Friday, April 26
Shadow

নৌকাবাইচ প্রতিযোগিতা : ময়মনসিংহের মোহনীয়তা

নৌকাবাইচ
নৌকাবাইচ

বাংলাদেশের কিছু ঐতিহ্যবাহী খেলার স্বকীয়তা রয়েছে। প্রাচীন কাল থেকে, এই বিখ্যাত খেলাগুলোর অস্তিত্ব শুধু আমাদের পরিচয়কে উন্নীত করে না বরং আমাদের প্রাচীন রীতির তাত্পর্যকে দৃঢ়ভাবে ঘোষণা করে। নৌকাবাইচ তাদের মধ্যে অন্যতম। জুন থেকে অক্টোবর মাস তথা বাংলা ক্যালেন্ডারের বর্ষা ও শরৎ ঋতুতে সাধারণত স্থানীয় গ্রামীণ জনগণ এই নৌকাবাইচের আয়োজন করে।

বাংলাদেশের বেশ কিছু জায়গায় এই রেসের আয়োজন করা হয়। বাংলাদেশের ময়মনসিংহ জেলায় নৌকাবাইচ প্রতিযোগিতা উল্লেখযোগ্য।

এই নৌকাবাইচ দীর্ঘ সময় ধরে হাজার হাজার দর্শকের জন্য আনন্দ নিয়ে আসছে। এটা খেলা হয় ব্রহ্মপুত্র নদে। ময়মনসিংহ, জামালপুর, টাঙ্গাইলের বিভিন্ন এলাকা থেকে নৌকা নিয়ে অংশগ্রহণকারীরা আসেন।

নৌকাগুলি সরু ও ১৫০-২০০ ফুট পর্যন্ত লম্বা হয়। রেসের সূচনা নদীর একটি নির্দিষ্ট বিন্দু থেকে শুরু হয় এবং শেষ লাইনটি যেখানে অবস্থিত সেখানে শেষ হয়। যে নৌকাটি সবার আগে শেষ লাইন অতিক্রম করে তাকে বিজয়ী ঘোষণা করা হয়। প্রতিটি নৌকায় ৭ থেকে ১০০ জনও থাকে। নৌকার মাঝিরা ঢোলের বাজনার সাথে যুক্ত লোকসংগীতের ছন্দে ছন্দে তাদের দক্ষতা প্রদর্শন করে। এই উত্সাহী পরিবেশ শ্রোতাদের ব্যাপকভাবে বৃদ্ধি করে।

 

নৌকাবাইচ দেখতে কোথায় যাবেন

ঢাকা থেকে সরাসরি বাস পরিবহনের মাধ্যমে ময়মনসিংহ যাওয়া যায়। এ বিষয়ে ট্রেনও রয়েছে। ময়মনসিংহ ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত। ময়মনসিংহ শহর থেকে নদীর উপর দিয়ে গেছে দুটি সেতু। তাই শহরে পৌঁছানোর পর, ব্রহ্মপুত্র নদের গন্তব্যে পৌঁছানোর জন্য একটি স্থানীয় বাস পরিবহনে যেতে হবে।

 

ময়মনসিংহে কোথায় থাকবেন

ময়মনসিংহে আবাসিক হোটেলে থাকার সুব্যবস্থা রয়েছে। কেউ তাদের চাহিদা অনুযায়ী তাদের প্রচুর খুঁজে পেতে পারেন। খাবারের ক্ষেত্রে, একজনকে অবশ্যই ময়মনসিংহের বিশেষ খাবারের স্বাদ নিতে হবে যার নাম মন্ডা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!