Sunday, May 5
Shadow

আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যাঁরা

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আজ রোববার সকাল থেকে ভিড় করে আছেন নেতাকর্মীরা। ছবি : ফোকাস বাংলা

দুইশরও বেশি আসনে দলীয় মনোনয়নপত্র বিতরণ করেছে আওয়ামী লীগ। আজ রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে নৌকা প্রতীকে দলের মনোনয়ন তুলে দেওয়া হয় প্রার্থীদের হাতে।

গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসন থেকে নির্বাচন করবেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার দলীয় মনোনয়ন পাচ্ছেন না আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান। সাংগঠনিক সম্পাদকদের মধ্যে বাহাউদ্দিন নাছিম ও বি এম মোজাম্মেল হোসেনও এবার দলীয় মনোনয়ন পাননি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়নপত্র বিতরণ করেন দলের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ। নোয়াখালী-৫ আসন থেকে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, গোপালগঞ্জ-২ থেকে দলের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম মনোনয়ন পেয়েছেন। মোহাম্মদ নাসিম নির্বাচনে অংশ নেবেন সিরাজগঞ্জ-১ থেকে এবং দলের সভাপতিমণ্ডলীর আরেক সদস্য কাজী জাফর উল্যাহকে মনোনয়ন দেওয়া হয়েছে ফরিদপুর-৪ আসনে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবারও নির্বাচন করবেন সিলেট-১ থেকে। আওয়ামী লীগের শীর্ষ নেতাদের পাশাপাশি এবারের মনোনয়ন পেয়েছেন নবীন ও নতুন প্রার্থী।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকদের মধ্যে মাহবুবউল আলম হানিফ নির্বাচনে অংশ নেবেন কুষ্টিয়া-৩ থেকে আর ডা. দীপু মনি আবারও মনোনয়ন পেয়েছেন চাঁদপুর-৩ আসনে। তবে দলের অন্য দুই যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান এবার নৌকার টিকেট হারিয়েছেন। সাংগঠনিক সম্পাদকদের মধ্যে প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন এনামুল হক শামীম ও মুহিবুল হাসান চৌধুরী নওফেল। তবে এবার মনোনয়ন হারিয়েছেন দুই সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাছিম ও বি এম মোজাম্মেল হোসেন।

আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এবং সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল এবার নৌকা প্রতীকে প্রথমবারের মতো মনোনয়ন পেয়েছেন। প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর নির্বাচনে অংশ নেবেন মাগুরা-১ থেকে।

আওয়ামী লীগের ব্যানারে নৌকা প্রতীকে এবার নির্বাচনে অংশ নেবেন জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

এখন পর্যন্ত যাঁরা চিঠি পেয়েছেন বিভাগ ও আসন অনুযায়ী, তাঁদের নাম নিচে দেওয়া হলো :

ঢাকা বিভাগ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা (গোপালগঞ্জ-৩), শেখ ফজলুল করিম সেলিম (গোপালগঞ্জ-২), খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম (ঢাকা-২), বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদবিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু (ঢাকা-৩), হাজি মোহাম্মদ সেলিম (ঢাকা-৭), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), শেখ ফজলে নূর তাপস (ঢাকা-১০), স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল (ঢাকা-১২), সাদেক খান (ঢাকা-১৩), আসলামুল হক (ঢাকা-১৪), কামাল আহমেদ মজুমদার (ঢাকা-১৫), ইলিয়াস উদ্দিন মোল্লাহ (ঢাকা-১৬), মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক (গাজীপুর-১), জাহিদ আহসান রাসেল (গাজীপুর-২), ইকবাল হোসেন সবুজ (গাজীপুর-৩), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), মেহের আফরোজ চুমকি (গাজীপুর-৫), জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম ও মশিউর রহমান হুমায়ুন (কিশোরগঞ্জ-১), ইকবাল হোসেন অপু (শরীয়তপুর-১), এনামুল হক শামীম (শরীয়তপুর-২), শাজাহান খান (মাদারীপুর-২), দলের দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ (মাদারীপুর-৩), মৃণাল কান্তি দাস (মুন্সীগঞ্জ-৩), সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক (টাঙ্গাইল-১), গোলাম দস্তগীর গাজী (নারায়ণগঞ্জ-১), শামীম ওসমান (নারায়ণগঞ্জ-৪), ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন (ফরিদপুর-৩), কাজী জাফর উল্যাহ (ফরিদপুর-৪), মোহাম্মদ নজরুল ইসলাম হিরু (নরসিংদী-১), জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাঈমুর রহমান দুর্জয় (মানিকগঞ্জ-১)।

