Friday, April 19
Shadow

জন্ম নিবন্ধন ডাউনলোড করার নিয়ম

জন্ম নিবন্ধন ডাউনলোড করার নিয়ম : জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করার জন্য যারা আগ্রহী তারা আমাদের ওয়েবসাইট থেকে এই যাচাই কপি ডাউনলোড করার সঠিক নিয়ম দেখে নিন।

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করার ক্ষেত্রে আপনাদের স্ক্রিনশট দিয়ে তা ডাউনলোড করতে হবে। কারণ জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড করার জন্য সেখানে আপনারা কোন অপশন পাবেন না। তবে অনেকেই বলে থাকে যে জন্মনিবন্ধন যখন যাচাই করবেন তখন ডাউনলোড করার সময় কম্পিউটারে ডাউনলোড কমান্ড দিলেই তা ডাউনলোড হয়ে যাই। তবে এক্ষেত্রে আপনি যদি চেষ্টা করে দেখেন তাহলে হয়তো হয়েও যেতে পারে।

সাধারণত জন্ম নিবন্ধন সনদ যাচাই করার কোন প্রয়োজন হয় না এবং এক্ষেত্রে আপনার জন্ম নিবন্ধন সনদের যদি কোন ধরনের ভুল ভ্রান্তি থেকে থাকে তাহলে যাচাই করার প্রয়োজন হয়। কারণ অনলাইনে তথ্য লিপিবদ্ধ করার মাধ্যমে আপনি অনলাইনের মাধ্যমে এই কাজ সম্পন্ন করতে পারবেন এবং তথ্য সংশোধন করার মাধ্যমে সঠিক জন্ম নিবন্ধন সনদ সংগ্রহ করতে পারবেন।

যেহেতু জন্ম নিবন্ধন সনদ প্রত্যেকটি ব্যক্তির জন্য একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এবং এই ডকুমেন্টস ভুল-ভ্রান্তি হলে বিভিন্ন জায়গায় সমস্যা হবে সেহেতু একজন শিক্ষার্থীর অথবা একজন শিশুর জন্ম নিবন্ধন সনদ নির্ভুল এবং নির্ভেজাল থাকতে হবে। তাই কারো জন্ম নিবন্ধন সনদ তৈরি করতে হলে আপনারা অনলাইনে সেই জন্ম নিবন্ধন সনদ সার্চ করে দেখবেন অথবা কোনো তথ্য সংশোধন করতে হলে জন্ম নিবন্ধন সনদের তথ্য অনলাইনে আছে কিনা তা যাচাই করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ অনুসন্ধান করার নিয়ম

ঘরে বসে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

তাছাড়া অনেকের জন্ম নিবন্ধন যাচাই করতে চাই। অর্থাৎ জন্ম নিবন্ধন সংখ্যা আছে আছে এবং জন্ম নিবন্ধন সনদের নাম্বার সংগ্রহে আছে সেই ক্ষেত্রে একজন ব্যক্তি দেখতে চাই যে অনলাইনে তাদের তথ্য আসলেই দেওয়া আছে কিনা এবং এই তথ্য যদি দেওয়া থাকে তাহলে তারা অনেকেই স্ক্রিনশট দিয়ে নিজেদের বাস্তবিক সংগ্রহের জন্য রেখে দেয়।তবে সেটা আপনি যে প্রয়োজনে ব্যবহার করে থাকুন না কেন এখন আপনাদেরকে জানিয়ে দেবো জন্ম নিবন্ধন যাচাই কপি কিভাবে ডাউনলোড করবেন এবং এক্ষেত্রে কোন পদ্ধতি অবলম্বন করবেন।

জন্ম নিবন্ধন যাচাই এবং জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান একই বিষয়। অর্থাৎ আপনি যখন গুগলে গিয়ে সার্চ করবেন জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান এবং জন্ম নিবন্ধন তথ্য যাচাই তখন আপনাদেরকে একটি ওয়েবসাইট প্রদান করবে এবং এই ওয়েবসাইট হবে জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইট। এই ওয়েবসাইটে গিয়ে আপনারা সর্বপ্রথমে জন্ম নিবন্ধন সনদের নাম্বার বসিয়ে দেবেন। তবে কেউ যদি সার্চ করে সঠিক ওয়েবসাইটে প্রবেশ করতে না পারেন তখন আমাদের ওয়েবসাইট থেকে আপনারা অরিজিনাল লিংক সংগ্রহ করে। অরিজিনাল লিংক বলতে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য যে ওয়েবসাইট রয়েছে সেই ওয়েবসাইটের ঠিকানা।

এই লিঙ্ক বা ঠিকানা হলো https://everify.bdris.gov.bd/ এবং এখানে গিয়ে আপনারা সকল তথ্য সঠিক হবে প্রদান করার মাধ্যমে নিশ্চিত ভাবে কাজ করতে পারবেন। তাই এই লিংকে প্রবেশ করার পর আপনারা সর্ব প্রথমে যেটা করবেন সেটি হলো যে আপনার জন্ম নিবন্ধন সনদ এর 17 ডিজিটের নাম্বার বসিয়ে দিবেন। যদি কারো ডিজিট সংখ্যা কম থাকে তাহলে জন্ম সাল আগে বসিয়ে দিয়ে 17 ডিজিট পূর্ণ করতে হবে। তারপরে জন্মতারিখের ঘরে গিয়ে আপনাদের মার্চ সিলেক্ট করতে হবে এবং জন্ম তারিখ সিলেক্ট করার পর এডিট অপশনে গিয়ে জন্মসাল সঠিকভাবে প্রদান করবেন।

আমরা মনে করে যে জন্ম নিবন্ধন যাচাই করতে গিয়ে জন্ম তারিখ দেওয়াটা কঠিন কিছু নয়। এভাবে আপনারা দুইটি তথ্য প্রদান করার পরে নিজে যাবেন এবং সেখানে গিয়ে দেখতে পারবেন যে একটি গণিতের সমস্যা তৈরি করা আছে। আপনাদের ক্যালকুলেশন করে সমাধান বের করতে হবে এবং সেই সমাধান প্রদান করে সার্চ অপশনে ক্লিক করতে হবে। এতে পরবর্তী পেজ লোড হয়ে যাওয়ার সাথে সাথে সেখানে আপনার জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য প্রদান করা হবে। অর্থাৎ নাম্বার অনুযায়ী সেই ব্যক্তির নাম এবং তার অভিভাবকের তথ্য প্রদান করার পাশাপাশি তার জন্ম তারিখ, লিঙ্গ, জাতীয়তা, ঠিকানা ইত্যাদি উল্লেখ করা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!