Wednesday, May 8
Shadow

কানে পানি ঢুকেছে? সহজে বের করার উপায়টা জেনে নিন

কানে পানি
কানে পানি

গোসলের সময় সতর্ক থাকলেও অনেক সময়েই শরীরে পানি ঢালার তোড়ে কানে পানি ঢুকে যায়। অল্পস্বল্প জল ঢুকলে অত অসুবিধা হয় না। কিন্তু কানে অনেকটা পানি ঢুকে গেলে সারা দিন থাকে অস্বস্তি। বহু চেষ্টাতেও সেই জল বার করা যায় না। কান বন্ধ হওয়া থেকে কানে যন্ত্রণা তো রয়েইছে, এমনকি কানে পানির পরিমাণ বেশি হলে কান থেকে রক্ত বার হওয়া, পুঁজ ইত্যাদির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যায় না।

“ কানে পানি ঢুকলে খানিকটা চেষ্টা করে তা না বেরলে অনেকেই সেই শারীরিক অসুবিধা নিয়ে কাটিয়ে দেন দিনের পর দিন। শরীরের নিজস্ব প্রক্রিয়ায় কান থেকে সেই জল বেরিয়ে যাবে ধরে নিয়েই অপেক্ষা করেন। কানে কম পানি ঢুকলে মেনে নেওয়া যায়, কিন্তু পরিমাণে বেশি ঢুকলে তার জন্য কোনও চিকিৎসা বা চেষ্টা না থাকলে বধিরতাও আসতে পারে কিন্তু!’’ —সাবধান করলেন চোখ-কান-গলার বিশেষজ্ঞ চিকিত্সক শীর্ষক দত্ত।

তবে সব সময় কি কিছু হলেই চিকিৎসকের কাছে পৌঁছনো সম্ভব হয়? চিকিৎসকদের পরামর্শ, তেমন পরিস্থিতি এলে বা চিকিৎসকদের কাছে আসার আগে কিছুটা আরাম বোধের জন্য অবশ্য বাড়িতেই চেষ্টা করুন কানের পুরো জল বার করে দিতে। কিন্তু কী ভাবে তা সম্ভব, জানেন?
  • ​কানে অল্প পানি ঢুকলে চুইংগাম চিবোন। দাঁত, মাড়ি ও কানের পাশের পেশীগুলির ওঠাপড়ায় কানের পানি বেরিয়ে আসবে।
  • কানে পানি ঢুকলে বার করার সবচেয়ে সহজ উপায় স্বাভাবিক শ্বাসপ্রশ্বাস। পানি ঢুকলে একটা লম্বা শ্বাস নিন। এ বার দু’আঙুলে নাকের ছিদ্র বন্ধ করে সেই অবস্থাতেই শ্বাস ত্যাগ করতে চেষ্টা করুন। এই পদ্ধতি বার কয়েক অবলম্বন করলেই কান থেকে পানি বেরিয়ে যাবে সহজে।
  • বাড়িতেই চেষ্টা করুন আর এক নিরাপদ পদ্ধতি। যে কানে পানি ঢুকেছে সে দিকে মাথা কাত করুন। এ বার সেই দিকের হাতের তালু জল ঢোকা কানের উপরে রেখে জোরে চাপ দিন। চাপ দিয়ে সরিয়ে নিন হাত। এতে কিছুটা জল বেরিয়ে আসবে। বার কয়েক এমন করতে করতেই কানের সিংহভাগ জলই বেরিয়ে আসে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!