Friday, April 26
Shadow

লবঙ্গ রাখেন না রান্নাঘরে? কী ক্ষতি করছেন জানেন?

লবঙ্গ..আমাদের চার পাশেই এমন অনেক জিনিস আছে, যা সহজেই বেশ কিছু অসুখবিসুখকে রুখে দিতে পারে স্বচ্ছন্দে। এগুলো বেশ সহজলভ্যও। রান্নাঘরেই থাকা এমন অনেক মশলার মধ্যেই রয়েছে ভেষজ গুণ।

যেমন লবঙ্গ। চিকিৎসকরাও আস্থা রাখেন লবঙ্গের উপকারিতায়। নানা রকম খাবারে তো আমরা লবঙ্গের ব্যবহার করেই থাকি, কিন্তু রান্নার বাইরে দু’-এক টুকরো লবঙ্গের মুখে রাখলে তার উপকারিতাও কম নয়।
জানেন কি, লবঙ্গ একাই সামাল দিতে পারে কোন কোন অসুখ? এ সব জানলে রোজই কাছে রাখবেন এটি।

• দাঁতের সমস্যায় ভোগেন? এই অসুখে দ্রুত যন্ত্রণা কমাতে লবঙ্গের তেল খুব উপকারী। মুখে কয়েক টুকরো লবঙ্গ রাখলেও এর রস দাঁতের গোড়ায় পৌঁছে ব্যথা কমায়। চিকিৎসকদের মতে, লবঙ্গে থাকা ইউজেনলের কারণেই এই ব্যথা কমে।
• এটি ভাইরাল জ্বরেও খুব কাজে আসে। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ সুবর্ণ গোস্বামীর মতে, জ্বর হলে ওষুধ তো লাগবেই। তবে পথ্য হিসাবে লবঙ্গের কোনও জুড়ি নেই। হালকা গরম পানিতে দু’-এক ফোঁটা লবঙ্গে তেল মিশিয়ে বা কয়েক টুকরো লবঙ্গ ভিজিয়ে রাখুন। এর সঙ্গে যোগ করুন মধু। এই পানীয় গরম গরম খেলে শরীরের তাপমাত্রায় ভারসাম্য আসে। ঠান্ডা লেগে জ্বর এলে শরীরকে দ্রুত সুস্থ করতে পারে এই মিশ্রণ।

• বমি ভাব এলে লবঙ্গ রাখুন মুখে, লবঙ্গের বিটা ক্যারোফাইলিন ও ভ্যানিলিন এর সুগন্ধের জন্য দায়ী। তাই বমি ভাবের সময় মুখে রাখলে সহজেই দূর হবে এই অসুবিধা।
• ইউজেনল থাকায় শ্লেষ্মাজনিত অসুখ থেকে রেহাই পেতে এটি খুব উপকারী। লবঙ্গের তেল গরম পানিতে খাওয়া ছাড়াও, নানা ঘরোয়া পদ্ধতির ক্বাথে যোগ করে খেলে সহজেই সর্দি-কাশির সমস্যা দূর হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!