Thursday, March 28
Shadow

সেরা কোরিয়ান সিরিজ স্কাই ক্যাসেল

কোরিয়ান সিনেমা, ওয়েব সিরিজ বা নাটক বিশ্বব্যাপী জনপ্রিয়। গত বছর কোরিয়ান প্রোডাকশনের সাথে চুক্তিবদ্ধ হয়েছে জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্স। নেটফ্লিক্সের ঝুলিতে রয়েছে অনেকগুলো জনপ্রিয় কোরিয়ান ওয়েব সিরিজ। দক্ষিণ কোরিয়ার কেবল টেলিভিশনের ইতিহাসে সবচেয়ে বেশি দেখা সিরিজের দ্বিতীয় স্কাই ক্যাসেল এর আদ্যপান্ত নিয়ে এ আয়োজন। সিরিজটি এখন সর্বোচ্চ আয় করা কোরিয়ান সিরিজের তালিকার ১ নম্বরে আছে।

লিখেছেন: সানজিদা নূর

স্কাই ক্যাসেল

২০১৮ সালে কোরিয়ায় এবং ২০১৯ সালে নেটফ্লিক্সে মুক্তির পরপর স্কাই ক্যাসেল (sky castle) টিভি সিরিজটি হয় দারুণ ব্যবসাসফল ও জনপ্রিয় একটি সিরিজ। সিরিজটি মোট ২০টি এপিসোডে সমাপ্ত হয়।

দক্ষিণ কোরিয়া বিশ্বের প্রথম পাচঁটি শিক্ষিত দেশের তালিকার মধ্যে রয়েছে। শিক্ষাখাতকে দেশটিতে বিশেষ গুরুত্ব দেয়া হয়।আর ‘শিক্ষা’ বিষয়টি নিয়েই সিরিজটি তৈরি করা হয়েছে।বলা হয়, সিরিজটির মূল বিষয়-ই এর সাফল্যের বড় কারণ।

সিরিজটিতে দেখানো হয়, স্কাই ক্যাসেল নামের একটি জায়গার ৪ ধনী পরিবার তাদের সন্তানের উচ্চশিক্ষা নিয়ে তুমুলযুদ্ধ শুরু করে।কোরিয়ার তিনটি বড় বিশ্ববিদ্যালয়- সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, কোরিয়া ইউনিভার্সিটি ও ইয়োনসেই ইউনিভার্সিটিতে ভর্তি নিয়ে রীতিমতো যুদ্ধ, রাজনীতি শুরু হয়ে যায় এই পরিবারগুলোর মধ্যে। 

স্কাই ক্যাসেল- সিরিজে মূল অভিনেতার সংখ্যা ২০ জন হলেও সিরিজটির তারকা এই চার পরিবারের মহিলারাই।এছাড়াও কয়েকটি অতিরিক্ত চরিত্রের ওপর ফোকাস রয়েছে৷

 

২০টি চরিত্রের সকলেই ফোকাস পেয়েছে সিরিজে, সিরিজটি দেখে আপনি প্রত্যেকটি একক চরিত্রের আলাদা আলাদা উদ্দেশ্য, স্বপ্ন ও আবেগের মধ্যে জড়িয়ে পড়বেন।তাদের প্রত্যেকের চরিত্রের উন্নতিও দেখা যাবে এখানে, যা দেখে দর্শক হিসেবে শান্তি পাওয়া যাবে। সিরিজটির সবগুলি চরিত্র একে অপরের সাথে জড়িত।

অন্যান্য কোরিয়ান সিরিজ বেশিরভাগ তরুণ তরুণীদের নিয়ে তৈরি হয়ে থাকে, তবে এই সিরিজের ব্যতিক্রমী দিক হচ্ছে, সিরিজটির বেশিরভাগ চরিত্র মধ্যবয়স্ক। সিরিজটি বাবা-মাকে কেন্দ্র করে এবং তাদের সকলের নিজেদের অতীত, ইতিহাস, দীর্ঘস্থায়ী ক্ষোভ আছে।

৪টি পরিবারের সকলের একেক গল্প দিয়ে দর্শকদের কছে আকর্ষণীয় হয়ে ওঠে সিরিজটি। তাই এবার জেনে নেয়া যাক মূল গল্পের ৪টি পরিবারকে। 

 

কাং পরিবার

কাং জুন সাং জু-নামক এক ইউনিভার্সিটি হাসপাতালের দ্বিতীয় প্রজন্মের উচ্চপদস্থ একজন ডাক্তার। তিনি হাই স্কুল থেকে একজন “টপার” এবং কাং অন্যদের কাছে হারতে অভ্যস্ত নন। তিনি অনেক উচ্চাভিলাষী হওয়ায় তিনি যা চান তা পেতে অনেক চেষ্টা করেন। চা মিন-হিউকের (গল্পের অন্য এক পরিবারের কর্তা)সাথে তার সামান্য প্রতিদ্বন্দ্বিতাও রয়েছে।

