Saturday, April 20
Shadow

করোনাভাইরাসের সময় কবুতর নিয়ে কী করবেন?

যারা শখের পাখি পালেন তাদের জন্য একটু বিব্রতকর সময় যাচ্ছে বটে। কারণ ঘরে পশুপাখি থাকাটা এই সময় মোটেও নিরাপদ নয়। বিশেষ করে কবুতরের বিষ্ঠা তো এমনিতেই স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। অন্যান্য পাখির শরীরেও সহজে ঘাঁটি গাড়তে পারে করোনাভাইরাস। পাখিকে না হয় ঘরের ভেতর এনে বাড়তি নিরাপত্তা ও স্যানিটাইজার দিয়ে পরিচ্ছন্ন রাখা যায়, কিন্তু করোনাভাইরাসের সময় কবুতর নিয়ে কী করবেন?

যারা অপেক্ষাকৃত স্বচ্ছল তারা এই বিপর্যয়ের সময় কবুতরগুলো ছেড়ে দিলেই সবচেয়ে ভালো। কবুতর বুনো পরিবেশে নিজের মতো করে উড়বে খাবে। রোগ জীবাণু ছড়াবে না।

খামারিদের এক্ষেত্রে ঝামেলা একটু বেশি। পানিতে স্যাভলন বা অন্য জীবাণুনাশক মিশিয়ে অন্তত দুই বেলা স্প্রে করতে হবে ভালোভাবে। স্প্রে করার সময় কবুতরের খাবার ও পানির বাটি সরিয়ে রাখতে হবে। জীবাণুনাশকের মধ্যে সামান্য স্যানিটাইজার বা নিয়মমাফিক বিøচিং পাউডার মিশিয়ে নিলে ভালো।

লফটে কোনো অসুস্থ কবুতর থাকলে ওটাকে ছেড়ে দেওয়াই উত্তম। অসুস্থ শরীরে জীবাণুর হামলা করতেও সুবিধা হয়।

কবুতরের খাবার বাটি ও পানির বাটি ফুটন্ত পানিতে ধুয়ে নেবেন। আখেরে এতে কবুতরের স্বাস্থ্যই ভালো হবে।

করোনাভাইরাসের সময় কবুতর নিয়ে টেনশনের মাত্রা বেশি হলে পশু ডাক্তারের পরামর্শ নিন। অনেকেই বলছেন এ ভাইরাস গৃহপালিত পশু পাখির মাধ্যমে ছড়ায় না। তবে পোশক প্রাণী হিসেবে ব্যবহার করতে পারে। তাই সাবধানের মার নেই। পরিচ্ছন্নতাই পারবে আপনার ও শখের পাখির জীবন বাঁচাতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!