Tuesday, May 24
Shadow

ডায়াবেটিস টাইপ ১ কি ? প্রভাব, লক্ষণ, চিকিৎসা

ডায়াবেটিস  টাইপ  ১  কি ? টাইপ ১ ডায়াবেটিস এটি একবার হলে  জীবনকাল চিকিৎসা প্রয়োজন। শরীর যথেষ্ট পরিমাণে ইনসুলিন উৎপাদন করে না এবং রক্তের গ্লুকোজ মাত্রা উচ্চ থাকে। যতক্ষণ না একজন ব্যক্তি উচ্চ রক্তচাপ  কমাতে  পদক্ষেপ নেয়।

ভারত এ  আনুমানিক ০৩৫-০৪০ শতাংশ প্রাপ্তবয়স্কদের টাইপ ১ ডায়াবেটিস রয়েছে। এই ডায়াবেটিস সঙ্গে প্রায় ৫ শতাংশ মানুষ ভোগে।

যদিও এই ধরনের কোনও সম্পূর্ণ প্রতিকার পাওয়া যায় না, তবে  বিকল্পগুলির পরিসীমা মানে ব্যাধিযুক্ত ব্যক্তি পূর্ণ এবং সক্রিয় জীবনযাপন করতে পারে।

এই প্রবন্ধে আমরা টাইপ ১ ডায়াবেটিস, কীভাবে এটি হয়  এবং উপসর্গগুলি সনাক্ত করার উপায়গুলি কী তা জানব।

 ডায়াবেটিস  টাইপ  ১  কি ? প্রভাব, লক্ষণ, চিকিৎসাঃ

 

টাইপ ১  ডায়াবেটিস কি? 

 

টাইপ ১  ডায়াবেটিস সব বয়সের মানুষের মধ্যে ঘটতে পারে। ডায়াবেটিস যখন রক্তে গ্লুকোজ, বা চিনি, অনিয়ন্ত্রিত এবং ধারাবাহিকভাবে উচ্চ হয়। টাইপ ১ তখন ঘটে যখন  শরীরটি যথেষ্ট হরমোন উৎপাদন করে না, যা কোষকে শোষণ করে এবং গ্লুকোজ ব্যবহার করতে দেয়। এই হরমোনকে  ইনসুলিন বলা হয়।

যদিও একজন ব্যক্তি চিনি সমৃদ্ধ খাদ্য এবং নিষ্ক্রিয় জীবনধারণ এড়ানোতে টাইপ ২  প্রতিরোধ করতে পারে, তবে টাইপ ১ প্রতিরোধ করা সম্ভব নয়।  ইমিউন সিস্টেমটি প্যানক্রিরিয়াগুলিতে কোষের ক্লাস্টার আক্রমণ করে যা সাধারণত ইনসুলিন তৈরি করে, যাকে আইসলেট বলা হয়, ইনসুলিন উৎপাদন বন্ধ করা বা ধীর করা। যথেষ্ট ইনসুলিন ছাড়া, গ্লুকোজ কোষে প্রবেশ করতে পারে না এবং রক্ত ​​প্রবাহে থাকে।

টাইপ ১  ডায়াবেটিস সহ একজন ব্যক্তির তাদের বাকি জীবনের জন্য ইনসুলিন নিতে হবে। তা না কড়লে  রক্তচাপের মাত্রা এবং বিপজ্জনক জটিলতাগুলি ক্রমবর্ধমান হতে পারে।

টাইপ ১  ডায়াবেটিস কোন বয়সে হতে পারে, যদিও এটি বাচ্চাদের এবং তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে বেশি সাধারণ।

 

টাইপ ১ ডায়াবেটিস শারীরিক প্রভাব গুলি হল:

  • ক্ষুধা এবং তৃষ্ণার্ত বৃদ্ধি
  • ঘন মূত্রত্যাগ
  • অস্পষ্ট বা অস্পষ্ট দৃষ্টি এবং দৃষ্টিশক্তি সঙ্গে সমস্যা
  • ক্লান্তি এবং ক্লান্তি
  • একটি আপাত ট্রিগার বা কারণ ছাড়া ওজন কমে যাওয়া।

 

