Friday, May 10
Shadow

হার্ট সুস্থ্য রাখুন ৫ মিনিটের ব্যায়ামে

হার্ট সুস্থ্যহার্ট অ্যাটাকের সমস্যা নিয়ে যারা চিন্তিত রয়েছেন তারা মাত্র পাঁচ মিনিটের ব্যায়ামেই কমাতে পারেন অ্যাটাকের ঝুঁকি এরং হার্ট সুস্থ্য ও থাকবে  । এই পাঁচ মিনিটের ব্যায়ামে শুধুমাত্র হার্ট অ্যাটাকের ঝুঁকি হ্রাস করবে না এটি আপনাকে স্পষ্টভাবে চিন্তা করতে সহায়তা করবে এবং খেলাধুলার কর্মক্ষমতা বৃদ্ধি করবে।

ইন্সপাইরেটরি মাসল স্ট্রেংথ ট্রেনিংয়ের (আইএমএসটি) একটি প্রাথমিক পরীক্ষামূলক ফলাফল জীববিজ্ঞান সম্মেলনে উপস্থাপন করা হয়েছে।

গবেষণার প্রধান লেখক ড্যানিয়েল ক্রেগহেড বলেন, আপনি যে শ্বাস নিচ্ছেন তার জন্য শক্তি প্রশিক্ষণই হলো ইন্সপাইরেটরি মাসল স্ট্রেংথ ট্রেনিং বা আইএমএসটি।

তিনি বলেন, এটি এমন কিছু যা আপনি বাড়িতে বা অফিসে দ্রুত করতে পারেন কাপড় পরিবর্তন না করেই। এটি নিম্ন রক্তচাপ এবং শারীরিক কর্মক্ষমতা বৃদ্ধি করার পক্ষে খুব উপকারী।

আইএমএসটি ১৯৮০ সালের দিকে পরিচালনা করা হয়। গুরুতর অসুস্থ মানুষেকে দুধ খাওয়ানোর উপায় হিসাবে প্রথম এটি ব্যবহার করা হয়। আইএমএসটির মাধ্যমে একজন মানুষ হাত দিয়ে পরিচালনা করা সম্ভব একটি যন্ত্রের মাধ্যমে জোরে শ্বাস নিতে পারে।

এর আগে ফুসফুসের রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে এটি ব্যবহার করা হয়। প্রতিদিন ৩০ মিনিট এটি ব্যবহার করতে দেওয়া হয় তাদের ফুসফুসের কার্যক্ষমতা বৃদ্ধি করার জন্য। ২০১৬ সালে অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি পরীক্ষার ফলাফল প্রকাশ করেন। ফলাফলে দেখা যায়, প্রতিবন্ধকতার সাথে প্রতিদিন ৩০ বার শ্বাস গ্রহণ করলে ভালো ফলাফল পেতে পারেন।

বিশ্রামহীনভাবে যারা ঘুমান তারা ছয় সপ্তাহ পর একটি অপ্রত্যাশিত প্রতিক্রিয়া দেখিয়েছেন। তাদের হৃদ সংকোচন সংক্রান্ত রক্তচাপ ১২ মিলিমিটার নিচে নেমে আসে। অন্যদিকে অ্যারোবিক ব্যায়ামের ফলে রক্তচাপ সমস্যার দ্বিগুণ হারে হ্রাস পায়। ৩০ মিনিট অ্যারোবিক ব্যায়ামের ফলে পরিষ্কারভাবে রক্তচাপ কমিয়ে দেখানো হয়েছে।

গবেষণার প্রাথমিক ফলাফলে বলা হয়, প্রায় অর্ধেক পরীক্ষা শেষ হয়েছে। যিনি আইএমএসটি ব্যবহার করেছেন তিনি ভালো ফলাফল পেয়েছেন। তাদের ধমনীর ফাংশন উন্নতি করেছে।  হার্ট সুস্থ্য হার্ট সুস্থ্য

https://www.youtube.com/watch?v=r0t64gzuqtg

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!