Sunday, May 19
Shadow

হার্ট তাজা রাখতে মটরশুঁটির জুড়ি মেলা ভার

হার্টশীত মানেই ফুলকপি, শিম, পেঁয়াজকলি। তবে রোজ মেনুতে মটরশুঁটি রাখছেন তো? হার্ট তাজা রাখতে  মটরশুঁটির জুড়ি মেলা ভার। শীতের ব্রেকফাস্টে কড়াইশুঁটির কচুরি আর আলুর দম হলে আর কী চাই। আর লাঞ্চে যদি মটরশুঁটির পোলাও আর মুরগি-মটরশুঁটি হয়, তাহলে তো সোনায় সোহাগা। ভাবছেন তো খাওয়াটা একটু বাড়াবাড়ি হয়ে গেল? আপনি আমিষাশী হোন বা নিরামিষাশী, শরীরের জন্য প্রোটিন মাস্ট। প্রোটিন না পেলে শরীরের দফারফা। কম দামে সেই প্রোটিনের জোগান মেটাতে চান?

চিকিত্সকরা বলছেন, ২ পিস মাছ বা ৩ পিস মাংসের বদলে খান একবাটি মটরশুঁটি। রোজ। দাম কম। পুষ্টি ষোলোআনা। খাবারের স্বাদ বাড়াতে মটরশুঁটির তুলনা নেই। বিভিন্ন রান্না ও স্যালাডে মটরশুঁটির প্রচুর ব্যবহার। তবেই ভাল থাকবে হার্ট ।

তেলুগুতে বাটানি বলুন বা তামিলে পাট্টানি, গুজরাটিতে ভাটানা বলুন বা মারাঠিতে মট্টর, মটরশুঁটি মটরশুঁটিই থাকে, তার গুণ একটুও বদলায় না। বিশেষজ্ঞরা বলছেন, ওজন কমাতে মটরশুঁটির তুলনা নেই। এ ছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, পাকস্থলীর ক্যানসারে দারুণ উপকারী। বয়স ধরে রাখতে, স্কিনে জেল্লা বাড়াতে, সুগার কমাতে মটরশুঁটির জুড়ি মেলা ভার। চুল পড়া আটকাতে, চোখের দৃষ্টি টানটান রাখতে, হজমশক্তি বাড়াতে, অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য মটরশুঁটি খুব উপকারী। অ্যালঝাইমার্স ও আথ্রাইটিস রোধে মটরশুঁটি দারুণ কাজ দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!