Monday, July 22
Shadow

মাংস খাওয়া বন্ধ করলে কী হবে?

খুব কম মানুষই আছেন যারা মাংস পছন্দ করেন না। তারা মাংস খাওয়া বন্ধ করলে ভাবেন বুঝি শরীর একেবারেই ভেঙে পড়বে। কিন্তু এটি ভুল। আমাদের শরীরের বেশিরভাগ প্রোটিনের সরবরাহ ও হয় এই মাংস থেকেই। তবে, বিশেষ কিছু ক্ষেত্রে এই মাংস অপকারই বেশি করে থাকে। গবেষণায় দেখা যায় যে প্রক্রিয়াজাত এবং লাল মাংস উভয়ই স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ এবং প্রদাহ সৃষ্টিকারী। এগুলো ক্যান্সারসহ আরও বিভিন্ন রোগের কারণ হতে পারে।

মাংস খাওয়া বন্ধ করলে কী হবে

এবার দেখা যাক মাংস খাওয়া বন্ধ করলে তা শরীরে কী প্রভাব ফেলবে

 

  • অন্ত্রের উন্নতি : বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে প্রচুর প্রক্রিয়াজাত খাবার, মাংস এবং পরিশোধিত অন্ত্রের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। কিন্তু শাক সবজি ও ফাইবার সমৃদ্ধ খাদ্য অন্ত্রের ভালো ব্যাকটেরিয়া বাড়াতে সাহায্য করে। যা প্রদাহ এবং প্রদাহজনিত রোগের ঝুঁকি কমায়। তাই মাংস খাওয়া বন্ধ করলে অন্ত্রের উন্নতি ঘটবে।

 

  • শক্তি কমে যাবে: মাংস খাওয়া বন্ধ করলে কিছুটা ক্লান্ত এবং দুর্বল বোধ হতে পারে। কারণ মাংস হচ্ছে প্রোটিন এবং আয়রনের গুরুত্বপূর্ণ উৎস। এই দুটিই শরীরে শক্তি যোগায়। শরীর অন্যান্য খাবারের তুলনায় মাংস থেকে বেশি আয়রন শোষণ করতে পারে। তাই, মাংস খাওয়া ছাড়লে শক্তিও কমে যেতে থাকবে যদি না সমপরিমাণ প্রোটিন ও আয়রন অন্য কোনো খাদ্যের মাধ্যমে গ্রহণ করা হয়। যেমন সবুজ, শাক-সবজি, পালং শাক। সেইসাথে আয়রনসমৃদ্ধ শস্য, রুটি, পাস্তা, ডিম, মটরশুঁটি, মটর, মসুর, বাদাম, বীজ এবং সয়া পণ্য।

 

  • কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচা যাবে: মাংসের চাহিদা পূরণ করতে যখন বেশি বেশি ফল শাকসবজি গ্রহণ করা হয় তখন হজমও হবে দ্রুত। এতে কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচা যাবে। কারণ সবজিতে বেশি ফাইবার থাকে। ফাইবার কোলনে পানি টেনে মলত্যাগ সহজ করে। এতে মল নরমও হয়।

 

  • ডায়াবেটিসের ঝুঁকি কমে: গবেষণা অনুযায়ী রেড মিট বা প্রক্রিয়াজাত মাংস টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকি বাড়ায়। তাই, মাংস খাওয়া ত্যাগ করলে ডায়াবেটিসের ঝুঁকিও অনেকাংশে কমবে।

 

  • কোলেস্টেরলের ঝুঁকি কমে: মাংসসহ স্যাচুরেটেড ফ্যাটযুক্ত খাবার সীমিত করলে বা ত্যাগ করলে রক্তে ‘খারাপ’ কোলেস্টেরল তথা এলডিএল কমতে থাকে।

 

  • ওজন নিয়ন্ত্রণ : মাংস খাওয়া বন্ধ করলে বেশি বেশি শাকসবজি গ্রহণ করতে হয়। এতে ওজন কমানো যায়, ওজন নিয়ন্ত্রণেও থাকে।

 

শিশুর কৃমির সমস্যা : যেভাবে বুঝবেন শিশুর কৃমি হয়েছে

কানের পর্দা ফেটে গেলে বা কান পাকলে কী করবেন?

খুশকি দূর করতে নিম : ব্যবহার করুন নিমের প্যাক

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!