Monday, May 20
Shadow

গ্যাস-সমৃদ্ধ দূরবর্তী একাধিক গ্যালাক্সি খুঁজে পেল চীনা টেলিস্কোপ

দক্ষিণ-পশ্চিম চীনের কুইচৌ প্রদেশের পাঁচশ মিটার ব্যাসের স্ফিরিক্যাল রেডিও টেলিস্কোপ (ফাস্ট) ব্যবহার করে দূরবর্তী মহাকাশে বিপুল পরিমাণে গ্যাস-সমৃদ্ধে একাধিক গ্যালাক্সি আবিষ্কার করেছেন চীনের বিজ্ঞানীরা। সূত্র: সিএমজি বাংলা

গবেষণার ফলাফল শুক্রবার দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটার্সে প্রকাশিত হয়েছে।

China FAST telescope

গবেষণায় দেখা গেছে, নতুন আবিষ্কৃত গ্যালাক্সিগুলো থেকে নির্গত রেডিও তরঙ্গ পৌঁছাতে যতটা সময় লেগেছে, আমাদের সৌরজগতের বয়সও প্রায় ততটা। এর আগে চীনের অন্যান্য শক্তিশালী রেডিও টেলিস্কোপে খুঁজে পাওয়া সহস্রাধিক গ্যালাক্সিতেও নতুন গ্যালাক্সিটির মতো পারমাণবিক হাইড্রোজেন গ্যাস শনাক্ত করা গেছে।

চাইনিজ একাডেমি অব সায়েন্সেসের অধীনে ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরির বিজ্ঞানী ও গবেষণাপত্রের প্রধান লেখক সি হোংওয়েই। তিনি ও তার অস্ট্রেলীয়, মার্কিন ও রুশ সহকর্মীদের সঙ্গে গবেষণায় ছয়টি নতুন হাই-রেড-শিফ্ট গ্যালাক্সির বৈশিষ্ট্য প্রকাশ করেছেন।

নতুন আবিষ্কৃত এ দূরবর্তী গ্যালাক্সিগুলো মহাবিশ্বে শীতল গ্যাসের বিবর্তন সম্পর্কে আরও ভালোভাবে জানারা সুযোগ দেবে বলে জানিয়েছেন গবেষকরা।

হাইড্রোজেন মহাবিশ্বের সবচেয়ে সাধারণ উপাদান। এর নিরপেক্ষ আকারে, এটি মিল্কিওয়ের মতো ছায়াপথগুলোতে প্রচুর পরিমাণে রয়েছে।

চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সের বিজ্ঞানী পেং বো জানালেন, ‘আমরা অনেকটা অন্ধের মতোই হাইড্রোজেন অনুসন্ধান চালিয়েছি। অর্থাৎ ফাস্ট আল্ট্রা-ডিপ সার্ভে চালিয়েছি। সাম্প্রতিক আবিষ্কারগুলো চীনের তৈরি বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ ফাস্টের অসাধারণ সংবেদনশীলতারই প্রমাণ।

পেং আরও বলেন, ফাস্টের জরিপে এখন পর্যন্ত ৫০০ কোটি আলোকবর্ষ দূরের ১০০টিরও বেশি নতুন গ্যালাক্সি আবিষ্কৃত হয়েছে। আরও এক হাজার গ্যালাক্সি আবিষ্কারের আশা করছেন তারা।

গবেষকরা আরও জানালেন, ৪০০ কোটি বছর আগের গ্যালাক্সিগুলোতে এখনকার গ্যালাক্সিগুলোর চেয়েও বেশি নক্ষত্র-গঠনকারী গ্যাস ছিল এবং সদ্য আবিষ্কৃত পুরনো গ্যালাক্সিগুলোর প্রতিটিতে মিল্কিওয়ের চেয়ে ২-৩ গুণ বেশি নক্ষত্র রয়েছে, এবং হাইড্রোজেন গ্যাস আছে ১০ গুণেরও বেশি।

চীনের ফাস্ট হলো বিশ্বের বৃহত্তম একক-ডিশ রেডিও টেলিস্কোপ, যা ৩০টি ফুটবল মাঠের সমান। ২০২০ সালের জানুয়ারিতে এর আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। ২০২১ সালের ৩১ মার্চ এটি বিশ্বের বিজ্ঞানীদের জন্য উন্মুক্ত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!