 

হান সিও জিন

হান সিও জিন সিরিজের প্রধান তারকা এবং কাং পরিবারের সবচেয়ে গুরুত্বপূর্ণ চরিত্র কাং জুন সাং-এর স্ত্রী, যিনি তার স্বামীর সব কাজে সমর্থন করেন এবং সন্তানদের সচেতনভাবে লালন পালন করছেন। হান-এর লক্ষ্য তার বড় মেয়েকে সিউল মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা।তার চরিত্রটি সবচেয়ে সন্তোষজনক। তাদের পরিবার আপাতদৃষ্টিতে বাহ্যিকভাবে নিখুঁত হলেও ভেতরে বেশ কয়েকটি ফাটল রয়েছে যা অন্যরা দেখতে পায় না।

 

কাং ইয়ে-সিও

হান সিও জিন-এর উপযুক্ত সন্তান কাং ইয়ে সিও।তিনি তার বাবা কান জুং সাং এর মতো উচ্চাকাঙ্খী, সবসময় সবার চাইতে এগিয়ে থাকতে অভ্যস্ত, কাং সিউল ইউনিভার্সিটি তে ভর্তি হবার স্বপ্ন দেখে।‘শুধু পড়াশোনায় ভালো হলেই মানুষ হওয়া যায় না ‘ এই বাক্যের-ই প্রতিফলন ঘটেছে তার চরিত্রে। কারন কাং এর চরিত্র একজন ভালো মানুষের জায়গা পায় নি। তার বখে যাওয়ার জন্য আংশিকভাবে তার লালন পালনের ধরণ এবং তার জেদ দায়ী। কাং এমন একটি চরিত্র যাকে বিশ্লেষণ করতে হলে সিরিজটি দেখতে হবে একাধিকবার।

 

কাং ইয়ে-বিন

কাং জুন সাং এর দ্বিতীয় কন্যা কাং ইয়ে-বিন। কাং- এর চরিত্রটি তার বড় বোন ইয়ে সিও এর কারনে ততটা আলোচনায় আসতে পারেনি।তার মা তাকে যথেষ্ট মনোযোগ দেন না, কারণ কাং তার বোন ইয়ে সিও-য়ের মতো হতে পারেনি সে। কাং ইয়ে বিন এই সিরিজটিতে তার চরিত্রের ছাপ রাখতে না পারলেও তার এই চরিত্রটি খুবই অর্থবহ।

 

হোয়াং পরিবার

হোয়াং পরিবার

চারটি পরিবারের মধ্যে এই একটি পরিবারের মধ্যে ধুসর কোন চরিত্র নেই।যদিও তারা সিরিজটিতে গুরুত্বপূর্ণ তবে অন্যান্য চরিত্রের তুলনায় তারা ততটা আকর্ষণ তৈরি করতে পারেনি।

 

হোয়াং চি-ইয়ং

জনপ্রিয় এই সিরিজটিতে দেখানো একমাত্র ভালো চিকিৎসক তিনিই। চি-ইয়ং “উচ্চাকাঙ্ক্ষী নন, তার শিকড় তাকে লোভী করে গড়ে তোলেনি।হোয়াং একটি অনাথ আশ্রমে বড় হয়েছিলেন (এখানেই তার স্ত্রীর সাথে দেখা হয় তার)। তিনি একজন আদর্শ স্বামী এবং পিতা এবং সাথে একজন খুব যত্নশীল ডাক্তারও।

 

লি সু-ইম

সু-ইম এই সিরিজের একটি ধার্মিক চরিত্র।সু-ইম স্কাই ক্যাসেলের সেই বাচ্চাদের সম্পর্কে উদ্বিগ্ন যারা অতিরিক্ত চাপের মধ্যে রয়েছে। তাকে এই সিরিজে একজন পরামর্শদাতার দায়িত্বে দেখা গেছে, বাচ্চাদের বাবা মায়ের সাথে কথা বলে জিনিসগুলিকে সঠিক করার চেষ্টা করেন৷ সু-ইম একজন ভাল “উচ্চ শ্রেণীর স্ত্রী” নন এবং হওয়ার চেষ্টাও করেন না।

 

