Saturday, April 27
Shadow

পরিবার যেভাবে আপনাকে অসুস্থ করছে

পরিবার

ধর্মীয় অনুষ্ঠান, ছুটির দিনের ডিনার, জন্মদিনের অনুষ্ঠান- এমন অনেক উপলক্ষে আপনার পরিবার জড়ো হন বন্ধুবান্ধবসহ অন্য সদস্যরা। কিন্তু ভেবেছিন কী, পারিবারিক এসব অনুষ্ঠানে খাবার আইটমগুলো কতটা স্বাস্থ্যসম্মত? বাড়িতে পার্টি দেন খাবারদাবারসহ একসঙ্গে মজা করার জন্য। কিন্তু এসবের পর যদি অসুস্থ হয়ে বিছানায় থাকতে হয় তাহলে কী দরকার সে খাবার আইটেমের? যেসব খাবার আপনাকে অসুস্থ করে তুলে সেগুলো হলো-

পানিশূন্যতা: কোনো একটি উপলক্ষে যখন পরিবার-এর সদস্যরা একত্রিত হই, তখন এ সময় খোশগল্প আর অ্যালকোহল পানে মেতে উঠি। যাই করেন না কেন, যদি আপনি অন্য কারো বাসায়ও যান, সেখানে যতই লজ্জাবতী লতা হয়ে থাকেন না কেন, হাতের কাছে পানির বোতলটি রাখতে ভুলবেন না। অন্তত পানিশূন্যতা থেকে বাঁচার জন্য এটি জরুরি।

ব্যাঘাত ঘটায় ঘুমে: ধরুন, বাড়িতে পরিবারের কোনো সদস্য এসেছে, কিংবা এসেছে কোনো আত্মীয় বা বন্ধুবান্ধব। এ সময় আপনি যদি তার আপ্যায়নের দায়িত্ব নেন তবে আপনাকে চলতে হয় তার রুটিন অনুযায়ী। এতে আপনার ঘুমের নিয়মটি বাধাগ্রস্ত হয়। সুতরাং, সতর্ক হোন, তার সমস্ত আপ্যায়নের বিষয়টি সেরে ফেলুন আপনার ঘুমের নিয়ম অনুযায়ী।

উৎসাহিত করে ডেজার্ট খাওয়ায়: অন্য কোনো সময় আপনি যে খাবারই খান না কেন, এই সময় পারিবারিকভাবে আপনাকে এসব খাবার খেতে উৎসাহিত করা হয়। প্রকৃতপক্ষে, এসব খাবার খেতে মজাদার কিন্তু, এসবের মধ্যে এমন উপাদান লুকানো থাকে যা আপনার রোগ প্রতিরোধ  ব্যবস্থায় বাধা হয়ে দাঁড়ায়। আপনি আক্রান্ত হন সংক্রমণ আর অসুস্থতায়।

উৎসাহিত করে অন্যকে ছুঁতে: পরিবারের সদস্যদের কাছাকাছি থাকা মানে অন্যকে আলিঙ্গন বা একে অন্যের ছোঁয়াছুঁয়ির ব্যাপারটি থাকেই। এক সময় হাত চলে যায় মুখ স্পর্শে। এতে বাড়তে পারে ফ্লুতে আক্রান্ত হওয়ার ঝুঁকি।

তারা বাড়িতে বয়ে আনে জীবানু: মানুষ যখন আপনার বাড়িতে আসে, আপনি তো আর দরজায় তাদের শরীরের জীবাণু পরীক্ষা করেন না। আর আপনার পরিবারের সদস্য হলে তো কথাই নেই। যিনি হাত দিয়ে মুখ ঢেকে হাঁচি দিচ্ছেন, এরপর সেই হাত দিয়ে স্পর্শ করছেন দরজার হাতল- এমন অবস্থায় ঘর জীবানুমুক্ত রাখা খুবই কঠিন। সুতরাং, পরিবারের এই অবস্থা থেকে থাকতে হবে সতর্ক। অন্যথায়, আপনিও পড়বেন অসুস্থতায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!