Saturday, May 4
Shadow

পালাজ্জোর কাটছাঁটে দেশীয় বৈচিত্র্য

পালাজ্জোরপশ্চিমা ফ্যাশনের ধারায় পালাজ্জোর জন্ম হলেও এ দেশে এর গোড়াপত্তনের সময়ই বদলে গেছে রংঢং। যোগ হয়েছে দেশীয় কাটছাঁট। আর সেই পালাজ্জোই আবার বদলে দিয়েছে দেশের কয়েকটি পোশাকের চেহারা। ফ্যাশন হাউস বিবিয়ানার ডিজাইনার লিপি খন্দকার বলেন, ‘পালাজ্জো পুরোটাই এখন ফ্যাশন। কেউ টপ বা টি-শার্টের সঙ্গে, কেউ আবার লং কামিজের সঙ্গে পরছে। পালাজ্জোর দাপটে বদলে গেছে লং কামিজের চেহারা। অনেকেই পালাজ্জোর বৈচিত্র্য তুলে ধরতে ছোট করেছে কামিজের বহর। কারুকাজ করা পালাজ্জোর কারণে অনেক সময় টপসটা থাকছে সাদামাটা, নকশার বাহুল্যবর্জিত।’
পালাজ্জোর বৈচিত্র্য মূলত কাটিং আর প্যাটার্নে। অনেকটা সত্তর-আশির দশকের বেলবটম প্যান্টের মতো। তবে ছাঁটে ভিন্নতা রয়েছে। সাধারণত ওপর থেকে নিচ পর্যন্ত ঢোলা কাটে বানানো হয়। আবার কখনো ওপরের দিকে কিছুটা চাপা রেখে নিচে ঢোলা দেওয়া হয়। মাপের েেত্র ঘের কমবেশি ২৫ থেকে ৩০ ইঞ্চি হয়।
আবার পালাজ্জোর কাপড়ের ছাঁটের ধরনে রয়েছে ভিন্নতা। কিছুটা চাপা আবার তুলনামূলক ঢোলা পালাজ্জোও বেশ জনপ্রিয়। দু-তিন ধরনের কাট অনুসরণ করে পালাজ্জো বানানো হচ্ছে। একটিতে ওপর থেকে নিচ পর্যন্ত সমানভাবে ঢোলা কাটে বানানো হয়। অন্যটিতে ওপর দিক থেকে নিচের দিকটায় ক্রমশ প্রশস্ততা বাড়তে থাকে।
হাই ওয়েস্ট পালাজ্জো দেখতে অনেকটা প্যান্ট কাটিংয়ের মতো হলেও কোমরের দিকটা আঁটসাঁট হয় না। প্যান্ট থেকে ৩-৪ ইঞ্চি ঢেলা থাকে। ডাবল লেয়ার পালাজ্জো মূলত জর্জেট, শিফন কাপড়ের হয়ে থাকে এবং লেয়ারটা ডাবল থাকে বলে একে ‘ডাবল লেয়ার পালাজ্জো’ বলে। এ ধরনের পালাজ্জোতে কখনো নিচের লেয়ারটি একরঙা এবং ওপরের লেয়ারটি প্রিন্ট, লেইস বা ভিন্ন কোনো রঙের হয়। আবার কখনো নিচের লেয়ারটি প্রিন্টের ও ওপরের লেয়ারটি একরঙা হয়ে থাকে।

কার জন্য কোনটা
তবে সব কাট সবার জন্য নয়। ফ্যাশন ডিজাইনার এমদাদ হক মনে করেন, যাঁদের উচ্চতা কম, তাঁদের পালাজ্জো সব সময় মানায় না। যাঁদের স্বাস্থ্য একটু ভালো তাঁরা খুব ঢোলা কামিজ বা টপ না পরলেই ভালো। যাঁদের উচ্চতা একটু কম তাঁরা প্রথমে পরীামূলকভাবে পরে দেখুন। নিজের চোখে ভালো দেখালে পরুন। পাঁচ ফুট দুইয়ের ওপর যাঁরা, পালাজ্জোর যেকোনো কাট তাঁদের মানিয়ে যাবে। এর নিচে যাঁদের উচ্চতা তাঁদের একটু চাপা কাটিংয়ের পালাজ্জো বেছে নেওয়ার পরামর্শ দিলেন। তাতে চওড়া পাড় না থাকাই ভালো। গোড়ালি থেকে অল্প একটু ওপরে উঠিয়ে পরুন। পায়ে থাকুক ওয়েজেস অথবা উঁচু হিল। পালাজ্জোর সঙ্গের কামিজটি খুব লম্বা না হলেই ভালো দেখাবে। সোজা বা এ কাটের লম্বা কামিজ, হল্টারনেক টপ, হাতা কাটা ফতুয়া, সোজা বা ওভাল কাটের কুর্তি পালাজ্জোর সঙ্গে ভালো মানাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!