Friday, April 19
Shadow

ব্যবসায় সফল হওয়ার জন্য ১০ টি প্রো বিজনেস টিপস : Business Tips

ব্যবসা তো যে কেউ করতে পারে। কিন্তু সবাই কী সফল হতে পারে? উত্তর হচ্ছে ‘না’। কারণ বর্তমানে বাজারে ব্যাপক প্রতিযোগিতা তাই গতানুগতিক ধারায় ব্যবসা চালিয়ে গেলে এই বাজারে টিকে থাকা বেশি কঠিন কিংবা অসম্ভব ও বলা যেতে পারে। তাই জেনে নেওয়া যাক কিছু বিজনেস টিস Business Tips

একটি ব্যবসা শুরু করা এবং ব্যবসাকে টিকিয়ে রাখা বা ব্যবসায় সফল হওয়া এই দুইটি বিষয় কিন্তু সম্পূর্ণ আলাদা। ব্যবসায়ী হওয়া সহজ কিন্তু সফল ব্যবসায়ী হওয়া ঠিক তার বিপরীত। একটি ব্যবসায় সফল হতে গেলে আপনাকে অনেকগুলো বিষয় মাথায় রাখতে হবে। এই আর্টিকেলে সেই বিষয় গুলো নিয়েই আলোচনা করা হবে এবং কিছু বিজনেস টিপস দেয়া হবে যেগুলো ফলো করলে আপনার ব্যবসায় সফল হওয়ার পথ কিছুটা হলেও সুগম হবে। 

চলুন প্রথমেই জেনে নেয়া যায় একটি সফল ব্যবসা আসলে কী রকম?  

একটি ব্যাবসার সাফল্য পরিমাপ করার অনেকগুলো উপায় রয়েছে। প্রতিটি ব্যবসার মালিককে অবশ্যই নিজস্ব ব্যাবসার সাফ্যলের সংজ্ঞা কী তা বুঝতে হবে এবং ব্যবসায় সফল হওয়ার জন্য লেগে থাকতে হবে।

বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবসায় সাফ্যলের মানে হচ্ছে লাভ বা প্রফিট। আর কিছু ব্যবসায় এর সাথে যুক্ত হয় ব্রান্ডিং। একটি ব্যবসায় সফল হওয়ার জন্য আপনাকে আপনার লক্ষ্য বুঝে নিতে হবে এবং সেই অনুযায়ী এগিয়ে যেতে হব। 

আগেই বলেছি প্রত্যেকের ব্যবসায় ধরন আলাদা এবং সফলতার সংঙ্গা ও আলাদা। ব্যবসায় সফল হতে গেলে পরিশ্রম এবং ব্যবসা সম্পর্কে জ্ঞান থাকা তো বাধ্যতামূলক।

প্রত্যেক ব্যবসারই সাধারণ কিছু বিষয় থাকে যেগুলো জানা একজন ব্যবসায়ীর জন্য খুবই গুরুত্বপূর্ণ, এমনই কিছু টিপস দেয়ার চেষ্টা করবো যেগুলো ফলো করে আপনি আপনার ব্যবসায় সফল হওয়ার পথে একধাপ এগিয়ে যেতে পারবেন।

ব্যবসায় সফল হওয়ার ১০টি প্রো বিজনেস টিপস Business Tips

একটি ভালো বিজনেস আইডিয়া জেনারেট করা

একটি ব্যবসায় সফল হওয়ার মূলমন্ত্রই হচ্ছে ব্যবসাটি সম্পর্কে প্রচুর জ্ঞান থাকা। এমন একটি বিজনেস আইডিয়া জেনারেট করুন যা সম্পর্কে আপনার যথেষ্ট জ্ঞান আছে এবং কাজটি করতে আপনার ভালো লাগে। এমন কোনো ব্যবসা শুরু করতে যাবেন না যা সম্পর্কে আপনার কোনো ধারনাই নেই। নিজের শখের কাজ গুলাকেও ব্যাবসায় রুপ দিতে পারেন। অবশ্যই ব্যবসার প্রধান বিষয় গুলো সম্পর্কে ভালো ধারণা নিয়ে এরপরই ব্যবসায় নামবেন। মনে রাখবেন সব ব্যবসা কিন্তু বাজারে টিকে থাকতে পারে না। মানুষের চাহিদা নেই এমন কোনো বিজনেস আইডিয়া নিতে আপনি বেশিদিন টিকে থাকতে পারবেন না। তাই ব্যবসায় সফল হওয়ার প্রাথমিক ধাপ ই হচ্ছে একটি ভালো বিজনেস আইডিয়া বাছাই করা। 

গ্রাহকের অভিজ্ঞতার উপর ফোকাস করুন

গ্রাহকের অভিজ্ঞতার মানে হচ্ছে একজন গ্রাহকের বিজনেসের উপর ইম্প্রেশন কিরকম, যে আপনার ব্যান্ড কতটা পছন্দ করছে এবং সে কাস্টমার সার্ভিস নিয়ে কতটা স্যাটিসফাইড। একটির ব্যাবসা চলবে কিনা তা নির্ভর করে গ্রাহকের উপর। তাই, ব্যাবসায় সফল হওয়ার জন্য গ্রাহকদের সবথেকে ভালো সেবা এবং পণ্য দেয়ার চেষ্টা করুন, তাদের মতামতকে প্রাধান্য দিন এবং আপনার বিজনেসের সাথে তাদের অভিজ্ঞতা কিরকম তা জানার চেষ্টা করুন। মনে রাখবেন গ্রাহকরা কিন্তু আগের থেকে এখন অনেক বেশি সচেতন তাই গ্রাহকদের সাথে সেভাবেই ডিল করার চেষ্টা করুন। 

