Friday, April 26
Shadow

কুসুম্বা মসজিদ : বিস্ময়ে পরিপূর্ণ একটি মসজিদ

কুসুম্বা মসজিদ
কুসুম্বা মসজিদ

আত্রাই নদীর দক্ষিণ-পশ্চিম অংশে কুশুম্বা মসজিদ নামে একটি সুলতানি আমলের মসজিদ রয়েছে। নওগাঁ জেলার মান্দা উপজেলার কুসুম্বা গ্রামে ৫৮ ফুট লম্বা ও ৪২ ফুট চওড়া মধ্যযুগীয় মসজিদটি প্রতিষ্ঠিত হয়। যেখানে এটি স্থাপন করা হয়েছে সেই গ্রামের নামে এটির নামকরণ করা হয়েছিল। বর্তমানে কুসুম্বা মসজিদ বাংলাদেশের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের একটি সম্পত্তি। 1558 খ্রিস্টাব্দ থেকে 1559 খ্রিস্টাব্দ পর্যন্ত মসজিদের নির্মাণ কাজ অব্যাহত ছিল।
মসজিদটি একজন আফগান শাসকের আমলে নির্মিত হয়েছিল। মসজিদের একটি মিহরাবের শীর্ষে সুলতান আলাউদ্দিন শাহের নাম রয়েছে তাই ধারণা করা হয় যে মসজিদটি তাঁর শাসনামলে নির্মিত হতে পারে। মসজিদের প্রকৃত প্রতিষ্ঠাতা ছিলেন একজন উচ্চপদস্থ কর্মকর্তা, যার নাম সুলাইমান।

যদিও মসজিদটি সিউরি শাসনের অধীনে নির্মিত হয়েছিল, তবে স্থাপত্য শৈলীটি উত্তর ভারতের পূর্বের সিউরি স্থাপত্য দ্বারা প্রভাবিত হয়নি। মসজিদটি অন্যান্য প্রাচীন বাংলাদেশী মসজিদের শৈলীতে তৈরি করা হয়েছিল, যা রোহিঙ্গা মুসলমানদের স্থাপত্য শৈলী দ্বারা প্রভাবিত হয়েছিল।

কুসুম্বা মসজিদের দৃশ্য অসাধারণ। মসজিদটি নির্মাণে বেলেপাথর, গ্রানাইট এবং মার্বেল ব্যবহার করা হয়েছে। মসজিদটি একটি পোড়া মাটির ইট দিয়ে ঘেরা। এটি সবুজে ঘেরা। এর মেঝের বেশির ভাগই ছিল পাথরের তৈরি।
তিনটি প্রবেশপথ রয়েছে- উত্তর ও দক্ষিণের বাহ্যিক দেয়ালের প্রতিটিতে স্ক্রিনযুক্ত জানালা রয়েছে। বাইরের দেয়ালগুলো অগভীর লালসায় ঢাকা। মসজিদের বাইরের অংশে একটি শিলালিপি রয়েছে যা প্রতিষ্ঠার তারিখ এবং প্রতিষ্ঠাতার নাম দেখায়। এটি একটি ছয় গম্বুজ মসজিদ এবং গম্বুজ দুটি সারিতে সজ্জিত।

কুসুম্বা মসজিদ তার একাধিক মিহরাবের জন্য অনন্য। পশ্চিম দেয়ালে তিনটি বিশদ লালসা মিহরাব রয়েছে এবং উত্তর মিহরাবের পাশে, একটি মঞ্চের জন্য একটি উঁচু সিঁড়ি রয়েছে যেখান থেকে কাজী (বিচারকগণ) স্থানীয় বিচারিক কাজ চালিয়ে যেতেন। পুরো মসজিদটি লতা, ফুল এবং ভেষজ গাছে পরিপূর্ণ। মোটিফ মসজিদের সৌন্দর্য ভাষায় বর্ণনা করা কঠিন। ঐতিহাসিক এই মসজিদটি দেখতে প্রচুর দর্শনার্থী এখানে আসেন।

কিভাবে যাব কুসুম্বা মসজিদ

আপনি ব্যক্তিগত পরিবহন ভাড়া করে বা বাস বা ট্রেনে নওগাঁ জেলা যেতে পারেন। রাজধানী ঢাকার গাবতলী ও মহাখালী বাস-টার্মিনাল থেকে বাস পাওয়া যাবে। কমলাপুর রেলওয়ে স্টেশনেও একটি ট্রেন রয়েছে। নওগাঁ শহরে পৌঁছে অটোরিকশায় করে কুসুম্বা মসজিদ যেতে পারেন।

 

থাকার এবং খাওয়ার জায়গা

আপনি নওগাঁ শহরে বিলাসবহুল (প্রায় 3 তারকা) এবং সস্তা হোটেল উভয়ই পেতে পারেন। পর্যটকদের জন্য কিছু গেস্ট হাউসও রয়েছে। প্রতিটি হোটেলের নিজস্ব রেস্তোরাঁ রয়েছে যেখানে আপনি আপনার স্থানীয় খাবার খেতে পারেন। কিছু স্থানীয় খাবারের স্বাদ নিতে আপনি আশেপাশে ঘুরে আসতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!