হোয়াং উ-জু

উ-জু হলো এমন এক আদর্শ সন্তানের চরিত্র যাকে প্রত্যেক বাবামা চান।তিনি সদাচরণশীল, একজন ভালো বন্ধু, একজন ভালো ছেলে, একজন ভালো ছাত্র- মোটামুটি একজন নিখুঁত সন্তানের প্যাকেজ।চরিত্রটির দিকে প্রথম দিকে বিশেষ খেয়াল না আসলেও শেষে হওয়া বিশৃঙ্খলার মধ্যে তার বুদ্ধিমত্তা নজর কেড়ে নেবে দর্শকের। তার চরিত্রের আকর্ষণ সেখানে যা আরও বেশি দেখতে চাবেন দর্শক।

 

চা পরিবার স্কাই ক্যাসেল

চা পরিবার

বাবা-মায়ের চরিত্রের কারণে এই পরিবারটিকে সবচেয়ে বেশি আকর্ষণীয় লাগবে। তাদের একটি জটিল অতীত এবং বর্তমান রয়েছে যা বাইরে থেকে সহজ বলে মনে হলেও আদৌ তা নয়।

 

চা মিন হাইউক

মিন-হাইউক একজন আইনের অধ্যাপক এবং স্কাই ক্যাসেলের জ্ঞানী ব্যক্তি হিসেবে একজন সম্মানিত সদস্য। তিনি শক্ত হাতে তার বাড়ি নিয়ন্ত্রণ করেন এবং তার ব্যক্তিত্বের রেশ তার বাড়িতে স্পষ্টভাবে দেখা যায়। চা মিন তার হার্ভার্ডে পড়াশোনা করা বড় মেয়ের জন্য অত্যন্ত গর্বিত একজন বাবা।এবং তিনি চান তার মেয়ের মতো ছেলেরাও হার্ভার্ডে পড়াশোনা করে সফলতা অর্জন করুক। সিরিজের শেষের দিকে তার চরিত্রটি একটি ছাপ ফেলে যায়।

 

নো স্যাং হ্যায়

নো স্যাং এই জনপ্রিয় সিরিজটির অন্যতম সেরা একটি চরিত্র। একজন মহিলা এবং একজন মা হিসাবে তার চরিত্রটি দেখতে বিশেষভাবে আকর্ষণীয় ছিল এবং দর্শক সিরিজটিতে তার চরিত্রটি পছন্দ করেছে।

 

চা সিও-জুন এবং চা কি-জুন

সিও জুন এবং কি জুন দুইভাই তারা রাত-দিনের মতো আলাদা। চরিত্র হিসেবে ভালো হলেও আরও অর্থবহ হলে প্রশংশা যোগ্য হতে পারত। পুরো সিরিজটি জুড়ে তাদের তেমন উন্নতি দেখা যায় নি, তবে তাদের বাবা-মায়ের জন্য বেশিরভাগ সময়েই তাদের মধ্যের সম্ভাবনা বাধা পেয়েছে।

 

চা সে-রি

সেরি হলেন তাদের বড় মেয়ে যিনি হার্ভার্ডে পড়াশোনা করছেন এবং মিন-হাইউকের প্রিয় সন্তান। সিরিজটি না দেখলে তার চরিত্রটির আকর্ষণীয়তা বোঝা যাবে না। কারণ, যা বলা হবে তার চেয়ে অনেক বেশি আকর্ষণীয় চরিত্র সেরি। নাটকে তার চরিত্রের ছাপ এবং তার বাবার আর তার মধ্যকার সম্পর্কটা বেশ পছন্দ করবার মতো৷

উ পরিবার

নৈতিকভাবে এই পরিবারের ভালো দিক রয়েছে। এগুলি অন্যান্য পরিবারের মতো আকর্ষণীয় বা তীব্র নয় তবে তাদের পরিবার সিরিজটিতে বেশ কিছু অর্থ বহন করে, বিশেষত শেষের দিকে।

 

উ ইয়াং-উ

কাং জুন-সাং-এর অধীনে একজন অর্থোপেডিক ডাক্তার, ইয়াং-উ কে একটি গুরুত্বপূর্ণ বা অর্থপূর্ণ চরিত্রের চেয়ে বেশি দেখা গেছে একটি হাস্যকর চরিত্রে উপস্থিত হতে। তার বেশিরভাগ দৃশ্য হাস্যরসের জন্য এবং হাসানোতে ভালোই দক্ষতা দেখিয়েছেন তিনি।

 

জিন জিন-হি

জিন-হি হলেন সিও-জিনের সেরা বন্ধু। তিনি বেশ সহজেই অন্যদের দ্বারা প্রভাবিত হন। তিনি চান তার ছেলে নামকরা ডাক্তার হোক। সত্যিই একজন মা হিসেবে দর্শক তার চরিত্র পছন্দ করেছে কারণ এটি খুব অর্থপূর্ণ এবং অনেক বাস্তব জীবনের পিতামাতার প্রতিনিধিত্ব করে।

