Monday, November 28
Shadow

মহরে ফাতেমির ( দেনমোহর ) বর্তমান পরিমাণ

বিয়েতে অধিকাংশ অভিভাবক চান দেনমোহর তথা মহরে ফাতেমি নির্ধারণ করতে। কিন্তু বর্তমানে এর পরিমাণ নিয়ে অনেকের কাছেই অস্পষ্টতা রয়ে গেছে। বর্তমান সময়ে মহরে ফাতেমির পরিমাণ কতো? রাসুল সা. এর মেয়ে ফাতেমা রা.-এর মহর ছিল পাঁচশ দেরহাম। যেমন, মুহাম্মদ ইবন ইবরাহিম রহ. বর্ণনা করেন, রাসুল সা. এর মেয়ে ও স্ত্রীগণের মহর -( দেনমোহর ) ছিল পাঁচশত দেরহাম অর্থাৎ সাড়ে বার উকিয়া। (তাবাকাতে ইবনে সাদ ৮/২২)

ইমাম নববী রহ. মাজমু’-গ্রন্থে বলেন, মহর পাঁচশ দেরহামের বেশি না হওয়া মুস্তাহাব। এটা রাসুল সা.-এর স্ত্রীদের ও কন্যাদের মহর ছিল। বর্তমান যুগে প্রচলিত পরিমাণ অনুযায়ী মুফতি মুহাম্মদ শফী রহ. এর পরিমাণ ১৩১ তোলা ৩ মাশা সমান বলে উল্লেখ করেছেন। যা প্রচলিত গ্রামের ওজন অনুসারে ১ কিলো ৫৩০ গ্রাম ৯০০ মিলিগ্রামের সমান হয়। উল্লেখ্য, বর্তমানে ১২ গ্রামের তোলা প্রচলিত নয়; বরং ১০ গ্রামের তোলা হিসাবে সোনারূপা বেচাকেনা হয়। সে হিসাবে বর্তমানে মহরে ফাতেমি ( দেনমোহর )  হবে প্রায় ১৫৪ তোলা রূপা।

বাংলাদেশে তোলা ও ভরি একই পরিমাপ বোঝায়। বর্তমানে এক তোলা রুপার দাম বাজারে আছে ১ হাজার ৫০ টাকা। সে হিসেবে ১৫৪ তোলার দাম হয় ১ লক্ষ ৬১ হাজার ৭০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!