Saturday, April 27
Shadow

করোনা ভাইরাসের টিকা আবিষ্কারে বড় অগ্রগতি ভারতীয় বিজ্ঞানীর

করোনা ভাইরাসের টিকাচিন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস এখন গোটা দুনিয়ার জন্য এক মহা আতঙ্কের নাম।  এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে  ৬০০জনেরও বেশি। আক্রান্ত ৩০ সহস্রাধিক। আশার কথা হলো করোনা ভাইরাসের টিকা আবিস্কারের পথে বড় ধাপ পার করতে পেরেছেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয় ভাইরোলজিস্ট এসএস ভাসন। মানবদেহ থেকে ভাইরাসটি আলাদা করতে পেরেছেন তিনি তার সহকর্মীরা।

চিনের বাইরে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনে (CSIRO) করোনা ভাইরাস তৈরি করেছেন গবেষকরা। তাঁদের নেতৃত্বে রয়েছেন ভারতীয় বৈজ্ঞানিক এসএস ভাসন। গতসপ্তাহে মানবদেহ থেকে সেটিকে আলাদা করেছেন গবেষকরা। পরীক্ষার জন্য ভাইরাসটির বৃদ্ধির ওপরে নজর রাখা হচ্ছে।

অস্ট্রেলিয়ার গবেষণাগারের Dangerous Pathogens দলের নেতৃত্বে রয়েছে এসএস ভাসন। তিনি বলেন,” দ্রুত করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের জন্য সেটির উপরে পরীক্ষা নিরীক্ষা দরকার।” জানা গিয়েছে, ১৬ সপ্তাহের মধ্যে করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্য কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনের।

চিনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা। করোনায় মারা গেছে ঠিক কত জন? ৬৩৪ না ২৫ হাজার? এ নিয়ে ধোঁয়াশা কম নেই। চিনেরই একটি সংস্থা টেনসেন্ট তাদের রিপোর্ট বলছে, নোভেল করোনা ভাইরাসে এ পর্যন্ত মারা গেছে ২৪,৫৮৯ জন। অথচ চীন সরকার দাবি করছে, সংখ্যাটা মাত্র ৬৩৪। আক্রান্তের সংখ্যার হিসেবেও অনেক ফারাক। টেনসেন্ট বলছে, সংক্রমিত অন্তত দেড় লাখ। তাইওয়ানের এক সংস্থার কথায়, অনিচ্ছাকৃত ভাবে হলেও আসল মৃত ও আক্রান্তের সংখ্যা প্রকাশ করে ফেলেছে টেনসেন্ট। সত্যিই কি ভুল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!