Sunday, May 12
Shadow

হাতীবান্ধায় মুরগি পালন করে ভাগ্য বদলেছেন জাকির

মুরগি পালন

হাতীবান্ধায় মুরগি পালন করে ভাগ্য বদলেছেন জাকির

কারমাইকেল কলেজ থেকে ২০০৩ সালে এমএ পাস করেন জাকির হোসেন। তবে চাকরি না পেয়ে বেকার জীবন পার করছিলেন। পরে ২০১৩ সালে ঢাকায় যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রে পোল্ট্রি ফার্মের ওপর ৭৫ দিনের প্রশিক্ষণ নেন তিনি।

আর সেখান থেকে এসেই বাবার কাছ থেকে ৫০ হাজার টাকা নিয়ে পোল্ট্রি ফার্ম গড়ে তোলেন। ওই পোল্ট্রি ফার্মেই তার ভাগ্য বদলে যায়। শুধু তার বেকারত্ব দূর নয়, পাশাপাশি ১০ জন শ্রমিকেরও কর্মসংস্থান সৃষ্টি হয়েছে সেখানে। এখন তিনি স্বাবলম্বী। তার এ সাফল্য স্থানীয় বেকার যুবকদের স্বাবলম্বী হওয়ার পথ দেখাচ্ছে।

জাকির হোসেন লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার পূর্ব নওদাবাস গ্রামের মজিবর রহমানের ছেলে। আর তার ফার্মের নাম নুবা পোল্ট্রি ফার্ম।

ফার্মের উদ্যোক্তা জাকির হোসেন  বলেন, ২০০৩ সালে ইতিহাস বিভাগে কারমাইকেল কলেজ থেকে এমএ পাস করে চাকরি না পেয়ে বেকার জীবন পার করছিলাম। এতে আমি মানসিকভাবে ভেঙে পড়ি। অবশেষে ২০১৩ সালে যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র থেকে পোল্ট্রি ফার্মের ওপর প্রশিক্ষণ গ্রহণ করি।

মুরগি পালন

তিনি আরো বলেন, এরপর আমার বাবার কাছ থেকে ৫০ হাজার টাকা নিয়ে নুবা পোল্ট্রি ফার্ম স্থাপন করি। শুরুতে পাঁচশ লেয়ার মুরগি দিয়ে যাত্রা শুরু হয় আমার। এরপর যুব উন্নয়ন অধিদপ্তর থেকে ঋণ হিসেবে ৫০ হাজার ও বাড়ি থেকে আরো এক লাখ টাকা দিয়ে ফার্মের আকার সম্প্রসারণ করি। ফার্মটি বর্তমানে এক একর জমির ওপর প্রতিষ্ঠিত। বর্তমানে আমার ফার্মে ১০ জন শ্রমিক নিয়মিত কাজ করে। ওই ফার্মে এখন পাঁচ হাজার লেয়ার মুরগি রয়েছে। প্রতিদিন চার হাজার ডিম আসে।

জাকির হোসেন আরো জানান, প্রতিদিন অনেক শিক্ষিত বেকার যুবক আসে আমার কাছে। আমি তাদের সঠিক পরামর্শ দিয়ে থাকি। তাদের বোঝায় শুধু সরকারি চাকরির আশায় বসে না থেকে নিজে নিজের কর্মসংস্থান করা যায়। বেকারত্ব যে অভিশপ্ত, তা আমরা একটু চেষ্টা করলে দূর করতে পারি। তাই শিক্ষিত বেকারদের প্রতি আমার অনুরোধ অযথা সরকারি চাকরির পেছনে ঘুরে জীবন নষ্ট করার চেয়ে সামন্য পুঁজি নিয়ে ব্যবসা শুরু করা উচিত।

স্থানীয় বাসিন্দা মিলন কালের কণ্ঠকে জানান, জাকির হোসেনের ফার্মটি বেকার যুবকের জন্য আশার আলো হয়ে উঠেছে। তার দেখাদেখি বেকার যুবকরা উৎসাহিত হচ্ছে।
এ বিষয়ে নওদাবাস ইউপি চেয়ারম্যান অশ্বিনী কুমার বসুনিয়া কালের কণ্ঠকে বলেন, জাকির হোসেনের নুবা পোল্ট্রি ফার্ম বেকার যুবকদের আত্ম কর্ম-সংস্থান সৃষ্টিতে এক অনুকরণীয় দৃষ্টান্ত।

 

https://www.youtube.com/watch?v=AoO_iZhlnGs&fbclid=IwAR2G1budMX0v0f1Mh1YWh4y7sBH-I2u1lrJFJYkgJc2yTGFjp7TnAx2reEI

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!