চট্টগ্রাম বিভাগ

মুহিবুল হাসান চৌধুরী নওফেল (চট্টগ্রাম-৯), সামশুল হক চৌধুরী (চট্টগ্রাম-১২), আবদুল মতিন খসরু (কুমিল্লা-৫), আ হ ম মুস্তফা কামাল (কুমিল্লা-১০), মুজিবুল হক (কুমিল্লা-১১), নিজামউদ্দিন হাজারী (ফেনী-২), আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), ডা. দীপু মনি (চাঁদপুর-৩), বি এম ফরহাদ হোসেন সংগ্রাম (ব্রাহ্মণবাড়িয়া-১) ও আনিসুল হক (ব্রাহ্মণবাড়িয়া-৪)।

খুলনা বিভাগ

শেখ জুয়েল (খুলনা-২), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), শেখ হেলাল উদ্দীন (বাগেরহাট-১), শেখ তন্ময় (বাগেরহাট-২), জাতীয় ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা (নড়াইল-২), ডা. আ ফ ম রুহুল হক (সাতক্ষীরা-৩), এস এম জগলুল হায়দার (সাতক্ষীরা-৪), মাহবুবউল আলম হানিফ (কুষ্টিয়া-৩), সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন (চুয়াডাঙ্গা-১), আলী আজগার টগর (চুয়াডাঙ্গা-২), প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শিখর (মাগুরা-১), বীরেন শিকদার (মাগুরা-২), আবদুল হাই (ঝিনাইদহ-১), শেখ আফিলউদ্দিন (যশোর-১) ও কাজী নাবিল আহমেদ (যশোর-৩)।

রাজশাহী বিভাগ

এনামুল হক (রাজশাহী-৪), মো. আবদুল কুদ্দুস (নাটোর-৪), আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম (সিরাজগঞ্জ-১), সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না (সিরাজগঞ্জ-২), ডা. আবদুল আজিজ (সিরাজগঞ্জ-৩), তানভীর ইমাম (সিরাজগঞ্জ-৪), আবদুল মমিন মণ্ডল (সিরাজগঞ্জ-৫) ও হাসিবুর রহমান স্বপন (সিরাজগঞ্জ-৬)।

সিলেট বিভাগ

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত (সিলেট-১), মাহমুদ উস সামাদ চৌধুরী (সিলেট-৩) ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন (হবিগঞ্জ-৪)।

বরিশাল বিভাগ

নুরুন্নবী চৌধুরী শাওন (ভোলা-৩) ও শ ম রেজাউল করিম (পিরোজপুর-১)।

রংপুর বিভাগ

মনোরঞ্জন শীল গোপাল (দিনাজপুর-১), খালিদ মাহমুদ চৌধুরী (দিনাজপুর-২) ও মো. নুরুল ইসলাম সুজন (পঞ্চগড়-২)।

ময়মনসিংহ বিভাগ

ফাহমী গোলন্দাজ বাবেল (ময়মনসিংহ-১০) ও সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল (নেত্রকোনা-৩), হুইপ আতিউর রহমান আতিক (শেরপুর-১), কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী (শেরপুর-২) ও প্রকৌশলী এ কে এম ফজলুল হক চাঁন (শেরপুর-৩)।

এদিকে আজ সকাল থেকেই দলীয় কার্যালয়ে মনোনয়নপ্রত্যাশী ও তাঁদের কর্মী-সমর্থকদের ভিড় রয়েছে। মনোনয়নের চিঠি নিয়ে বেরিয়ে এসে অনেকে উচ্ছ্বাস প্রকাশ করেন। নৌকার টিকেটপ্রাপ্তদের কর্মী-সমর্থকদের স্লোগানে স্লোগানে মুখর বঙ্গবন্ধু এভিনিউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!