Friday, April 26
Shadow

নতুন কিছু করার আইডিয়া নিয়ে ভাবুন

আইডিয়ানতুন কিছু করার আইডিয়া নিয়ে আমরা প্রায়ই ভেবে কূল পাই না। বিশেষ করে বেকারত্ম বা অপছন্দের কাজে চাপে যারা দিশেহারা বোধ করেন তাদের দিনের একটা বড় সময় যায় একটা কিছু করার আইডিয়া নিয়ে ভাবতে ভাবতে। ভাবনা চিন্তা করার একটা গাইডলাইন দিচ্ছেন নাফিসা তৃষা

 

আইডিয়া রেডি করার আগে

১। নতুন কিছু করার আইডিয়া ভাবার আগে তালিকা করুন। তালিকায় লিখুন আপনার পছন্দের কাজগুলো। সেইসঙ্গে লিখতে থাকুন, আপনার যাবতীয় যোগ্যতা। যেমন আপনি কী কী কাজ পারেন, কোন কাজে বেশি দক্ষ। কোন কাজে কম দক্ষ এসব।

২। তালিকাটার দিকে তাকিয়ে থাকুন কিছুক্ষণ। বারবার পড়ুন। মন একদিকে হেলে পড়বেই। মানে এর মধ্যে একটা কাজ দেখা যাবে আপনার করতে সবচেয়ে বেশি ভালো লাগে। হতে পারে সেই কাজে টাকা কম আয় হবে। তবে ওটাকে আলাদা করে রাখুন।

৩। এবার আরেকটা তালিকা তৈরি করুন, আগ্রহের সেই একটি বা একাধিক কাজের মধ্যেও ভাগ বাটোয়ারা করুন। যেমন আপনার পছন্দের কাজ হলো জামার ডিজাইন করা। তাহলে এর মধ্যে শ্রেণিবিভাগ করুন কোন ধরনের ডিজাইন আপনার বেশি পছন্দ, ভিনদেশি কোন কোন ডিজাইন এখন চলছে। দেশে কোন ধরনের ট্রেন্ড চলছে। অন্যরা কী ধরনের ডিজাইন কেনাকাটা করছে বেশি।

৪। এবার রেকি করার পালা। যদি জামা কাপড়ের ব্যবসা নিয়েই ভাবতে চান, তবে শপিং সেন্টারগুলোতে জামা দেখার ছলে অন্যদের দেখুন। কোন বয়সের নারী ও পুরুষরা কোন ধরনের জামাগুলো কিনছে, কোনটি পছন্দ করছে সেটা মনে রাখার চেষ্টা করুন। ছবি তুলতে যাবেন না। সঙ্গে নোটবুক রাখুন, নোট নিন বেশি বেশি।

৫। আপনার আগ্রহের কাজের যারা সম্ভাব্য গ্রাহক, তাদের ওপর জরিপ চালান। আপনি যদি গল্প লিখতে ভালোবাসেন, তবে পাঠকদের সঙ্গে কথা বলুন। জরিপ করে দেখুন কে কোন ধরনের বই বেশি পড়তে চাইবে। কত পৃষ্ঠার ও কত দামের মধ্যে বই তারা কিনতে চায়।

৬। চোখ বন্ধ করে অল্প টাকায় শুরু করে দিন। আইডিয়া যাই হোক না কেন, এক্সপেরিমেন্ট করার জন্য হলেও একটা কিছু শুরু করুন্। এমনভাবে করুন যাতে খুব বেশি টাকা খরচ না হয়। আর হলেও তা যেন সহজে উঠে আসে। ধরুন এমন তিন-চারটি জামা দিয়ে বিজনেস শুরু করলেন যেগুলো কেউ না কিলেও অন্তত আপনার পরিচিত কেউ না কেউ আপনার কেনাদামে ওটা কিনে নেবে। হুট করে একগাদা টাকার পণ্য কিনে ব্যবসা শুরু করতে যাবেন না। বা প্রকাশনীর ব্যবসা শুরু করতে গেলেও একগাদা বই ছাপিয়ে ফেলবেন না।

৭। শুধু ধৈর্য বা মোটিভেশনাল স্পিচে কাজ হবে না। নিজের পরিশ্রমটাই আসল কথা। যেকোনও কাজ নিজে থেকে করতে গেল চাকরি করার চেয়ে বেশি পরিশ্রম করতে হবে একথা মাথায় রাখুন। তাই বেশি পরিশ্রম করতে শরীরটাকে ফিট রাখুন।

৮। আইডিয়া ভাবতে গিয়ে রাতের ঘুম হারাম করবেন না। এটা একদম কঠোরভাবে মেনে চলুন। দ্রুত ঘুমান। ভোরে উঠে হাঁটতে বের হোন। হালকা ব্যায়াম করুন। আপনার মগজই আপনাকে একটার পর একটা আইডিয়া এনে দেবে। ঘুম না হলে সারাদিন গা ম্যাজম্যাজ আর শরীর ব্যথার কারণে কিছু ভাবতেও ইচ্ছে করবে না।

 

আরও পড়ুন: কাজের প্রতি উদ্যম বাড়াতে কী করবেন?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!