Monday, November 28
Shadow

টমেটোর উৎপাদন বাড়ানোর ১০ কৌশল | কিভাবে অনেক টমেটো ফলাবেন

টমেটো উৎপাদন কঠিন নয়। সাধারণ সমস্যাগুলি এড়াতে কিছু জানা প্রয়োজন। টমেটোর বড় উৎপাদনের জন্য কিছু ঝামেলা-মুক্ত কৌশল শেয়ার করা যাক এবার। এসব অনুসরণ করলে টমেটোর ফলন বাড়বে হু হু করে। 

 

টমেটোর সঠিক জাত

আপনার টমেটোর জাত দেশের জলবায়ুর সাথে উপযুক্ত হওয়া দরকার। শীত পড়লে শীতল-জলবায়ুর জাতগুলো বেছে নিন এবং খুব উষ্ণ আবহাওয়ার জন্য গরম-জলবায়ুর জাত বেছে নিন।

 

টমেটোর জন্য তাপ ও রোদ

টমেটো তাপ ও রোদ প্রেমী ফল। খুব তাড়াতাড়ি জমিতে টমেটো রোপণ না করার বিষয়ে সতর্ক থাকুন। আপনার মাটির তাপমাত্রা ধারাবাহিকভাবে 60 থেকে 65 ডিগ্রি ফারেনহাইট (15 থেকে 18 ডিগ্রি সেলসিয়াস) এর বেশি হতে হবে। গাছ লাগানোর কয়েক সপ্তাহ আগে কালো প্লাস্টিক দিয়ে ঢেকে মাটি গরম করুন। চাদর বা সারির ওপর দেওয়া কভার দিয়ে ঠান্ডা থেকে চারাগুলিকে রক্ষা করুন।

রোপণের আগে প্রচুর জৈব সার ও উপাদান যোগ করুন। মানসম্পন্ন গার্ডেন কম্পোস্ট বা ভালোভাবে পচা সার, যা প্রচুর পরিমাণে প্রয়োগ করা হয়। এগুলো টমেটো গাছে পর্যাপ্ত পুষ্টি সরবরাহ করতে পারে এবং আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করবে।- গ্রীষ্মের উত্তাপে এগুলো হবে টমেটো গাছের জন্য জীবন রক্ষাকারী! টমেটো গাছ লাগানোর দুই সপ্তাহ আগে, সেই মাটিতে খনন করুন এবং পুরানো সার বা কম্পোস্ট মেশান।

টমেটো গাছেরও জায়গা প্রয়োজন – গাছের মধ্যে বাতাসের ভাল প্রবাহ দরকার। এতে রোগ হবে না। একটি থেকে আরেক গাছের মধ্যে কমপক্ষে দুই ফুট দূরত্ব রাখতে হবে।

 

টমেটো গাছ রোপণের গভীরতা ও সাপোর্ট

যখন টমেটো রোপণ করবেন, চারা যতটা গভীরে ছিল তারচেয়ে একটু গভীরে রোপণ করুন। এমনকি নিচের কয়েকটি পাতা পর্যন্ত মাটিতে ঢেকে দিন। টমেটো তাদের ডালপালা বরাবর শিকড় গজায়। এই কৌশল তাদের শক্তিশালী শিকড় বিকাশে সাহায্য করে।

টমেটো অনেক গভীরে রোপণ করা যেতে পারে কারণ তারা তাদের ডালপালা বরাবর নতুন শিকড় তৈরি করতে পারে। আরও গভীরে রোপণ করে, আমরা আরও বলিষ্ঠ, আরও স্থিতিস্থাপক উদ্ভিদ তৈরি করতে পারি।

গাছের চারপাশে একটি পরিখা খনন করুন এবং স্টেমটি পাশের দিকে রাখুন, আলতোভাবে উপরের দিকে বাঁকান। নিচের ডালগুলো ছিঁড়ে ফেলুন বা চিমটি দিয়ে কেটে দিন। পাতার প্রথম সেট পর্যন্ত মাটি দিয়ে ঢেকে দিন। এতে অতিরিক্ত শিকড় হবে ও গাছ বেশি পুষ্টি পাবে।

 

টবে টমেটো চাষ করতে উন্নতমানের জৈবসার মেশানোর গ্লো-মিক্স মাটি কিনতে এখানে অর্ডার করুন। ২৫ কেজির বস্তা কুরিয়ারসহ ৫০০ টাকা। 

 

মালচিং জরুরি

মালচিংয়ের জন্য খড় বা পাতা দিয়ে ঢেকে দিন টব বা মাটি। এটি আর্দ্রতা সংরক্ষণ করতে সাহায্য করে (টমেটো যা পছন্দ করে) এবং মাটি-বাহিত রোগ টমেটো গাছে ছড়িয়ে পড়া থেকে রক্ষা করে। পাতা, ঘাসের কাটা, কম্পোস্ট করা পাতা, এমনকি সংবাদপত্রের পুরু স্তরও ব্যবহার করতে পারেন। এতে ফলন 12 থেকে 20% বৃদ্ধি হতে দেখা গেছে।

