Saturday, May 11
Shadow

কোন ধরনের মাথাব্যথায় কী চিকিৎসা?

মাথাব্যথাচলুন জেনে নেওয়া যাক মাথাব্যথার কিছু ঘরোয়া চিকিৎসা সম্পর্কে।

টেনশনের মাথাব্যথা

টেনশন-হেডএইক তথা টেনশনের কারণে মাথাব্যথা হলে মাথা ও ঘাড়ের মাংসপেশী শক্ত হয়ে আসে। বিশেষ করে খুলির চারপাশে যে মাংসপেশী মুড়িয়ে থাকে, তাতে টান পড়লেই এ ধরনের মাথাব্যথা দেখা দেয়। এই ব্যথা এক কানের গোড়া থেকে আরেক কানের গোড়া পর্যন্ত আসাযাওয়া করে। ঘুমের স্বল্পতার কারণেও এ মাথাব্যথা দেখা দিতে পারে।

সমাধান

আদা চা: তাজা দেখে এক ইঞ্চি পরিমাণ আদা নিয়ে সেদ্ধ করতে থাকুন। ১০-১৫ মিনিট সেদ্ধ হলে ওই পানি দিয়ে চা তৈরি করে পান করুন।

পেপারমিন্ট তেল: বাজারে বিভিন্ন ধরতের কদুর তেল পাওয়া যায়। এই তেল মেখে ভাল মতো মাসাজ করে দিলেও টেনশন-মাথাব্যথা দূর হয়।

ক্লাস্টার মাথাব্যথা/চিনচিনে মাথাব্যথা

এই ধরনের মাথাব্যথাকে সবাই সবচেয়ে ভয়াবহ হিসেবে উল্লেখ করেন। তবে এই মাথাব্যথা মানেই মাইগ্রেন নয়। এ ধরনের ব্যথায় মনে হবে মাথায় একসঙ্গে অনেকগুলো কাঁটা বিঁধে যাচ্ছে। জ্বর সর্দির সময়ও এ ধরনের মাথা ব্যথা হতে পারে।

সমাধান

ভালো মানের ঝাঁজযুক্ত কোনও ক্রিম মাখুন। ক্যাপসাইসিন জাতীয় ক্রিম (ঝান্ডু বাম, টাইগার বাম) এ ক্ষেত্রে ভাল কাজ দেয়। মরিচের একটি উপাদান কেইন দিয়ে তৈরি এ ক্রিমটি মাথা ব্যথার স্নায়ুগুলোকে কিছু সময়ের জন্য অকেজো করে দেয়।

মাইগ্রেনের ব্যথা

মাথা ব্যথার সময় আলো ও শব্দ সহ্য না হলেই বুঝবেন এটা মাইগ্রেনের ব্যথা। আলো ও শব্দের ফলে সৃষ্ট নার্ভ সিগন্যালকে মস্তিষ্ক যখন ভুল বোঝে, তখনই এ ধরনের ব্যথা দেখা দেয়। অর্থাৎ সাধারণ কিছু স্নায়ু সঙ্কেতকে মস্তিষ্ক ব্যথার সংকেত ভেবে ভুল করে।

সমাধান

সাধারণত চিকিৎসকের পরামর্শই নেওয়া শ্রেয়। তবে কিছু আকুপ্রেশার পদ্ধতিও প্রচলিত আছে এ ব্যথা দূর করতে। বাম হাতের বুড়ো আঙ্গুল ও তর্জনীর মাঝে ডিপ্রেশন পয়েন্টে ডান হাতের দুই আঙ্গুল দিয়ে ৩-৫ মিনিট চাপ প্রয়োগ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!