Sunday, April 28
Shadow

আমিও যৌন নিগ্রহের শিকার, বললেন ফাতিমা

ফাতিমা

কিছুদিন আগেই শুরুটা করেছিলেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। এর পর ‘#মি টু’ ঝড় আছড়ে পড়ে গোটা বলিউডে। সেসময় তালিকায় বিখ্যাত সব পরিচালক, প্রযোজক, গায়ক ও অভিনেতাদের নাম উঠে আসে। তারপর তার সমর্থনে এগিয়ে আসেন আরও অনেকে। এবার এ তালিকায় যুক্ত হলেন অভিনেত্রী ফাতিমা সানা শেখ।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘দঙ্গল গার্ল’ খ্যাত এ অভিনেত্রী জানান, ছোটবেলায় যৌন নিগ্রহের শিকার হয়েছিলেন তিনিও।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, শুরু থেকেই #মি টু আন্দোলনে সমর্থন জানিয়ে এসেছেন ফাতিমা সানা শেখ। কিন্তু বরাবরই নিজের অভিজ্ঞতার কথা এড়িয়ে গেছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে এ ব্যাপারে জানতে চাওয়া হয় অভিনেত্রীর কাছে।

উত্তরে ফাতিমা বলেন, ‘এ ব্যাপারে ব্যক্তিগত অভিজ্ঞতা রয়েছে আমার। তবে আমার মনে হয়, শুধুমাত্র ফিল্ম ইন্ডাস্ট্রির মধ্যে এই আন্দোলনকে বেধে রাখা ঠিক নয়। কারণ শুধু ফিল্ম ইন্ডাস্ট্রিতেই যৌন নিগ্রহ ঘটে এমন নয়। বরং সব চাকরির ক্ষেত্রেই ঘটে। আমার সঙ্গেও ঘটেছে।’

যদিও তার সঙ্গে ঠিক কী ঘটেছিল তার বর্ণনা দেননি ফাতিমা। তবে তিনি বলেন, ‘দঙ্গলের সময় বা তার পরে এমন কিছু ঘটেনি। বরং অনেক আগে, ছোটবেলাতেই এমন অভিজ্ঞতা হয় আমার। তাই ইদানীং এই ধরনের ঘটনা বাড়ছে ভাবা ভুল। ’

‘আমি কেন মুখ খুলছি না, তা জানতেও উৎসুক অনেকে। কিন্তু সব প্রত্যাশা পূরণ করা সম্ভব নয়। এই দেশের বহু নারীই যৌন নিগ্রহের শিকার হয়েছেন। কিন্তু জনসমক্ষে তা নিয়ে কথা বলতে প্রত্যেকে স্বাচ্ছন্দ বোধ না-ও করতে পারেন,’ বলেন ‘দঙ্গল গার্ল’।

এর আগে ‘ঠগস অব হিন্দুস্তান’ ছবির সময় #মি টু আন্দোলন নিয়ে প্রশ্ন উঠলে নিজের অভিব্যক্তির কথা সাফ জানিয়ে দেন ফাতিমা। সেসময় এই অভিনেত্রী জানান, নিজের জীবনের ওই অধ্যায়টুকু নিয়ে জনসমক্ষে আলোচনা করতে চান না তিনি।

এমনকি ঘনিষ্ঠ লোকজন ছাড়া এ ব্যাপারে কারও সঙ্গে আলোচনা করতে স্বাচ্ছন্দ বোধ করেন না বলেও জানান ফাতিমা সানা শেখ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!