Wednesday, September 28
Shadow

বিষণ্নতা কী ও এর চিকিৎসা কী

বিষণ্নতা মানে শুধু মন খারাপ নয়। এটি প্রায়শই বেশিরভাগ উপলব্ধির চেয়ে বেশি তাৎপর্যপূর্ণ। আমেরিকান সাইকিয়াট্রিক অ্যাসোসিয়েশন (এপিএ) এর মতে, এই অবস্থাটি, প্রধান বিষণ্নতাজনিত ব্যাধি হিসাবেও পরিচিত, এটি একটি গুরুতর চিকিৎসা অসুস্থতা যা নেতিবাচকভাবে একজন ব্যক্তির অনুভূতি, চিন্তাভাবনা এবং আচরণকে প্রভাবিত করে।

একজনের মেজাজ পরিবর্তনের পাশাপাশি, বিষণ্নতা একজন ব্যক্তিকে এমন ক্রিয়াকলাপগুলির প্রতি আগ্রহ হারাতে পারে যা তারা একবার উপভোগ্য বলে মনে করেছিল এবং এমনভাবে জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে যেতে পারে যে তারা বাড়িতে বা কর্মক্ষেত্রের মতো কোনও পরিবেশে কাজ করতে পারে না। তারা তাদের ক্ষুধা বা ঘুমের সময়সূচীতেও পরিবর্তন অনুভব করতে পারে এবং কাজটিতে থাকা কঠিন বা কাজগুলি নিতে অনুপ্রাণিত বোধ করতে পারে।

এপিএ বলে. বিষণ্নতার লক্ষণগুলি মৃদু থেকে গুরুতর পর্যন্ত পরিসরে, তবে এপিএ পরামর্শ দেয় যে বিষণ্নতা নির্ণয় করার আগে লক্ষণগুলি কমপক্ষে দুই সপ্তাহ স্থায়ী হওয়া উচিত। এটি আরও লিখেছে যে বিষণ্নতা চিকিত্সাযোগ্য এবং 80 শতাংশ থেকে 90 শতাংশের মধ্যে এই অবস্থার মানুষ অবশেষে চিকিত্সায় সাড়া দেয়। “প্রায় সব রোগীই তাদের উপসর্গ থেকে কিছুটা উপশম পায়।

চিকিত্সার মধ্যে অ্যান্টিডিপ্রেসেন্ট ওষুধ এবং থেরাপি অন্তর্ভুক্ত থাকতে পারে, যেমন জ্ঞানীয় আচরণগত থেরাপি (CBT), ব্যক্তিকে তাদের চিন্তাভাবনা এবং আচরণ পরিবর্তন করার জন্য ইতিবাচক সমাধানগুলিতে ফোকাস করতে সহায়তা করার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!