Friday, May 10
Shadow

অজান্তেই সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার হচ্ছেন না তো? জানেন এর লক্ষণ?

সম্প্রতি ‘ওয়ার্ল্ড হার্ট ডে’ পালন করেছি আমরা। হার্টকে সুস্থ রাখার নানা উপায় নিয়ে বিস্তারিত খোঁজখবর ও তথ্যও জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম। কারও হার্ট অ্যাটাক হলে প্রতিটা সেকেন্ডই সে সময় গুরুত্বের। যত দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা যায় ততই মঙ্গল— এমন একটা ধারণা আমাদের সকলেরই আছে। কিন্তু বিশেষজ্ঞরা হার্ট অ্যাটাকের আর একটা ধরন নিয়েও কিন্তু সাবধান করছেন আমাদের।

তাঁদের মতে, হার্ট অ্যাটাক সবসময় যে হঠাৎ হানা দেবে এমন নয়, বরং কিছু কিছু ক্ষেত্রে ‘সাইলেন্ট হার্ট অ্যাটাক’-এরও শিকার হন অনেকে। এই প্রকারের অ্যাটাকে সব রকম উপসর্গ একটু একটু করে দীর্ঘ সময় ধরে আসে। অনেক সময় এই ধরনের হার্ট অ্যাটাকে সে ভাবে কোনও ব্যথাই অনুভব করেন না রোগী। কিন্তু ভিতরে ভিতরে ঘটে যায় হার্ট অ্যাটাক।

‘দ্য ন্যাশনাল হার্ট, লাং অ্যান্ড ব্লাড ইনস্টিটিউট’-এর মতে, বিশ্বে যত জন মানুষ প্রতি বছর হার্ট অ্যাটাকের শিকার হন, তাঁদের এক-তৃতীয়াংশই এই সাইলেন্ট হার্ট অ্যাটাকের শিকার। তাদের মতে, সাধারণত, বয়স্ক ও ডায়াবিটিসের রোগীরাই এই ধরনের হার্ট অ্যাটাকের শিকার হন।

 

এমন হার্ট অ্যাটাকের উপসর্গ কী

হৃদরোগ বিশেষজ্ঞ প্রকাশ হাজরার মতে, সাধারণত, পুরুষদের তুলনায় মহিলারাই এই ধরনের রোগের শিকার হন বেশি। এই ধরনের হার্ট অ্যাটাকে বুকে চাপ, ব্যথা, এগুলো মাঝে মাঝে আসে, আবার সেরেও যায়। আমরা ভেবে বসি অ্যাসিটিডিজনিত সমস্যা। কিন্তু এই মাঝে মাঝে চিনচিনে ব্যথা সাইলেন্ট হার্টে অ্যাটাকের অন্যতম লক্ষণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!