প্রাথমিক চিকিৎসা চিকিৎসককে ডায়াবেটিসগুলির কোনও সুস্পষ্ট লক্ষণ উল্লেখ করুন, এইগুলি ডায়াবেটিসের ফলে নিশ্চিত হওয়া পরীক্ষাগুলি আপনাকে  সহায়তা করবে।

 

হানিমুন ফেজ (ধাপ)

টাইপ ১  ডায়াবেটিস রোগ নির্ণয়ের পরে, ইনসুলিন স্রোতের জন্য দায়ী আইলেট কোষগুলি শেষ হওয়ার আগে কিছু সময়ের জন্য হরমোন তৈরি করতে পারে।

এই সময়ে, রক্তের গ্লুকোজের সুস্থ স্তরের বজায় রাখার জন্য একজন ব্যক্তির কম ইনসুলিন শট দরকার।

ডাক্তাররা এইটিকে “হানিমুন ফেজ” বা হানিমুনিং হিসাবে উল্লেখ করে।

এই ধাপে টাইপ ১  ডায়াবেটিসের সঙ্গে একজন ব্যক্তি ভুলভাবে ভাবছে যে তারা আরও ভাল হচ্ছে। হানিমুন ফেজ, লক্ষণ পুনরুদ্ধারের ছাপ দেওয়ার সময়, এখনও অন্তর পর্যবেক্ষণ এবং ইনসুলিন ডোজ নিয়মিত সমন্বয় প্রয়োজন।

Honeymooning যখন প্রস্তাবিত চিকিত্সা পরিকল্পনা স্টিকিং অপরিহার্য।

 

জটিলতা

যদি একজন ব্যক্তির এই উপসর্গগুলি অনুসরণ না করেন  তবে বিপজ্জনক জটিলতার একটি পরিসীমা টপকাটে  পারে।

ডায়াবেটিস টাইপ-১ রোগ এর প্রভাব

 

 ডায়াবেটিক রেটিনোপ্যাথি:

 

অতিরিক্ত গ্লুকোজ হ’ল রেটিনার দেয়ালগুলির একটি দুর্বলতা হয়, যা আলোর রঙ এবং রঙ সনাক্ত করে। রেন্টিনোপ্যাটি প্রগতিশীল হওয়ার কারণে, ক্ষুদ্র রক্তবাহী জাহাজগুলি চোখগুলির পেছনে তৈরি হতে পারে যা তীব্রতা এবং ভাঙ্গন হতে পারে, যার ফলে দৃষ্টি সমস্যার সৃষ্টি হয়।বয়স্কদের মধ্যে অন্ধত্বের প্রধান কারণ ডায়াবেটিস।

ডায়াবেটিস নিউরোপ্যাথি:

 

উচ্চ রক্তের চিনি সঞ্চালন, হাত এবং পায়ের ক্ষতিকারক স্নায়ুকে হ্রাস করে এবং জ্বলন্ত, টিংলিং, এবং ব্যথা মতো অস্বাভাবিক সংবেদন বা অস্বাভাবিক সংবেদন হ্রাস করে। যেমন ডায়াবেটিস শরীরের নিরাময় করার ক্ষমতা হ্রাস করতে পারে, ছোটখাট কাটা এবং আঘাতের ফলে আরও স্থায়ী ক্ষতি হতে পারে, বিশেষ করে একজন ব্যক্তি তা অবিলম্বে তাদের লক্ষ্য নাও করতে পারে।

 

ডায়াবেটিস নেফ্রোপ্যাথি, বা ডায়াবেটিক কিডনি রোগ:

 

কিডনি রক্ত ​​থেকে গ্লুকোজ ফিল্টার করে। অত্যধিক গ্লুকোজ তাদের ওভারওয়ার্ক করতে পারে, এবং ক্রমবর্ধমান কিডনি ব্যর্থতা হতে পারে, যা ডায়ালিসিস প্রয়োজন অগ্রগতি হতে পারে।

কার্ডিওভাসকুলার রোগ:

ডায়াবেটিস হ’ল হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং পেরিফেরাল ভাস্কুলার রোগ সহ হৃদর ও ধমনীগুলির কার্যকারিতাকে ব্যাহত করে এমন অস্বাভাবিকতাগুলির পরিধি দেখা দেয়। দুর্বল প্রচলন ফলে ডায়াবেটিস বিকৃতির ঝুঁকি বাড়ায়।

 গাম রোগ:

টাইপ ১  ডায়াবেটিস গাম রোগ এবং দাঁত ক্ষতির ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে, যার মানে এই ধরনের ব্যক্তিটি দাঁতের স্বাস্থ্য বজায় রাখার জন্য খুব সতর্ক থাকা উচিত।

 

বিষণ্নতা:

ডায়াবেটিস বিষণ্নতা সঙ্গে শক্তিশালী লিঙ্ক আছে।

ডায়াবেটিক কেটোসিডোসিস (ডিকিএ) একটি ডায়াবেটিস এর গুরুতর জটিলতা যা যখন একজন ব্যক্তির ইনসুলিনের প্রয়োজনীয়তা পূরণ করে না এবং শরীরের চরম চাপ হয়।

ডায়াবেটিক কেটোসিডিসিস খুব উচ্চ রক্তের শর্করার দিকে পরিচালিত করে। শরীর বিপাকের একটি স্থানান্তর অভিজ্ঞতা এবং চিনি পরিবর্তে চর্বি ভঙ্গ শুরু, একটি কেটোন উত্পাদন বর্জ্য হিসাবে।

Ketones শরীরের ক্ষতিকারক হতে পারে এবং অ্যাসিডিসিস কারণ হতে পারে। DKA একটি মেডিকেল জরুরী যা ইনট্রাভেনাস ইনসুলিন ইত্যাদির সাথে হাসপাতালে ভর্তি এবং চিকিত্সার প্রয়োজন।

সাবধানে টাইপ ১ ডায়াবেটিস পরিচালনা করতে পারে নাটকীয়ভাবে এই জটিলতা ঝুঁকি কমাতে পারেন। ডায়াবেটিস কেয়ার অ্যান্ড কন্ট্রোল ট্রায়াল (ডিসিসিটি) নামে একটি ল্যান্ডমার্ক স্টাডি দেখানো হয়েছে যে রক্তে চিনির নিয়ন্ত্রণ ভালভাবে মাইক্রোভাসকুলার জটিলতার ঝুঁকি কমাতে পারে।

প্রাথমিক রক্ত ​​পরীক্ষা অনেকগুলি ডায়াবেটিসের উপস্থিতি নির্দেশ করে তবে কোন ধরনের ডায়াবেটিস উপস্থিত রয়েছে তা নির্দিষ্ট করবেন না দুই ধরনের ডায়াবেটিসের মধ্যে পার্থক্য করতে ডাক্তাররা ক্লিনিকাল এবং পরীক্ষাগারের সূত্র ব্যবহার করে।

যদিও ব্যতিক্রমগুলি ঘটতে পারে, টাইপ ১ ডায়াবেটিসযুক্ত ব্যক্তিরা খুব ছোট বয়সে উপস্থিত এবং চর্বিযুক্ত থাকে। টাইপ ২ ডায়াবেটিস ব্যক্তি সাধারণত সাধারণত পুরানো ও বেশী ওজনযুক্ত হয়।  তারপর ডাক্তার রক্তে অগ্নিকুণ্ড কোষ বিরুদ্ধে autoantibodies জন্য পরীক্ষা হবে। অ্যান্টিবডি রোগ প্রতিরোধ ক্ষমতা এবং সংক্রমণ প্রতিরোধে সহায়তা করবে তবে অ্যান্টিঅ্যান্টিবডিগুলি যখন ইমিউন সিস্টেমটি স্বাস্থ্যকর টিস্যুকে ভুলভাবে আক্রমণ করছে তখন ঘটবে।

ডাক্তার সি-পেপটাইডকেও পরিমাপ করতে পারেন, শরীরের কত ইনসুলিন উত্পাদনের একটি সূচক হল এটি । তারা টাইপ ১  ডায়াবেটিসে কম হতে পারে, কারণ এটি ইনসুলিন উত্পাদক কোষের ধ্বংস সম্পর্কিত।

 ডায়াবেটিস ধরনের এবং চিকিত্সা একটি সংক্ষিপ্ত বিবরণঃ

অন্যান্য ধরনের ডায়াবেটিস এবং উপলব্ধ চিকিত্সা সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

 

চিকিৎসা টাইপ ১ ডায়াবেটিস এর

 

টাইপ ১ ডায়াবেটিসযুক্ত ব্যক্তিদের প্রতিদিন অন্তর ইনসুলিন নিতে হবে, যেমন শরীরের আর হরমোন উত্পন্ন হয় না।

