Wednesday, May 15
Shadow

ভারতের আকাশে উড়তে পারে উবর ট্যাক্সি

যানজটে নাজেহাল হবার দিন শেষ হল বুঝি। কারণ খুব শিগগির বাজারে আসছে উড়ন্ত ট্যাক্সি। সৌজন্যে অ্যাপ ক্যাব সংস্থা উব‌্‌র।বুধবার নয়া উদ্যোগের কথা ঘোষণা করেছে তারা। ২০২৩-এর মধ্যে এই পরিষেবা চালু হবে। প্রাথমিক পর্যায়ে তিনটি শহরে এয়ার ট্যাক্সি চালু হবে। যার মধ্যে প্রথম দুটি শহর, মার্কিন যুক্তরাষ্ট্রের ডালাস এবং লস অ্যা়ঞ্জেলেস। পরে তা নিয়ে যাওয়া হবে বিদেশের আর একটি  শহরে। তার জন্য ভারত, জাপান, অস্ট্রেলিয়া, ব্রাজিল এবং ফ্রান্স- এই পাঁচটি দেশকে শর্টলিস্ট করেছে উব‌্‌র। আলাপ আলোচনার পর তাদের মধ্যে থেকে যে কোনও একটি দেশের  নির্দিষ্ট একটি শহরকে বেছে নেওয়া হবে।

 ভারতের ক্ষেত্রে মু্ম্বইকেই অগ্রাধিকার দিচ্ছে উব‌্‌র কর্তৃপক্ষ। তাদের দাবি, মুম্বইয়ের মতো যানজটপূর্ণ শহরে এয়ার ট্যাক্সি চালু করতে পারলে, যাতায়াতের সময় প্রায় ৯০ শতাংশ কমানো যাবে। উব‌্‌র এভিয়েশন  প্রকল্পের মুখ্য অধিকর্তা এরিক অ্যালিসন বলেন, শহরের পশ্চিমে ছত্রপতি শিবাজি বিমানবন্দর থেকে দক্ষিণ মু্ম্বইয়ের চার্চগেট পৌঁছতে বর্তমানে ১০০ মিনিট সময় লাগে। এয়ার ট্যাক্সি চালু হলে মাত্র ১০ মিনিটে ওই দূরত্ব পেরনো যাবে।

এয়ার ট্যাক্সি পরিষেবা নিয়ে একটি ডিজিটাল প্রেজেন্টেশন দেন এরিক অ্যালিসন। তাতে দেখা গিয়েছে, যে যানগুলিকে এয়ার ট্যাক্সি হিসাবে ব্যবহার করা হবে, সেগুলি হেলিকপ্টারের মতো দেখতে। তার মোটরে একাধিক বিশেষ ধরনের ইলেকট্রো ম্যাগনেটিক প্রযুক্তি থাকবে। যা সাহায্য করবে আকাশসীমা মুক্ত রাখতে। তীব্র শব্দও হবে না।

 শহরের উঁচু বিল্ডিংয়ের ছাদগুলিকে এয়ার ট্যাক্সির লঞ্চপ্যাড হিসাবে ব্যবহার করা যেতে পারে বলে জানা গিয়েছে। যেখান থেকে যাত্রীরা ওঠানামা করতে পারবেন। তবে ভাড়া  রাখা হচ্ছে সাধ্যের মধ্যেই। প্রায় উব‌্‌র ট্যাক্সির  সমান। অ্যালিসন বলেন, ‘এয়ার ট্যাক্সি পরিষেবা শহুরে জনজীবনে যুগান্তকারী পরিবর্তন আনবে। উব‌্‌র ট্যাক্সিতে উঠলে মাইল প্রতি যত টাকা ভাড়া দেন একজন যাত্রী, সেই খরচেই এয়ার ট্যাক্সি চড়তে পারবেন।’

ভারতে এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করার ব্যাপারে প্রাথমিক কথা বলতে বৃহস্পতিবার দিল্লি আসছেন অ্যালিসন। সেখানে সরকারি আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন। উব‌্‌র কর্তৃপক্ষ জানিয়েছে, যানজটপূর্ণ  শহরগুলিতে উড়ন্ত ট্যাক্সি চালু করতে বিশেষ বিদ্যুত চালিত যানবাহন আনতে চায় তারা। এ ছাড়াও, উন্নত ব্যাটারি প্রযুক্তি আনা হবে। যাতে কোনওরকম সমস্যা ছাড়া ১০০ কিমি পথ অতিক্রম করা যায়। তবে শহরের বিভিন্ন প্রান্তে এই পরিষেবা পৌঁছে দিতে চালকহীন এয়ার ট্যাক্সি চালানোর পরিকল্পনা রয়েছে উব‌্‌রের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!