Thursday, April 18
Shadow

ইয়ান বোথামকে ছাড়িয়ে গেলেন সাকিব

সাকিব টেস্ট ক্রিকেটে একের পর এক কীর্তি গড়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন । ইনজুরি কাটিয়ে ফিরেই নতুন রেকর্ড তার। শনিবার টেস্টে ২০০তম উইকেট পূরণ করেছেন তিনি। তাতে ইয়ান বোথামকে ছাড়িয়ে ৩ হাজার রান ও ২০০ উইকেট শিকারি দ্রুততম অলরাউন্ডারে পরিণত হন তিনি।

চট্টগ্রাম টেস্টের আগে সাকিবের উইকেট সংখ্যা ছিল ১৯৬। শুক্রবার ম্যাচের দ্বিতীয় দিন ৩টি ও তৃতীয় দিন একটি উইকেট নিয়ে গ্যারি সোবার্স-ইয়ান বোথামদের ছাড়িয়ে গেছেন দ্রততম সময়ে টেস্টে ২০০ উইকেট ও ৩ হাজার রান করার দৌড়ে। সাকিব ৫৪ টেস্টে এসে এই কীর্তি গড়েছেন। সাকিবের আগে সবচেয়ে কম টেস্ট খেলে এই মাইলফলক ছুঁয়েছিলেন বোথাম। ইংলিশ অলরাউন্ডারের লেগেছিল ৫৫ টেস্ট।

চলতি বছরের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে সবশেষ টেস্ট খেলেন সাকিব। ৬ মাস পর সাদা পোশাকে ফিরেই বিধ্বংসী রূপে তিনি। প্রথম ইনিংসে ৩ উইকেট নিয়ে ২০০ থেকে ছিলেন ১ উইকেট দূরে। তৃতীয় দিনে ক্যারিবিয়ানদের দ্বিতীয় ইনিংসে পেলে যান সেটা। শনিবার লাঞ্চ বিরতির আগে কিয়েরন পাওয়েলকে আউট করে ২০০ উইকেটের মাইলফলকে পৌঁছান সাকিব।

৩ হাজার রান ও ২০০ উইকেটের তালিকা খুব একটা বড় নয়। সাকিব নবম অলরাউন্ডার হিসেবে এই ক্লাবের সদস্য হয়েছেন। সাকিব ছাড়া দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের দুজন এবং ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের একজন করে আছেন এই তালিকাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!