ইনসুলিন গ্রহণের বিভিন্ন উপায় রয়েছে, যেমন একাধিক দৈনিক ইনজেকশন বা পাম্পের মাধ্যমে। ইনহেল্ড ইনসুলিনও পাওয়া যায় তবে এটি কেবল খাবারের সময় ব্যবহার করা হয়।

টাইপ ১  ডায়াবেটিসযুক্ত মানুষ তাদের বাকি জীবনের জন্য ইনসুলিন নিতে হবে।

 

একটি ইনসুলিন শট সময় সময় গুরুত্বপূর্ণ, এবং একজন ডাক্তার যিনি তার গ্লুকোজ মাত্রা পরিচালনা করতে ডায়াবেটিস আছে সঙ্গে একটি সময়সূচী কাজ করবে।

 

বিভিন্ন সময়ের জন্য বিভিন্ন ধরনের ইনসুলিন কাজ।

 

বিভিন্ন বিকল্প সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন।

ক্রমাগত রক্ত ​​চিনির নজরদারির আবির্ভাবের সাথে, একটি সংশ্লেষযুক্ত বন্ধ-লুপ সিস্টেমের অংশ হিসাবে একটি ইনসুলিন পাম্পের সাথে ইন্টিগ্রেশন এখন সম্ভব, যা একটি কৃত্রিম প্যানক্রিয়া হিসাবে কাজ করে।

রোগী একটি ক্রমাগত রক্ত ​​শর্করার মনিটর এবং একটি ইনসুলিন পাম্প পরেন। দুই একে অপরের সাথে যোগাযোগ।

যাইহোক, এমনকি এই প্রযুক্তির সাথে, ব্যক্তি নিজেও রক্তের শর্করার পরীক্ষা এবং খাবারের আগে ইনসুলিন গ্রহণের জন্য দায়ী। রোগীর ইনপুট ছাড়া সম্পূর্ণরূপে স্বয়ংক্রিয় সিস্টেম এখনও পাওয়া যায় না।

ডায়াবেটিস চিকিত্সার জন্য বিভিন্ন ঔষধ এবং বিকল্প সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন।

 

ছাড়াইয়া লত্তয়াঃ

 

টাইপ ১  ডায়াবেটিসটি টাইপ ২  এর চেয়ে কম সাধারণত। এটি একটি অটোমুমান ডিসঅর্ডার যার মধ্যে ইমিউন সিস্টেম প্যানক্রিয়াগুলিতে স্বাস্থ্যকর টিস্যু আক্রমণ করে এবং ধ্বংস করে দেয় যা অন্যথায় ইনসুলিন তৈরি করবে। ফলস্বরূপ, ইনসুলিন শরীরের অপর্যাপ্ত বা অস্তিত্বহীন, এবং টাইপ ১  ডায়াবেটিস সহ একজন ব্যক্তির জীবনযাপনের উপর ইনসুলিন নিতে হবে।

 

 লক্ষণগুলি

ওজন হ্রাস, ক্ষুধা ও তৃষ্ণার্ত বৃদ্ধি, এবং দৃষ্টিশক্তি সমস্যা। চিকিত্সা ছাড়া, এই লক্ষণ নার্ভ ক্ষতি, হৃদয় জটিলতা, এবং অন্ধত্ব মধ্যে বিকাশ করতে পারেন।

টাইপ ১  ডায়াবেটিসযুক্ত ব্যক্তির জন্য ইনসুলিনের দৈনিক ইনজেকশনগুলি অতীব গুরুত্বপূর্ণ।

সাম্প্রতিক বছরগুলিতে, রক্তের গ্লুকোজের মাত্রা সনাক্ত করতে এবং ইনসুলিনের সময়মত ডোজ সরবরাহ করার জন্য একটি হাইব্রিড বন্ধ-লুপ সিস্টেম কৃত্রিম প্যানক্রিয়া হিসাবে কাজ করতে পারে।

যাইহোক, এইগুলি সম্পূর্ণরূপে ম্যানুয়াল ইনসুলিন শটগুলি প্রতিস্থাপিত করেনি এবং টাইপ ১  ডায়াবেটিসযুক্ত ব্যক্তিরা এখনও খাবার-সময়  ইনসুলিন ইনজেকশনগুলির প্রয়োজন হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!