Monday, April 29
Shadow

‘দহন’ ছবির আলোচিত নায়িকা মম

‘ছবি করলে সবাই দেখবে, না করলে দেখবে না। বিষয়টি নিয়ে আপাতত এর বেশি কিছুই বলতে চাই না।’ ‘দহন’ ছবিতে কাজ করবেন কি করবেন না, এ নিয়ে জানতে চাইলে গত ১৫ এপ্রিল প্রথম আলোকে এভাবেই বলেছিলেন জাকিয়া বারী মম। দুই মাস পর জানা গেল, জাজ মাল্টিমিডিয়ার ছবি ‘দহন’-এর অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ের জন্য চূড়ান্ত করা হয়েছে মমকেই।

মম অভিনীত প্রথম ছবি তৌকীর আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’। এই ছবিতে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে তৈরি ছবিটি মুক্তি পায় ২০০৭ সালে।

‘দহন’ ছবিতে মমর অন্তর্ভুক্তি নিয়ে জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ বলেন, ‘আমার প্রতিষ্ঠান থেকে বাণিজ্যিকভাবে অনেক ছবি বানানো হয়েছে। তবে এ ছবিটি আগের সবগুলোর চেয়ে আলাদা। এই ছবিকে দেশের প্রতি আমার দায়বদ্ধতা বলতে পারেন। আমাদের এই ছবির মায়া চরিত্রটি খুব গুরুত্বপূর্ণ। এতে মমর মতো একজন গুণী অভিনেত্রীকে পেয়ে আমরা সমৃদ্ধ হয়েছি। এ ছবিটি মুক্তির পর সবাই উপলব্ধি করতে পারবেন, সাংবাদিক মায়ার চরিত্র কতটা গুরুত্বপূর্ণ এবং ব্যাপক।’

জাকিয়া বারি মম

প্রযোজনা প্রতিষ্ঠান সূত্রে জানা গেছে, সম্প্রতি রাজধানীর জোনাকি প্রেক্ষাগৃহের সামনে দৃশ্যধারণের মধ্য দিয়ে ‘দহন’ চলচ্চিত্রের শুটিং শুরু করেন মম। তবে মায়া চরিত্রের বর্ণনা দিতে এখনই রাজি নন তাঁরা।

‘দহন’ পরিচালনা করছেন তরুণ নির্মাতা রায়হান রাফি। এই নির্মাতার প্রথম ছবি ‘পোড়ামন ২’ এবার ঈদে মুক্তি পেয়ে বেশ আলোচিত হয়েছে। মমকে নিয়ে কাজ শুরু করা প্রসঙ্গে রায়হান রাফি বলেন, ‘মায়া চরিত্রে অভিনয়ের জন্য মমই আমাদের সবার সঠিক পছন্দ। অভিনয় জানা এবং একই সঙ্গে গ্ল্যামার, দুই-ই তাঁর মতো অভিনয়শিল্পীর মধ্যে বিদ্যমান। আমরা এমন একজন অভিনয়শিল্পীই চেয়েছিলাম, আমাদের চাওয়া পূরণ হয়েছে।’

ছবিতে নিজের চরিত্র নিয়ে এখনই কিছু বলতে চান না মম। শুধুই এটুকু বললেন, ‘আমি একজন অভিনেত্রী, অভিনয়টুকু মন দিয়ে করে যাচ্ছি। সবার কাছে শুধু এটুকু দোয়া চাই, যেন ভালোভাবে কাজটা শেষ করতে পারি।’

মম ‘দহন’ ছবির শুটিং শুরু করেছেন ২১ জুন, আগামী দুই সপ্তাহ এই ছবির কাজ ব্যস্ত থাকবেন তিনি। ‘দহন’ একটি সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে নির্মিত গল্পের ছবি। ছবিতে সিয়াম নেশাগ্রস্ত একজন যুবক, আর পূজা গার্মেন্টস কর্মী।

বেশ জমকালো আয়োজনে গত এপ্রিল মাসের শেষ দিকে ‘দহন’ ছবির নায়িকার নাম ঘোষণা করা হয়। রাজধানীর ঢাকা ক্লাবে আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে সেদিন ঘোষণা করা হয়, লাক্স তারকা বাঁধন এই ছবিতে অভিনয় করবেন। নাম ঘোষণার কিছুদিন পর জানা যায়, ব্যক্তিগত কারণে ছবিটিতে কাজ করতে পারছেন না বাঁধন। এরপর প্রযোজনা প্রতিষ্ঠানের সঙ্গে কথা হয় নায়িকা পূর্ণিমার। জানা যায়, ছবিটিতে অভিনয়ের জন্য পূর্ণিমা চুক্তিবদ্ধ হন। কিন্তু ‘দহন’ ছবিতে তাঁর কাজের খবর গণমাধ্যমে ভিন্নভাবে উপস্থাপন করার ব্যাপারটি নাকি পছন্দ হয়নি পূর্ণিমার। বিষয়টি ইতিবাচকভাবে নিতে পারেননি বলে ‘দহন’ ছবিতে কাজ না করার সিদ্ধান্ত নেন তিনি। পূর্ণিমার সরে দাঁড়ানোর কয়েক দিনের মধ্যে ‘দহন’ ছবির নায়িকা চূড়ান্ত করা হয় মমকে।

২০০৬ সালের ‘লাক্স-চ্যানেল আই সুপারস্টার’ প্রতিযোগিতার চ্যাম্পিয়ন হওয়ার মধ্য দিয়ে অভিনয়ে নাম লেখান মম। প্রথম চলচ্চিত্র ‘দারুচিনি দ্বীপ’। মম বেশি ব্যস্ত হন ছোটপর্দায়। নাটকে অভিনয়ের ফাঁকে সময় পেলে আর গল্প পছন্দ হলে তবেই চলচ্চিত্রেও কাজ করেছেন। তাঁর অভিনীত ছবিগুলোর মধ্যে আছে ‘প্রেম করব তোমার সাথে’, ‘ছুঁয়ে দিলে মন’। শিহাব শাহীন পরিচালিত ‘ছুঁয়ে দিলে মন’ ছবিতে অভিনয় করে ‘মেরিল-প্রথম আলো পুরস্কার’ আয়োজনে সমালোচক এবং জনপ্রিয় দুই বিভাগে সেরা অভিনয়শিল্পীর সম্মাননা অর্জন করেন মম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!