Sunday, April 28
Shadow

রক্তস্বল্পতা হলে কী করবেন?

রক্তশূন্যতা খুব বড় সমস্যা নয় মনে হলেও যেকোন বড় অসুখের শুরু হতে পারে। এ কারণে শরীরে রক্তশূন্যতা দেখা দিলে সাবধান হওয়া উচিত। মানব শরীরের রক্তে যখন রেড ব্লাড সেল বা হিমোগ্লোবিন কমে যায় তখন তাকে অ্যানিমিয়া বা রক্তশূন্যতা বলে। রক্তশূন্যতার অন্যতম লক্ষণ হচ্ছে দুর্বল লাগা, বমি ভাব হওয়া, সারাদিন ঘুমঘুম ভাব এবং চেহারা ফ্যাকাসে হয়ে যাওয়া ইত্যাদি।

অ্যানিমিয়ার জন্য মূলত অপর্যাপ্ত লোহিত কণিকাকে দায়ী করা হয়। এই পরিস্থিতি মূলত শরীরে আয়রনের অভাবে হয়ে থাকে। তাই যারা রক্তশূন্যতায় ভোগেন দ্রুত চিকিৎসার প্রয়োজন পড়ে। তবে খাদ্যাভাসে পরিবর্তন এনেও রক্তশূন্যতা দূর করতে পারেন।

একজন পূর্ণবয়স্ক নারীর জন্য রক্তে ১২.১ থেকে ১৫.১ গ্রাম/ডেসিলিটার, পুরুষের রক্তে ১৩.৮ থেকে ১৭.২ গ্রাম/ডেসিলিটার, শিশুদের রক্তে ১১ থেকে ১৬ গ্রাম/ডেসিলিটার হিমোগ্লোবিন থাকা স্বাভাবিক। কিন্তু কারও রক্তে যদি এর পরিমাণ কমে যায় তখন তিনি রক্তশূন্যতায় ভূগছেন বলে ভাবা হয়। শরীরে রক্তশূন্যতা দেখা দিলে বেশ কিছু উপসর্গের মাধ্যমে তা প্রকাশ পায়।

রক্তস্বল্পতা দেখা দিলে রোগী অল্পতেই হাঁপিয়ে ওঠেন। সামান্য কাজ করলেও তার মধ্যে ক্লান্তি দেখা দেয়। রক্তশূন্যতা হলে শরীরের বিভিন্ন অংশ ফ্যাকাশে দেখায়।  আয়রনের অভাব হলে রক্তশূন্যতা দেখা দেয়। আর শরীরে আয়রনের ঘাটতি হলে অতিরিক্ত চুল পড়ে। রক্তশূন্যতার কারণে সারাক্ষন দুর্বলতা ও মাথাব্যথা দেখা দেয়। এতে রোগী বিষন্নতায় আক্রান্ত হন।

রক্তশূন্যতার জন্য অনেকে আয়রন ট্যাবলেট সেবন করেন। তবে ইচ্ছে মতো তা না খেয়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এছাড়া যেসব খাবার থেকে আয়রন পাওয়া যাবে শরীরের ঘাটতি পূরণে সেই সব খাবার খাওয়া প্রয়োজন।

এজন্য ভিটামিন সি খাদ্য থেকে সহজে আয়রন শোষণ করে দেহে যোগান দেয়। টমেটো, লেবু, টক জাতীয় ফল, ক্যাপসিকাম ভিটামিন সি এর ভালো উৎস। নিয়মিত এসব খাদ্য উপাদান খেলে রক্তে আয়রনের পরিমান বজায় থাকে।

খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ খাবারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। যেমন মাংস, মাছ, বাদাম, সবুজ শাকসবজি, কচু, কলিজা এসব খাবার প্রচুর পরিমাণে খেতে হবে। প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন বি১২ আর ফোলেট সমৃদ্ধ খাবার রাখুন। কমলা, কলা, মটরশুঁটি, দুদ্ধজাত খাদ্য, ডিম এইগুলোতে যথেষ্ট পরিমাণে ভিটামিন বি১২ আর ফোলেট আছে।

এক কাপ আপেলের জুসের সঙ্গে এক কাপ বিট রুটের জুস আর চিনি মিশিয়ে প্রতিদিন একবার করে খান। একটি পাকা কলার সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে প্রতিদিন খেতে পারেন। এভাবে প্রতিদিন ২টি করে কলা আর মধুর সংমিশ্রণ খেলে রক্তশূন্যতা দূর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!