 

উ সু-হান

ইয়াং-উ এবং জিন-হি-এর একমাত্র ছেলে, সু-হান একজন মধ্যম শ্রেণীর ছাত্র এবং ইয়ে-বিনের সেরা বন্ধু। তিনি অনেকটা তার মায়ের মতন এবং সহজেই অন্যদের দ্বারা প্রভাবিত হন। নাটকে তার একমাত্র প্রকৃত অবদান ছিল এক ধরনের ছাত্র ও শিশুর চরিত্রকে উপস্থাপন করা।

 

কিম জু ইয়ং স্কাই ক্যাসেল

কিম জু-ইয়ং

জু-ইয়ং একজন বিশ্ববিদ্যালয়ের সহকারী শিক্ষিকা,শিক্ষিকা হিসেবে তিনি একজন শিক্ষার্থীর জীবনের প্রতিটি বিষয়ের যত্ন নেন যাতে তারা তাদের স্বপ্নের বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে পারে। তিনি ইয়ে-সিও-এর সাহায্যকারী হয়ে ওঠেন যা সিরিজটির অনেক ঘটনা তৈরি করে। তিনি এই সিরিজের অন্ধকার দিক তুলে ধরেন একজন খলনায়কের মতো।

 

কিম হ্যাই-না স্কাই ক্যাসেল

কিম হাই-না

হাই-না হল ইয়ে-সিও, সিও-জুন এবং গি-জুনের সহপাঠী। হাই-না সিরিজটির অন্যান্য পরিবারের মতো ধনী পরিবারের চরিত্র নন। হাই-না একটি দরিদ্র পরিবার থেকে থেকে এসেছেন এবং তার মা গুরুতর অসুস্থ, যার জন্য তাকে জীবিকা নির্বাহ এবং পড়াশোনার জন্য কাজ করতে হবে। একাডেমিক দুর্নীতির প্রতি তার অনেক ক্ষোভ রয়েছে। বিশেষ করে কারণ সে একজন বুদ্ধিমান ছাত্রী কিন্তু ধনী না হওয়ার কারণে সে অনেক সুবিধা পেতে পারে না।

 

স্কাই ক্যাসেল পার্ক পরিবার

পার্ক পরিবার

তারা মূলত মূল অভিনেতাদের অংশ নন। কিন্তু তাদেরকে যোগ করা হচ্ছে কারন তারা স্কাই ক্যাসেল সিরিজটির গুরুত্বপূর্ণ চরিত্র।

 

পার্ক সু-চ্যাং

সু-চ্যাং একজন উচ্চপদস্থ চিকিৎসক এবং কাং জুন-সাং-এর বস এবং বন্ধু ছিলেন। তিনি বাইরের দিক থেকে ভাল দেখালেও তার পরিবারের জন্য তিনি একজন অত্যাচারী ছিলেন,বিশেষ করে তার ছেলের সাথে। একজন অত্যাচারী পিতা থেকে একজন রাগান্বিত পিতা এবং স্বামী থেকে অনুতপ্ত পিতা পর্যন্ত তার চরিত্রটি আকর্ষণীয় এবং আবেগপূর্ণ। চরিত্রটির জন্য তার কাছে খুব বেশি সময় না থাকা সত্ত্বেও সামান্য সময়কে অর্থপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন তিনি।

 

লি মিউং-জু

মিউং-জু স্কাই ক্যাসেলের একজন সম্মানিত এবং শ্রদ্ধেয় নারী। কারণ তিনি তার ছেলেকে প্রবেশিকা পরীক্ষা না দিয়েই সিউল মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করেছিলেন।পড়াশোনার জন্য সন্তানের ওপর অতিরিক্ত চাপ বা জোড়ের কারনে কতটা ভুল হতে পারে তা মিউং-জু এর চরিত্রের মাধ্যমে দেখানো হয়েছে।

 

পার্ক ইয়ং-জে

ইয়াং-জাই একজন আপাতদৃষ্টিতে নিখুঁত সন্তান যার জন্য তার পিতামাতা সম্মানিত এবং গর্ববোধ করেন। তবে তিনি পর্দার আড়ালে বেশ ত্রুটিপূর্ণ এবং রহস্যময়। স্কাই ক্যাসেলের সকল চরিত্রের মধ্যে তার চরিত্রটির অভিনয়ের সময় সবচেয়ে কম। কিন্তু তিনি নাটকের সমস্ত ঘটনাকে এই সময়ের মধ্য দিয়ে সাজিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!