 

টমেটোর সাকার অপসারণ

টমেটোতে সাকার ডাল থাকে যা গাছের প্রাথমিক বৃদ্ধির সময় প্রধান ডাঁটা এবং পাশের শাখাগুলির মধ্যে তৈরি হয় (ক্রোচ জয়েন্ট)। জয়েন্টে জন্মানো ওই সাকার চিমটি দিয়ে কেটে ফেলুন। তবে ফল বা ফুলযুক্ত ক্লাস্টার ভুল করে কেটে ফেলবেন না।

 

টমেটো গাছে পানি

টমেটো গাছে প্রতি সপ্তাহে 1 থেকে 2 ইঞ্চি পানি লাগে। তবে তা একবারে নয়। আর্দ্রতার দিকে লক্ষ্য রাখুন ও ফল ধরতে শুরু করলে, পানি দেওয়ার পর মাটি বা পাত্রের মিশ্রণ প্রায় শুকিয়ে যেতে দিন। পাতা শুকিয়ে আসছে কিনা খেয়াল রাখুন।

টমেটো গাছে পানি দেওয়ার ভালো সময় সকাল, যখন গাছগুলি আর্দ্রতার জন্য সবচেয়ে বেশি গ্রহণযোগ্য হয়।

 

টমেটো গাছে সার

জৈব পদার্থ (কম্পোস্ট) দিয়ে মাটি প্রস্তুত করার পাশাপাশি, রোপণের সময় মাটিতে ধীরে ধীরে জৈব সার প্রয়োগ করুন। টমেটোর জন্য বিশেষভাবে তৈরি পণ্য ব্যবহার করতে পারেন। তরল সার প্রয়োগে ভালো ফল পাওয়া যায়। নিয়মমাফিক এনপিকে দিন। ফেলে দেওয়া চা পাতা শুকিয়ে প্রয়োগ করতে পারেন।

টমেটোর ক্যালসিয়াম যোগাগে হাড়ের গুড়ো বেশ কাজের। এটি ফসফরাসের যোগানও দেয়। তবে মাটির pH 7 বা তার বেশি হলে, হাড়ের খাবার অকার্যকর হবে।

হাড়ের গুড়ো না পেলে গ্রাইন্ডারে ডিমের খোসা গুঁড়ো করে মাটি খুঁড়ে দিন।

মাটিতে এক চিমটি ইপসম লবণ দিতে পারে। এটি অঙ্কুরোদগম, প্রাথমিক শিকড় এবং কোষের বিকাশ, সালোকসংশ্লেষণ, উদ্ভিদের বৃদ্ধি এবং ফুলের শেষ পচন রোধ করতে পারে।

শুধুমাত্র উচ্চ নাইট্রোজেন সার থেকে দূরে থাকুন যদি না আপনার গাছের পাতা হলুদ হয়। অত্যধিক নাইট্রোজেন গাছের ঝরা পাতার বৃদ্ধি ঘটাবে কিন্তু আপনাকে কম বা কোন ফল দেবে না।

ব্লসম-এন্ড পচা টমেটোর একটি সাধারণ রোগ। ক্যালসিয়ামের অভাবে এটি হয়। মাটিতে ক্যালসিয়ামের পরিমাণ বাড়ালে এটি হবে না।

 

টমেটো গাছে ডিমের খোসা ব্যবহারের নিয়ম

খোসাগুলিকে 20 মিনিটের জন্য সেদ্ধ করে জীবাণুমুক্ত করুন। সেগুলিকে চূর্ণ করুন, তারপরে আপনার রোপণের গর্তে এবং চারপাশে এগুলি যোগ করুন। খোসাগুলো ভেঙ্গে যেতে একটু সময় নেয়। প্রতি গাছে প্রায় দুইটি ডিমের খোসার লক্ষ্য রাখুন।

রেফ্রিজারেটরে টমেটো সংরক্ষণ করবেন না – এটি কেবল স্বাদকে মেরে ফেলবে। কক্ষ তাপমাত্রায়, টমেটো 4 থেকে 7 দিনের জন্য রাখা হবে। আংশিক পাকা টমেটোও ফ্রিজে রাখা উচিত নয়; হিমায়ন পাকা প্রক্রিয়া বন্ধ করে দেয়। এগুলিকে কাউন্টারটপে রাখুন এবং আগামী কয়েক দিনের মধ্যে সেগুলি খাওয়া, রান্না বা প্রক্রিয়া করার লক্ষ্য রাখুন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!