Sunday, April 28
Shadow

জয়া আহসান : ‘কণ্ঠ’ থেকে ‘শব্দম’

জয়া আহসানপরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় জুটির সর্বশেষ ছবি ‘কণ্ঠ’ তৈরি হবে ভারতের দক্ষিণে। জানা গেছে, মালায়ালাম ভাষায় ছবিটির নাম হবে ‘শব্দম’। পরিচালনা করবেন রাজেশ নাইয়ার। এরই মধ্যে তিনি ছবিটির স্বত্ব কিনে নিয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে তিনিই ছবিটির নাম শেয়ার করেছেন। ‘কণ্ঠ’ ছবিতে অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ।

ইন্ডিয়ান এক্সপ্রেস ডটকমকে রাজেশ নাইয়ার বলেন, ‘সিনেমাটি না দেখেই এর স্বত্ব কিনে নিয়েছি। ট্রেলার দেখে সঙ্গে সঙ্গে শিবপ্রসাদ মুখোপাধ্যায়কে ফোন করি আর রিমেকের স্বত্ব কেনার প্রস্তাব দিই। নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় দুজনই উঁচু মানের পরিচালক। আমি তাঁদের সব কাজ দেখেছি। তাই “কণ্ঠ”র সাফল্য নিয়ে কোনো সংশয় নেই।’

‘কণ্ঠ’ ছবির মূল চরিত্র অর্জুন বাচিকশিল্পী, রেডিও জকি। হঠাৎ তার ক্যানসার ধরা পড়ে। আর তার ক্যানসার হয়েছে কণ্ঠে! এই কণ্ঠ শুধু তার রোজগারের পথ নয়, বিশেষ সম্পদও। যেসব শব্দ এত দিন বাক্য হয়ে সহজেই লাখ লাখ মানুষের কাছে পৌঁছে দিয়েছে অর্জুন, যে আওয়াজে নিজের প্রেম-কান্না-মন খারাপ—সবই ব্যক্ত করেছে, মুহূর্তেই তা থেমে যায়। সেই ক্যানসারের সঙ্গে লড়াই করার মানুষটির চরিত্রে শিবপ্রসাদ মুখোপাধ্যায় নিজেই অভিনয় করেছেন। ছবিতে তিনি এফএম রেডিওর একজন আরজে। কীভাবে এই রোগের সঙ্গে লড়াই করে নিজের স্বরকে ফিরিয়ে এনেছেন, এই কথাবন্ধুর জীবনের সেই উত্থান-পতনের গল্প ‘কণ্ঠ’। তাঁর স্ত্রীর ভূমিকায় অভিনয় করেছেন পাওলি দাম। জয়া আহসান ছবিতে একজন স্পিচ থেরাপিস্ট। এই তিনজনকে নিয়েই ছবির গল্প। তবে ছবিতে আরও আছেন কনীনিকা বন্দ্যোপাধ্যায়, বিপ্লব দাশগুপ্ত ও পরান বন্দ্যোপাধ্যায়।

‘কণ্ঠ’ ছবিটি নিয়ে শিবপ্রসাদ মুখোপাধ্যায় খুবই আবেগপ্রবণ। ১৯৯৯ সালে টেলিভিশনে কাজ করার সময় বিভূতি চক্রবর্তী নামের এক ব্যক্তির সঙ্গে তাঁর পরিচয় হয়। লোকটি কণ্ঠ ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন। তিনি ক্যানসারের সঙ্গে লড়াই করে জয়ী হয়েছেন। ওই লোকটির কাছ থেকে ক্যানসারের সঙ্গে তাঁর সেই লড়াইয়ের গল্প শুনেছিলেন। তখন এই গল্প নিয়ে সিনেমা তৈরির সিদ্ধান্ত নেন। এই ছবির মধ্য দিয়ে ক্যানসার নিয়ে সবার মধ্যে কিছু বার্তা পৌঁছে দিতে চেয়েছিলেন শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবির চিত্রনাট্যও লিখলেন। কিন্তু এত বছর পর তা পর্দায় ফুটিয়ে তুলেছেন। ছবিটি নিয়ে তাঁর মধ্যে এমন কিছু আবেগ কাজ করেছে, তা ছড়িয়ে দিতে চেয়েছেন দর্শকের মধ্যেও।

‘কণ্ঠ’ ছবির গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন অনুপম রায়। গানে কণ্ঠ দিয়েছেন সাহানা বাজপেয়ী। জানা গেছে, ছবিটির প্রচারণার জন্য রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের উদ্যোগে ‘তামাকবিরোধী প্রচার’ কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়েছে ‘কণ্ঠ’।

‘পদ্মভূষণ পদকে ভূষিত উপমহাদেশের প্রখ্যাত কার্ডিয়াক সার্জন দেবী শেঠি ‘কণ্ঠ’ ছবিটি দেখেছেন বেঙ্গালুরুতে গত ৯ মে। ছবিটি দেখে মুগ্ধ হয়েছেন দেবী শেঠি। এই সিনেমা তাঁকে আবেগে আপ্লুত করেছে বলেও জানিয়েছেন তিনি। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘এই ছবি ক্যানসারে আক্রান্ত রোগীকে আশা জোগায়। বিশ্বাস দেয়, তাঁরা সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরবে পারবেন। তাঁরাও জীবনে উপভোগ করতে পারবেন। ভবিষ্যতের সুন্দর দিনে তাঁদের অধিকার আছে। আর যেভাবে গল্পটা বলা হলো, এটা এক কথায় অসাধারণ।’

ভারতে এবং ভারতের বাইরে কয়েকটি দেশে ‘কণ্ঠ’ মুক্তি পায় গত ১০ মে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!