Tuesday, April 23
Shadow

প্রথম বিক্রি বাকিতে না করা : ইসলাম কী বলে?

ভুল বিশ্বাসআমাদের সমাজে একটি ধারণা ও বিশ্বাস ব্যাপকভাবে প্রচলিত যে দোকান খোলার পর প্রথম বিক্রি বাকিতে হতে পারবেনা। ঠিক দুপুরে ও সন্ধ্যার পরেও বাকি দেওয়া যাবে না। এ সময় গুলোতে মাল ফেরতও নেওয়া হয় না। অনেকেই মনে করেন এতে সারাদিন ব্যবসা মন্দা যাবে এবং এটা একটা অলক্ষুণে বিষয়।
এটা একটা ভুল ধারণা ও ভিত্তিহীন বিশ্বাস এবং এক দিক থেকে শৱয়ী নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক। কারণ একজন ক্রেতা যদি ঠিকই নগদ মূল্য দিতে অক্ষম হয় এবং তার কাছ থেকে পরবর্তী সময় মূল্য না পাওয়ার আশংকা থাকে তাহলে সে ক্ষেত্রে বাকিতে বিক্রি করা বরং নেকীর কাজ। কারণ এতে একজন মানুষকে সহযোগিতাও করা হচ্ছে সাথে সাথে ব্যবসা ও হচ্ছে।
আর পণ্য ফেরত নিতে গেলে যদি ব্যবসায়ীর বড় কোনো ক্ষতি না হয় বরং শুধু ঐ বস্তুটির লাভ থেকে সে বঞ্চিত হয় তবে সে ক্ষেত্রে যথাসম্ভব ফেরত নেওয়া শরীয়তের উপদেশ। হাদিসে এর জন্য ফজিলত এর বাণী উচ্চারিত হয়েছে। রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন ” যে ব্যক্তি কোন লজ্জিত ক্রেতার পণ্য ফেরত নিল আল্লাহতায়ালা কেয়ামতের দিন তার ত্রুটি ঢেকে রাখবেন”- সহীহ ইবনে হিব্বান, হাদিস 5036, সুনানে আবু দাউদ 2/134

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!