Monday, May 6
Shadow

ঠান্ডা-গরমে সর্দি-কাশির হাত থেকে বাঁচতে রোজ খান এই ৫ খাবার!

পর পর দিন চারেকের ঝড়-বৃষ্টির ধাক্কায় ফের ফিরেছে শীতের আমেজ। তবে ঘন ঘন তাপমাত্রার এই ওঠা-নামায় অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। জ্বর, সর্দি-কাশির সমস্যা এখন ঘরে ঘরে। এই সব সাধারণ অথচ কষ্টকর মৌসুমী সমস্যায় আমরা প্রায় সকলেই অ্যান্টিবায়টিক বা কাফ সিরাপের দ্বারস্থ হই। কিন্তু অ্যান্টিবায়টিকের প্রভাবে মুখে আর কোনও স্বাদ থাকে না, শরীরও দুর্বল হয়ে পড়ে। এমন ৫টি খাবার আছে, যা নিয়মিত খেতে পারলে তাপমাত্রার এই ওঠা-নামায় ঠান্ডা লাগার হাত থেকে নিজেকে বাঁচানো যেতে পারে! আসুন এ বার সে বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক…

১) আবহাওয়ার পরিবর্তনে ঘন ঘন তাপমাত্রার ওঠা-নামায় ব্যাক্টেরিয়া বা ভাইরাস জনিত সংক্রমণের মাত্রা বৃদ্ধি পায়। এই সময় সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করতে আলু খান। আলুর মধ্যে রয়েছে ভিটামিন সি আর ভিটামিন বি-৬ যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

২) ঘন ঘন আবহাওয়ার পরিবর্তনের ফলে বৃদ্ধি পাওয়া সংক্রমণের হাত থেকে শরীরকে রক্ষা করতে বেদানা খেতে পারেন। বেদানা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি করে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৩) কুমড়োয় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি-৬ আর ভিটামিন কে। এর সঙ্গেই কুমড়োয় রয়েছে ফোলেট। সব মিলিয়ে কুমড়োর এই সব পুষ্টিগুণে ভরা উপাদানগুলি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

৪) কমলালেবু, মুসম্বি, পাতিলেবুর মতো যে কোনও লেবুতেই থাকে সাইট্রিক অ্যাসিড আর ভিটামিন সি। এই দু’টির প্রধান কাজ হল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলা বা বৃদ্ধি করা। ঠান্ডা-গরমে সর্দি কাশির সমস্যা থেকে বাঁচতে তাই অবশ্যই প্রতিদিন পাতে রাখুন লেবু।

৫) শীতকাল মানেই সবুজ শাক-সবজির অফুরান যোগান। সবুজ শাক-সবজির মধ্যে থাকে ভিটামিন এ, ভিটামিন কে আর ভিটামিন সি। ঠান্ডা-গরমে সর্দি কাশির সমস্যা থেকে বাঁচতে তাই অবশ্যই প্রতিদিন পাতে রাখুন সবুজ শাক-সবজি। সবুজ শাক-সবজি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!