Friday, May 3
Shadow

টিনএজার টিপস : নষ্ট হয়ে যাওয়া মেকআপ , ব্যবহার করতে পারবে আবার!

মেকআপসাধের দামি ব্র্যান্ডের লিপস্টিকটা হঠাৎ ভেঙে গেল তো মাঝখান থেকে? বা, প্রিয় শেডের কমপ্যাক্টটা একেবারে গুঁড়ো হয়ে গিয়েছে? স্বাভাবিকভাবেই, খুব দুঃখ হয়েছে তোমার! আসলে যতই ভাল আর দামি মেকআপ কেনো, অনেকসময়ই সেগুলো কিছুদিনের মধ্যেই নষ্ট হয়ে যায়। তারপর ওগুলো ফেলে দিতে কেমন গায়ে লাগে বলো তো?

মেকআপ আবার করে ব্যবহার করার কিছু সহজ টিপ্‌স ।

 

মাস্কারা

মেয়াদ ফুরোনোর আগেই অনেকসময় মাস্কারা জমে ঘন হয়ে যায় বা ডেলা পাকিয়ে যায়। তার একটা কারণ, আমরা বারবার মাস্কারার ব্রাশ টিউব থেকে বার করি আর ঢোকাই। এই ব্যাপারটা অনেকটা পাম্পের মতো কাজ করে। পাম্পের সঙ্গে প্রতিবার বেশ খানিকটা করে বাতাসও টিউবে ঢুকে পড়ে আর মাস্কারা ঘন হতে থাকে। তাই বারবার অ্যাপ্লিকেটরটা টিউবে ঢুকিয়ো না। একবার বার করে, মুখে লাগিয়ে, টিউবে ঢুকিয়ে সেটা বন্ধ করে দাও। যদি তাও মাস্কারা ঘন হয়ে যায়, তাহলে কয়েকফোঁটা আই ড্রপ বা পাতলা নুনজল টিউবে দিয়ে ঝাঁকিয়ে নাও। টিউবের মুখ শক্ত করে বন্ধ করে গরমজলে খানিকক্ষণ ডুবিয়ে রাখলেও মাস্কারা তরল হয়ে যাবে।

 

ফাউন্ডেশন

ফাউন্ডেশনের বোতল ফুরিয়ে আসছে মনে হলেই ফেলে দেবে না। টিউবের ভিতর দিকে হয়তো অনেকটা ফাউন্ডেশন রয়ে গিয়েছে। টিউবটা কেটে বাড়তি ফাউন্ডেশনটুকু বার করে পরিষ্কার কৌটোয় রেখে দাও। ফেস ক্রিম বা লোশনের সঙ্গে মিশিয়েও রাখতে পার, চমৎকার একটা টিন্টেড ময়েশ্চারাইজ়ার পেয়ে যাবে।

 

কমপ্যাক্ট

অর্ধেকের বেশি বাকি আছে, অথচ ভেঙে গুঁড়ো-গুঁড়ো হয়ে গিয়েছে কমপ্যাক্ট? মন খারাপ কোরো না। তোমার দরকার খানিকটা রাবিং অ্যালকোহল (আইসোপ্রোপাইল)। যে কোনও বড় ডিপার্টমেন্টাল স্টোরে অথবা অনলাইনে পেয়ে যাবে। প্রয়োজনমতো অ্যালকোহল ভাঙা কমপ্যাক্টে মিশিয়ে একটা পেস্ট মতো তৈরি করে নাও, তারপর কনটেনারে আঙুল দিয়ে বা চামচের উলটো পিঠ দিয়ে চেপে-চেপে বসিয়ে দাও। অ্যালকোহল উবে গেলে তোমার কমপ্যাক্ট আবার আগের মতোই হয়ে যাবে। এই একই পদ্ধতিতে গুঁড়ো হয়ে যাওয়া পাউডার আইশ্যাডো আর ব্লাশও নতুনের মতো করে নিতে পারবে। গুঁড়ো আইশ্যাডো পেট্রোলিয়াম জেলির সঙ্গে মিশিয়ে পছন্দের লিপটিন্টও তৈরি করে নেওয়া যায়!

 

পেনসিল লাইনার

উষ্ণ অথচ আর্দ্র আবহাওয়ায় লিপলাইনার বা আইলাইনার প্রায়ই নরম হয়ে গলে যায়। ঠান্ডা জায়গায় এ সব পেনসিল রাখতে পারলে ভাল, তাই ফ্রিজের একটা তাক এদের জন্য বরাদ্দ রাখতেই পার! লিপস্টিক, নেলপলিশ, আই ক্রিমের মতো মেকআপও ফ্রিজে রাখলে ভাল থাকবে অনেকদিন। তবে মুখ শক্ত করে বন্ধ রেখো কিন্তু।

 

লিপস্টিক

পরতে গিয়ে অনেক সময় লিপস্টিক মাঝখান থেকে ভেঙে যায়। মোমবাতি জ্বেলে ভাঙা অংশের নীচের দিকটা একটু গরম করে গলিয়ে বাকি অংশের সঙ্গে চেপে কিছুক্ষণ ধরে রাখো, লিপস্টিক আবার জুড়ে যাবে। যদি সেটা সম্ভব না হয়, তা হলে সমস্ত লিপস্টিক বের করে একটা ছোট কৌটোয় চেপে-চেপে ঢুকিয়ে নাও। লিপ ব্রাশ দিয়ে দিব্যি ব্যবহার করতে পারবে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!