Friday, March 29
Shadow

হার্টের জন্য ঝুঁকি কমানোর উপায়

বিশেষজ্ঞদের মতে, হৃদরোগের চিকিৎসা জরুরি,  তারও আগে জরুরি এটি প্রতিরোধ করা। আমাদের অসতর্কতা ও খারাপ কিছু অভ্যাসের কারণেই হৃৎপিণ্ড নানা অসুখে পড়ে। তাই হার্টের জন্য দরকার ভালো একটি লাইফস্টাইল।
হার্টের অসুখের

হার্টের জন্য ডায়েট

তেলযুক্ত খাবার অতিরিক্ত খাবেন না। বিশেষ করে লাল মাংস ও এতে থাকা চর্বি হার্টের জন্য ভীষণ ক্ষতিকর। স্যাচুরেটেড ফ্যাট আছে এমন তেল যেমন এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল মাসে আধা লিটার খেতে পারেন একজন পূর্ণ বয়স্ক মানুষ- এমনটা জানিয়েছেন ব্যাঙ্গালোরের ডাক্তার রাজপাল সিং। এছাড়া ডায়েট মেন্যুতে প্রচুর সবুজ রাখতে হবে। বিভিন্ন ধরনের বাদাম খান প্রতিদিন। প্রোটিন ও ফাইবার খাওয়াও জরুরি।

হার্ট ভালো রাখতে ব্যায়াম করুন

নিয়মিত ব্যায়াম হার্ট ভালো রাখে।  সপ্তাহে ৫ দিন ৪০ মিনিট করে ব্যায়াম করলে হৃদরোগের ঝুঁকি কমে যায় ৩০ শতাংশ। পাশাপাশি বাড়তি ওজন, রক্তে চিনির পরিমাণ ও কোলেস্টেরল কমে।

হার্ট ভালো রাখতে ধূমপান ও মদ্যপান বাদ দিন

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, হৃদরোগের প্রধান কারণ ধূমপান ও মদ্যপান। এসব অভ্যাস থাকলে হৃদরোগের ঝুঁকি বাড়ে অন্তত ৫০ শতাংশ। এছাড়া হাইপারটেনশন, স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে ধূমপান ও মদ্যপানের কারণে।

দুশ্চিন্তামুক্ত থাকুন ও ঘুমান

পর্যাপ্ত ঘুম মানসিক স্বাস্থ্যের পাশাপাশি ভালো রাখে হার্ট। প্রতিদিন ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমান। পাশাপাশি হাসিখুশি থাকার চেষ্টা করুন। হাসলে শরীরে এক ধরনের হরমোনের নিঃসরণ হয় যা রক্তচাপ কমায় ও রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে হার্ট ভালো থাকে।

হার্টের জন্য নিয়মিত চেকআপ করুন

ওজন, রক্তচাপ, কোলেস্টেরল, ব্লাড কাউন্ট, কিডনি, লিভার ও থাইরয়েড নির্দিষ্ট সময় পর পর চেক করুন। ইসিজি ও ডায়াবেটিসও চেকআপ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!