Sunday, May 12
Shadow

মাটিনিউজ টিপস : প্রস্রাব আটকে রাখার ভয়াবহ পরিণাম সম্পর্কে জানুন

কিছু মানুষ অভ্যাসবশত আর কিছু মানুষ পরিস্থিতির চাপে সঠিক সময়ে প্রস্রাব করতে পারেন না। এই সমস্যায় বিশেষ করে নারীদেরই বেশি পড়তে হয়। যেমন নারীরা উপযুক্ত পরিবেশের অভাবে বা রাস্তাঘাটে শৌচালয় না পাওয়ায় দীর্ঘক্ষণ প্রস্রাব চেপে রাখতে বাধ্য হন। আর এই কারণে অনেকে খুব কম পানি পান করেন। কম পানি পান করার ফলে ছোট ছোট সমস্যাগুলো এক সময় বিশাল আকার ধারণ করে এবং শেষ মুহূর্তে আর কিছুই করার থাকে না। আমাদের ফিটনেস বিভাগের আজকের টিপস এ জেনে নেই কী কী সমস্যা হতে পারে কম পানি পান করা এবং প্রস্রাব চেপে রাখার ফলে।

ফিটনেস টিপস

টিপস

১। পানি কম পান করা যেমন ক্ষতিকর, প্রস্রাব দীর্ঘক্ষণ শরীরের ভিতরে আটকে রাখাটাও ক্ষতিকর। এর ফলে মূত্রথলিতে চাপ পড়ে এবং জটিলতার শুরু এখান থেকেই। মূত্রথলিতে সর্বাধিক ১৬ আউন্স বা দু’কাপের মতো মূত্র জমা হতে পারে। এক জন মানুষের মুত্রথলি কত তাড়াতাড়ি পূর্ণ হবে তা বিভিন্ন ফ্যাক্টরের উপর নির্ভর করে। প্রত্যেক মানুষের ক্ষেত্রেই তা ভিন্ন হয়। তবে এর অতিরিক্ত হলেই সমস্যা।
২। অনেকক্ষণ প্রস্রাব না করলে মূত্রনালিতে সংক্রমণ হতে পারে। কারণ মূত্রথলিতে জমে থাকা প্রস্রাব ব্যাকটিরিয়ার বৃদ্ধি ঘটায়। এর ফলে নানা সমস্যার সৃষ্টি হয়।
৩। প্রস্রাব আটকে রাখার ফলে বড়সড় ক্ষতি হতে পারে কিডনিরও। মূত্রথলির সঙ্গে কিডনি যুক্ত থাকে। কিডনিতে এক দিকে যেমন সংক্রমণের আশঙ্কা থাকে, অন্য দিকে, এর ফলে কিডনির উপরও প্রবল চাপ পড়ে। তাতে কিডনি বিকল হওয়ারও আশঙ্কা থেকে যায়।
৪। মনে রাখবেন, প্রস্রাবের মাধ্যমে শরীরের বিষাক্ত দ্রব্য দূর হয়। প্রস্রাব দেহ থেকে না বেরলে শরীরে টক্সিন জমতে শুরু করবে। যা খুবই ক্ষতিকর।

ডায়াবেটিস না চাইলে মাউথওয়াশ ব্যবহার নয়, জেনে নিন বিকল্প

ভিটামিন নিয়ে প্রচলিত কয়েকটি ভুল ধারণা এখুনি দূর করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!