Thursday, December 2
Shadow

চেহেলগাজী মাজার : আলোকিত এক মাজার

চেহেলগাজী মাজার
চেহেলগাজী মাজার

চেহেলগাজী মাজার দিনাজপুর জেলায় অবস্থিত একটি মাজার। দিনাজপুর শহর থেকে ৫ কিলোমিটার উত্তরে দিনাজপুর-রংপুর সড়কের পশ্চিম পাশে মাজারটি অবস্থিত। মন্দিরের আয়তন 25.15 মিটার। এটি প্রায় 750 বছর পুরানো বলে অনুমান করা হয়।

চেহেল একটি ফার্সি শব্দ যার অনুবাদ চল্লিশ। চেহেলগাজী মাজার নিয়ে মতভেদ রয়েছে। কেউ কেউ মনে করেন চল্লিশ গজ দীর্ঘ পীরের মাজার চেহেলগাজী। তাদের মতে নাম হবে চেহেল গাজী। তদুপরি, গুজব রয়েছে যে এখানে 40 জন গাজীকে (ধর্মীয় যোদ্ধা) কবর দেওয়া হয়েছে এবং সে কারণেই এই নামের উৎপত্তি। চেহেলগাজী মাজারের প্রবেশপথের বাম পাশে রয়েছে ১৩৫ জন শহীদ মুক্তিযোদ্ধার কবর। সেসব কবরের জন্যও চেহেলগাজী মাজার এলাকা বেশি নজর কাড়ে।

 

চেহেলগাজী মাজার দেখতে কেমন

ছাদের নিচে সমাধির চারপাশে রেলিং লাগানো আছে। মাজার সংলগ্ন পূর্বে একটি এবং দক্ষিণে তিনটি সমাধি রয়েছে। চেহেলগাজী মসজিদ এর দক্ষিণ-পশ্চিম কোণে। মসজিদের দক্ষিণে আরেকটি নতুন মসজিদ নির্মাণ করা হয়েছে।

উত্তর-পশ্চিম কোণে একটি প্রাচীন পুকুরও রয়েছে। পূর্ব দিকে এর চেয়ে ছোট আরেকটি প্রাচীন পুকুর রয়েছে। আর, মাজারের পশ্চিম পাশে রয়েছে ঘন জঙ্গল।

মসজিদের সময়কাল নির্দেশকারী তিনটি শিলালিপির একটি দিনাজপুর জাদুঘরে সংরক্ষিত আছে। মাজারটি প্রায় 56 ফুট লম্বা একটি কবর।

বর্তমানে মসজিদের দেয়াল ছাড়া আর কিছুই অবশিষ্ট নেই। তবে মিহরাবের কাছে কিছু পোড়ামাটির ফলক রয়েছে। পোড়ামাটির স্ল্যাবগুলিতে ফুল, ভেষজ এবং ঝুলন্ত মোটিফগুলি লক্ষণীয়। বর্গাকার আকৃতির মসজিদটির মূল স্তম্ভে একটি গম্বুজ এবং পূর্ব বারান্দায় তিনটি গম্বুজ ছিল।

 

চেহেলগাজী মাজার কিভাবে যাবেন

মাজারটি দিনাজপুর জেলার দিনাজপুর সরকারি কলেজের উত্তর পাশে অবস্থিত। মাজারের কাছে একটি মসজিদ রয়েছে যার তিনটি প্রবেশপথ রয়েছে পূর্ব দিকে, একটি উত্তরে এবং একটি দক্ষিণে।

 

চেহেলগাজী মাজার দেখতে কোথায় থাকবেন

দিনাজপুর সরকারি কলেজের কাছে কিছু হোটেল ও মোটেল আছে যেগুলো সাশ্রয়ী। “বাংলাদেশ পারজাতন মোটেল দিনাজপুর” থাকার জন্য সেরা পছন্দ হবে কারণ আপনি একটি মনোমুগ্ধকর পরিবেশ এবং স্থানীয় তাজা খাবার পেতে পারেন। এতে রয়েছে প্রশস্ত গাড়ি পার্কিং, নিরাপত্তা এবং অনেক সুবিধা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!