Monday, April 29
Shadow

৭ দিনে ওজন কমাতে উপকারী ওটসের ডায়েট

ওজন কমাতে ওটসসারা বিশ্বেই সকালের নাশতা হিসেবে পরিচিত ওটস। বাংলাদেশেও অনেকে স্বাস্থ্যসম্মত নাশতা হিসেবে ওটস খান নিয়মিত। ওটস রান্না করা সহজ, আর তা বিভিন্ন উপায়ে খাওয়া যায়। স্মুদি, মিল্কশেক, পরিজ এমনকি কেক ও কুকি তৈরিতে ব্যবহার করা যায় ওটস। ওটসের সবচেয়ে বড় উপকারিতা হলো ওজন কমানো। ওজন কমাতে দিনে তিনবেলাই আপনি ওটস খেতে পারেন।

ওজন কমাতে ওটস উপকারি হবার কারণ হলো, ওটসে প্রচুর ফাইবার থাকে, যা ক্ষুধা কম রাখার জন্য কার্যকর। বারবার ক্ষুধা লাগা ও আজেবাজে খাবার খাওয়া কমে যায়। যদিও বেশিদিনের জন্য শুধু ওটস খেয়ে থাকাটা স্বাস্থ্যের জন্য খারাপ। কিন্তু সপ্তাহখানেকের জন্য আপনি এই ডায়েট অনুসরণ করে দেখতে পারেন। তবে এটাও মনে রাখতে হবে যে, ওটস কোনো আলৌকিক খাবার নয় যে তা খেলেই ওজন কমবে। এর পাশাপাশি অন্যান্য স্বাস্থ্যকর খাবার খেতে হবে ও ব্যায়াম করতে হবে।

ওটস ব্যবহার করে ডায়েটের বিভিন্ন ধরণ আছে। এক ধরণের ডায়েটে সারা দিনে তিনবার ওটমিল খাওয়া যায়, এতে দিনে ক্যালোরি গ্রহণ করা হয় ১,৩০০ ক্যালোরি। আরেক ধরণের ডায়েটে দিনে দুইবার ওটস খাওয়া ও একবার মুরগি বা মাছের সাথে সালাদ বা শাকসবজি খাওয়া হয়। দ্বিতীয় ডায়েটটি আসলে বেশি স্বাস্থ্যকর, কারণ এ উপায়ে শরীর অনেক জরুরী খনিজ ও ভিটামিন পায়, যা শুধু ওটস খেয়ে পাওয়া যায় না।

৭ দিনের ওটমিল ডায়েট

এই ডায়েটে প্রথম দুই দিন তিনবেলা শুধু ওটস দিয়ে তৈরি খাবার খেতে হবে। এর পরের দুই দিন দিনে দুই বেলা ওটস এবং এক বেলা প্রোটিন ও সবজি খেতে হবে। সব শেষের তিন দিন একবেলা ওটস এবং বাকি দুই বেলা প্রোটিন ও সবজি খেতে হবে। এতে প্রথম দুই দিন ১০০০-১২০০ ক্যালোরি, পরের দুই দিন ১২০০-১৪০০ ক্যালোরি ও শেষের তিন দিন ১৪০০-২০০০ ক্যালোরি খাওয়া হয়।

ওজন কমাতে ওটস রেসিপি

ওটস যে তিনবেলাই শুধু দুধের সাথে মিশিয়ে ওটমিল হিসেবে খেতে হবে তা কিন্তু নয়। আপনি কিন্তু খিচুড়ি হিসেবেও তা খেতে পারেন। জেনে নিন ওটস খিচুড়ির রেসিপিটি-

উপকরণ

১/৩ কাপ কুইক কুকিং ওটস
১/৩ কাপ মুগডাল
আধা চা চামচ জিরা
সিকি চা চামচ হলুদ গুঁড়ো
সিকি চা চামচ মরিচ গুঁড়ো
১টি ছোট পিঁয়াজ মিহি কুচি
১টি ছোট টমেটো মিহি কুচি
১টি ছোট গাজর কুচি
৪৫ গ্রাম মটরশুঁটি
এক চা চামচ আদা মিহি কুচি
আধা চা চামচ কাঁচামরিচ মিহি কুচি
লবণ
আধা টেবিল চামচ অলিভ অয়েল
আড়াই কাপ পানি
ওপরে দেওয়ার জন্য ধনেপাতা কুচি
প্রণালী

১) প্রেশার কুকারে তেল গরম করে নিন। এতে জিরা দিয়ে দিন। জিরা ফুটতে শুরু করলে পিঁয়াজ দিয়ে এক মিনিট সাঁতলে নিন। আদা ও কাঁচামরিচ দিয়ে আরও কয়েক সেকেন্ড নেড়েচেড়ে নিন।

২) তেলের সাথে দিয়ে দিন হলুদ ও মরিচ গুঁড়ো। মশলা মিশিয়ে এতে টমেটো দিন। টমেটো নরম না হওয়া পর্যন্ত নেড়েচেড়ে নিন।

৩) টমেটো নরম হয়ে এলে বাকি সবজি, ডাল ও ওটস দিয়ে দিন। কিছুক্ষণ ভেজে পানি ও লবণ দিয়ে দিন। এরপর প্রেশার কুকারের মুখ বন্ধ করে ৮ মিনিট রান্না হতে দিন।

৪) ৮ মিনিট পর আঁচ বন্ধ করে দিন। ভেতরের প্রেশার নেমে এলে ঢাকনা খুলে নিন।

ওপরে ধনেপাতা কুচি দিয়ে খেতে পারেন।

নিয়মিত রুটি খেলে কী সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!