Saturday, April 27
Shadow

সাবধান! তিল হতে পারে ত্বকের ক্যানসারের লক্ষণ

ত্বকের ক্যানসারের লক্ষণ তিল

সাবধান! তিল হতে পারে ত্বকের ক্যানসারের লক্ষণ

আপনার শরীরে কি হঠাত্ নতুন কোনও তিল গজিয়ে উঠেছে? কয়েক দিন ধরেই কি শরীরের বিভিন্ন জায়গায় তিল দেখতে পাচ্ছেন? অধিকাংশ ক্ষেত্রেই তিল বিশেষ ক্ষতিকারক না হলেও কোনও কোনও ক্ষেত্রে তিলই কিন্তু মেলানোমার মতো ভয়াবহ ত্বকের ক্যানসারের প্রাথমিক লক্ষণ।

তিল যদি ম্যালিগন্যান্ট হয়ে যায় তা হলে মেলানোমায় আক্রান্ত হয় শরীর। ত্বকে থাকা মেলানিনের তারতম্যের কারণে কোষের মেলানোমা হয়। এই ধরনের ক্যানসার বিরল হলেও ক্রমশই বাড়ছে এর প্রকোপ।

ডার্মাটোলজিস্ট সায়ন্তনী চক্রবর্তী বলেন, ‘‘সাধারণ মানুষের পক্ষে এতো সূক্ষ পার্থক্য বোঝা সম্ভব নয়। যদি দেখেন কোনও তিল দীর্ঘ দিন ধরে রয়েছে কিন্তু হঠাত্ বড় হয়ে যাচ্ছে বা ছড়িয়ে পড়ছে, আগে হয়তো কালো ছিল, এখন সেই তিলই হঠাত্ লালচে হয়ে যাচ্ছে, চুলকুনি হচ্ছে তা হলে দেরি না করে চিকিত্সকের কাছে আসুন।

পড়ুন  করলার জুস কেন পান করবেন?

যত তাড়াতাড়ি আসবেন আমাদের পক্ষে চিকিত্সা করা তত সহজ হবে। দেরি হলে ঝুঁকি বাড়বে।’’

কী ভাবে সাবধানে থাকবেন

খাবার

ডায়েটের দিকে খেয়াল রেখে ত্বকের ক্যানসারের ঝুঁকি কমানো যায়। ফ্রি র‌্যাডিক্যাল ড্যামেজ ক্যানসার কোষের সমস্যা বাড়ায়। তাই অ্যান্টি অক্সিড্যান্টযুক্ত খাবার খান নিয়মিত। কালো জাম, আঙুর, বাদাম, রাঙা আলু, চা ভাল করে খান।

সূর্যের তাপ থেকে দূরে

মেলানোমা দূরে রাখতে ত্বককে সূর্যের আলো থেকে রক্ষা করুন। বিশেষ করে যদি আপনি ফর্সা হন বা ত্বক সহজে পুড়ে যাওয়ার প্রবণতা থাকে তা হলে অবশ্যই উচ্চ এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন লাগান ত্বকে। ত্বকে কোনও সন্দেহজনক তিল থাকলে রোদে বেরনোর সময় অবশ্যই ঢেকে রাখুন সেই তিল।

পড়ুন  বলিরেখা খুব সহজে দূর করে ফেলুন আজই

আপনার তিল ম্যালিগন্যান্ট হবে কিনা তা কিছুটা নির্ভর করে সূর্যের অতিবেগুনি রশ্মির উপর। তাই তিল থাকলে অবশ্যই সূর্যের আলো থেকে সাবধান হয়ে যান। সায়ন্তনী জানাচ্ছেন, ‘‘যে হেতু আমাদের দেশের মানুষদের ত্বকে মেলানিনের পরিমাণ বেশি থাকে তাই ত্বকের ক্যানসারের ঝুঁকি আমাদের অনেকটাই কম।

সাদা চামড়ার মানুষদের ত্বকের ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তবে যদি অনেক ক্ষণ সময় আপনাকে বাড়ির বাইরে থাকতে হয় তা হলে সানস্ক্রিন ছাড়া বা কোনও প্রোটেকশন ছাড়া না বেরনোই ভাল। সাবধান থাকলে অনেক বিপদ এড়ানো যায়।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!