Friday, March 29
Shadow

কাশফুল দেখতে যে পাঁচ জেলায় ঘুরতে যেতে পারেন

কাশফুল কার না ভালো লাগে। এক্ষেত্রে আবহাওয়া অনুযায়ী সঠিক স্থান বাছাই করাও কিন্তু জরুরি। প্রচণ্ড গরম কিংবা ভীষণ শীত ঘুরতে যাওয়ার ক্ষেত্রে বেশ কিছু সমস্যা তৈরি করেই থাকে। সেদিক থেকে ভাবলে শরৎকাল কিন্তু বেশ উপযোগী ঘুরে বেড়ানোর জন্য। পরিষ্কার আকাশ, সুন্দর আবহাওয়ার সঙ্গে উপভোগ করুন অগণিত কাশফুল।

ষড়ঋতুর তৃতীয় ঋতু শরৎ গঠিত হয় ভাদ্র ও আশ্বিন মাস মিলে। শরতকালে আবহাওয়া অনেকটা শুষ্ক থাকে। এ সময়ে গাছের পাতাগুলো ঝরে পড়ে।

শরতকালের প্রধান একটি সৌন্দর্য কিন্তু কাশফুল । তাই এ সময়টাতে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে এই বিষয়গুলো মাথায় রাখাটা অনেক জরুরি, যাতে করে আপনি সেই জায়গাটিই বাছাই করতে পারেন যেখান থেকে আপনি শরৎকালের সর্বোচ্চ সৌন্দর্য উপভোগ করতে পারেন।

শরতে কাশফুল দেখার জন্য অনেক জেলায়ই যেতে পারেন। তবে বিশেষ ৫টি জেলা এখানে উল্লেখ করা হলো :

কাশফুল দিয়াবাড়ি

ঢাকা : কাশবনে ঘুরতে চাইলে ঢাকা হতে পারে প্রথম পছন্দ। ঢাকার আশেপাশে গুনলে প্রায় গোটাদশেক কাশবন পাওয়া যাবে। এর মধ্যে আছে দিয়াবাড়ি কাশবন, দক্ষিণখান কাশফুল বন, আশুলিয়া কাশবন, কেরানীগঞ্জ, আফতাবনগর, মায়াদ্বীপ, মোহম্মদপুর বেড়িবাঁধ ইত্যাদি। শরতে এই কাশবনগুলো নিজেদের সবটুকু তুলে ধরে। পুরো বন ঢেকে যায় সাদা কাশে। ভোরবেলায় কিংবা স্নিগ্ধ বিকেলে কাশবনগুলোতে ঘুরতে যেতে পারেন শরতের ভরপুর ফ্লেভার পেতে।

 

কুড়িগ্রাম : শরতের কাশফুল দেখতে কুড়িগ্রামও আদর্শ। ফুলবাড়ি সদর থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে ধরলা নদীর তীরে শরতে দেখা যায় অসাধারণ কাশফুল ভর্তি বাগান। নদীর বিশালতা আর তীরজুড়ে কাশফুল; সবমিলিয়ে জায়গাটি মন জয় করে নিতে বাধ্য। শরতের যেকোনও দিন ঘুরে আসতে পারেন এই জায়গা থেকে। সঙ্গে বেড়াতে পারেন নৌকাতেও।

কাশফুল ও মেয়ে

চট্টগ্রাম: পাহাড়ি কাশবন দেখতে চাইলে চট্টগ্রামের বিকল্প নেই। আগস্টের মাঝামাঝি থেকে সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রামের পাহাড়ি প্রকৃতি কাশফুলে সেজে ওঠে। নগরীর অক্সিজেন মোড় থেকে দুই কিলোমিটার পূর্বে গেলেই দেখা মিলবে অদ্ভুত সুন্দর শুভ্র কাশবনের। পুরো মাঠ ছেয়ে থাকে সাদা চাদরে। স্থানীয়রা তো বটেই, পুরো দেশের পর্যটকের আনাগোনা থাকে এই পাহাড়ি কাশবনে।

 

সুনামগঞ্জ : শরতে ঘুরতে যাওয়ার ক্ষেত্রে হাওরও কিন্তু বিশেষ পর্যটন স্পট। বিশেষ করে সুনামগঞ্জের ‘টাঙ্গুয়ার হাওর’ বাংলাদেশর দ্বিতীয় বৃহত্তম মিঠা পানির জলাভূমি এবং অন্যতম একটি পর্যটন কেন্দ্র। একটি বোট নিয়ে হাওরে ভেসে ভেসে শরতের পরিষ্কার আকাশ,আকাশে তুলার মতো ভেসে বেড়ানো মেঘের নজরকাড়া সৌন্দর্য উপভোগ করাটা এক অন্যরকম অনুভূতি। সেই সঙ্গে হাওড়ের আশপাশে চোখজুড়ানো কাশবন তো আছেই।

 

আরও পড়ুন: এশিয়ার চমৎকার কিছু মসজিদ

 

রাঙামাটি: কাশফুল পাবেন এখানেও। দেশের সবচেয়ে বড় জেলা রাঙামাটিতে আছে মন জুড়ানো কাপ্তাই লেক। শরতে ঘুরে বেড়ানোর জন্য এটিও চমৎকার জায়গা। মুলত এই লেক প্রত্যেক ঋতুতেই সুন্দর। কিন্তু শরতে এর আবেদনটা একেবারেই আলাদা। এই কৃত্রিম লেক ও এর চারপাশে ব্যাপক বিস্তৃত বন পরিপূর্ণ রূপে ফুটে ওঠে এ সময়। গাঢ় নীল আকাশ লেকের সৌন্দর্যে যোগ করে ভিন্ন এক মাত্রা।

কাশফুল নিয়ে লিখেছেন সায়মা তাসনিম

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!