বিজনেস টিপস : গ্রাহকের বিশ্বাস বজায় রাখুন

ব্যবসা করার ক্ষেত্রে সবসময় একটি বিষয় খেয়াল রাখবেন যেন আপনার পণ্য এবং সেবার মান আপনার প্রতিশ্রুতির সাথে মানানসই থাকে। কখনোই নিজের প্রোডাক্ট সম্পর্কে আকাশকুসুম প্রতিশ্রুতি করতে যাবেন না কারন এতে করে আপনার গ্রাহকদের এক্সপেকটেশানস বাড়বে, তখন আপনার প্রোডাক্ট যদি আপনার প্রতিশ্রুতির মতো না হয় তবে গ্রাহকদের বিশ্বাস ভাঙবে এবং এটা আপনার ব্যবসায় খুব বাজে প্রভাব ফেলবে। 

মার্কেট ডিমান্ড এবং কম্পিটিশন নিয়ে রিসার্চ করুন

একটি ব্যবসায় সফল হওয়ার জন্য প্রতিযোগিতায় ভরপুর মার্কেটে নিজের পরিচয় গড়ে তোলাটা গুরুত্বপূর্ণ। আপনি যে প্রোডাক্ট বা সার্ভিস নিয়ে ব্যাবসা করছেন তার চাহিদা কিরকম এটা বুঝতে চেষ্টা করুন একই সাথে একই রকম ব্যবসা আরও কতগুলো আছে এবং তাদের অবস্থান কিরকম তা সম্পর্কে ভালো ধারনা নিন।

বিজনেস টিপস : সঠিক মূল্য নির্ধারণ করুন

মনে রাখবেন আপনি যে ধরনের পণ্য বা সেবা নিয়ে ব্যবসা করছে সেই একই পণ্য এবং সেবা আরও অনেক ব্যবসায়ী দিচ্ছেন। অর্থাৎ গ্রাহকের কাছে কিন্তু অনেক অপশন আছে। গ্রাহকের মধ্যে অপেক্ষাকৃত কম মূল্যে ভালো জিনিস নেয়ার প্রবনতা বেশি তাই, মার্কেটের সাথে মানানসই মূল্য নির্ধারণ করুন। খুব কম বা খুব বেশি মূল্য নির্ধারন করলে তা সাময়িক ভাবে লাভজনক হলেও দীর্ঘস্থায়ী হবে না। 

বিজনেস টিপস : ভালো টিম গঠন করুন

ব্যবসা চালাতে গেলে সাধারণত লোকবল প্রয়োজন হয়। সেক্ষেত্রে ভালো এবং দক্ষ কর্মী নিযুক্ত করুন। ব্যবসায় সফল হওয়ার জন্য একটি ভালো টিম খুবই দরকারি তাই এই বিষয় টি নিয়ে বিশেষ ভাবে যত্নবান হওয়ার চেষ্টা করু। 

বিজনেস টিপস : পরিবর্তনশীল হতে শিখুন

সময়ের সাথে সবকিছুই পরিবর্তন হচ্ছে। যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে পরিবর্তন আনা জরুরি। সময়ের সাথে তাল মিলিয়ে ব্যবসায় প্রয়োজনীয় কিছু পরিবর্তন করুন। নিজের ব্যাবসাকে নতুন রুপে গ্রাহকদের সামনে উপস্থাপন করুন। 

বিজনেস টিপস : ঝুঁকি নিন

ব্যবসায় সফল হতে গেলে কিন্তু ঝুঁকি নিতেই হবে। এটি ব্যবসার অন্যতম বৈশিষ্ট্য। ব্যবসায় ঝুঁকি না নিলে সেই ব্যবসায় লাভ হওয়ার সম্ভাবনা নেই। সঠিক ভাবে বুঝেশুনে ঝুঁকি নিন এবং যেকোনো কঠিন পরিস্থিতি মোকাবিলার জন্য সবসময় প্রস্তুত থাকুন। 

বিজনেস টিপস : নেটওয়ার্ক তৈরি করুন

ব্যবসায় সফল হওয়ার জন্য একটি শক্তিশালী এবং বিস্তৃত যোগাযোগ ব্যবস্থা খুবই দরকারী।আপনার নেটওয়ার্ক আপনাকে সহ-বিপণন, অর্থায়ন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সুযোগের সাথে সংযুক্ত হতে সাহায্য করবে। 

ব্রেক নিন

ব্যবসায় সফল হওয়ার জন্য ব্যবসায় পর্যাপ্ত সময় দেয়া যেমন খুব জরুরি তেমনি ব্যবসায়ীর মানসিক অবস্থা ভালো থাকাটাও অনেক বেশি দরকারী। মানসিক ভাবে সুস্থ এবং ভালো থাকবে সৃষ্টিশীলতাও অনেক বৃদ্ধি পাবে যা আপনি আপনার ব্যবসায় কাজে লাগাতে পারবেন। f

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!