Thursday, May 16
Shadow

রেসিপি সেদ্ধ কুলি পিঠার ঘরোয়া আয়োজন

রেসিপিকেউ বলে কুলি পিঠা, কেউ বলে পুলি পিঠা আবার অনেকেই চেনে কুলশী পিঠা নামে। কমবেশি সবারই প্রিয় পিঠার তালিকায় অবশ্যই কুলি পিঠা থাকবে। তেলে ভেজে কিংবা সেদ্ধ করে নানা উপকরণ মিশিয়ে ভিন্ন স্বাদের রয়েছে নানা ধরণের কুলি পিঠা। শীতকাল চলে আসছে। আর এই শীতকাল মানেই বাঙালির পিঠাপুলির উৎসব। শহরে অনেকেই আছেন যারা কুলি পিঠা খেতে পছন্দ করেন কিন্তু জানেন না কিভাবে সহজে ঘরেই বানানো যায় এ স্বাদের পিঠা। জেনে নিন সেদ্ধ কুলি পিঠার ঘরোয়া রেসিপি-

উপকরণ

পিঠার জন্য:

চালের গুঁড়া ২ কাপ, লবণ ১ চা চামচ, তেল ১ চা চামচ, পানি আড়াই কাপ।

পুর-এর জন্য:

দুধ ১ লিটার, চিনি পরিমাণ মতো, চালের গুঁড়া ২ টেবিল চামচ, নারিকেল কোরা ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

পুর:

একটি ছড়ানো কড়াই বা প্যানে চালের গুঁড়া টেলে নিন। লবণ দিয়ে ভাজবেন। চালের গুঁড়ার রং পরিবর্তন হওয়ার আগে নামিয়ে রাখুন। দুধ জ্বাল দিয়ে ঘন করে তাতে চিনি ও চালের গুঁড়া, নারিকেল কোরা দিয়ে নেড়ে ঘন করে নামিয়ে নিন। এটাই পুর।

পিঠা:

চাল ধুয়ে ৮-১০ ঘণ্টা ভিজিয়ে রাখুন। ভালো করে পানি ঝরিয়ে পেপার ন্যাপকিনে রাখুন। পানি শুষে নিলে গ্রাইন্ডারে গ্রাইন্ড করুন অথবা মেশিনে ভাঙিয়ে নিন। ৪ কাপ গরম পানিতে চালের গুঁড়া ও লবণ দিয়ে কাঠের চামচ দিয়ে নাড়ুন। এবার এটা ভালো করে মথে ডো তৈরি করুন। হাতে একটু তেল দিয়ে মথবেন। এই ডো থেকে ১৫-১৬টি ভাগ করুন। একেকটি ভাগ হাতের তালুতে দিয়ে গোল করে পিঠা তৈরি করুন। ভিতরে পুর ভরুন। হাঁড়িতে পানি ফুটিয়ে তার ওপর ঝাঁঝরি বোল বসিয়ে পিঠাগুলো বিছিয়ে দিন। তারপর ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঝাঁঝরির ওপর একটি পাতলা মসলিন বা সুতি কাপড় বিছিয়ে নিতে পারেন। পনেরো থেকে আঠারো মিনিট ভাঁপ দিন। নামিয়ে পরিবেশন করুন স্বদের কুলি পিঠা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!