Monday, April 29
Shadow

সময় এবার নিটের শাড়ির

বাঙালি নারীর শাড়ির ঐতিহ্য পাঁচ হাজার বছরেরও বেশি পুরনো। সময়ের সঙ্গে সঙ্গে এর রূপ, রং ও পরার ধরনে বৈচিত্র্য এসেছে। আজও শাড়ি নিয়ে নিরীার শেষ নেই। আন্তর্জাতিক পরিমণ্ডলেও শাড়ির কদর বাড়ছে।
বহুদিন ধরে দেশীয় পোশাক নিয়ে গবেষণা করছি। এর আগে ডেনিম কাপড় দিয়ে শাড়ি বানিয়েছিলাম। সেই সূত্র ধরেই নিট বা গেঞ্জি কাপড়ে শাড়ি তৈরির বিষয়টি মাথায় এসেছে। এখন পর্যন্ত নিট ফেব্রিক দিয়ে কেবল ছেলেদের টি-শার্ট, পলো শার্ট, মেয়েদের টপস ইত্যাদি হয়েছে। কিন্তু নিট ফেব্রিকে শাড়ি এবারই প্রথম। দেশীয় ফেব্রিক ব্যবহার করে এই শাড়ির ডিজাইন করেছি। এ দেশের বেশির ভাগ মেয়েই শাড়ি পরতে পছন্দ করে। কিন্তু নাগরিক জীবনে ব্যস্ততার কারণে সালোয়ার-কামিজ কিংবা জিন্সের বাইরে আর শাড়ি পরাই হয়ে ওঠে না। পরাটাও একটা সময়সাপে ব্যাপার। তা ছাড়া ম্যানেজ করতে পারবেন না অথবা হাঁটার সময় স্বাচ্ছন্দ্য বোধ করবেন নাÑএই ভয়েও আজকাল পরতে চান না অনেকে। কেতাদুরস্ত এসব নারীদের দারুণ স্বস্তি দেবে নিটের শাড়ি। এটা একই সঙ্গে ফ্যাশনেবল ও স্বাচ্ছন্দ্যময়। পরার কোনো ঝামেলা নেই। সালোয়ার বা গাউন যেভাবে পরেন, ঠিক সেভাবেই পরা যাবে এই শাড়ি।
নিট প্যাটার্নড শাড়িতে দেশীয় শাড়ি ও পাশ্চাত্যের গাউনের মেলবন্ধন রয়েছে। নিট ফেব্রিককে শাড়ি হিসেবে ডিজাইন করাটাই ছিল এক বিশাল চ্যালেঞ্জ। এ নিয়ে প্রায় বছরখানেক ধরে নিরীা করেছি। শাড়ির প্রকৃত আকার ও লুকটাকে মাথায় রেখে সম্পূর্ণ নতুন ধরনের প্যাটার্নড শাড়ির ডিজাইন করেছি। নিট শাড়ির জন্য কাপড় বাছাই করাটা অনেক গুরুত্বপূর্ণ কাজ। নানা ধরনের কাপড় নিয়ে নিরীার পর দেখলাম ১৪০ থেকে ১৬০ জিএসএম (গ্রাম পার স্কয়ার মিটার) নিট কাপড়েই কেবল এ ধরনের শাড়ি হয়। এর পরই ছিল অলংকরণের ব্যাপার। কতটা কাপড়ে কোন ধরনের ড্রেপ করে কিভাবে সামনে আনলে মানুষ পছন্দ করবে, পরে আরাম পাবে, সে বিষয়টিও ভেবেছি। শাড়িতে সাধারণত ছয় গজের মতো কাপড় লাগে। কিন্তু নিট শাড়িতে মাত্র আড়াই থেকে তিন গজ কাপড় ব্যবহার করেছি। এক কথায় এটা রেডি শাড়ি বলতে পারেন। সালোয়ার-কামিজের মতো সহজেই পরিধান করতে পারবেন।

নতুন শাড়ি
লাল রঙের শাড়িতে বার্ন আউট নিট ফেব্রিক ব্যবহার করা হয়েছে। সঙ্গে পার্টি লুক দেওয়ার জন্য আছে হেভি সিকুয়েন্স গোল্ডেন ব্লাউজ। ব্লাউজের বাঁ দিকের শোল্ডার হাইলাইটস করা। ব্লাউজে অলংকরণের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। কোমরে গোল্ডেন কালারের কোমরবন্ধনী আছে। শাড়ির সঙ্গে এই বন্ধনী নতুনত্ব যোগ করবে। রেড কার্পেট কিংবা যেকোনো পার্টিতে এটা গর্জিয়াস

নতুন শাড়ি
দিনের বেলায় বিয়ে, জš§দিন, অফিস বা বন্ধুদের সঙ্গে যেকোনো আয়োজনে পরা যেতে পারে। নিয়ন পিংক ও সবুজের স্ট্রাইপ স্পোর্টস ব্লাউজের সঙ্গে আছে নীল রঙের গোলাপি বর্ডার দেওয়া শাড়ি। নিচের অংশে ফোরাল প্রিন্টের নিটের কম্বিনেশন। শাড়ির আঁচলের অংশে গোলাপি রঙের বর্ডার ব্যবহার করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!