে সাজানো সংসার নষ্ট করবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!