Friday, April 26
Shadow

কুতুবদিয়া : নির্মলতা যেখানে মনোমুগ্ধকর

কুতুবদিয়া কিভাবে যাবেনযখন জীবনের দৈনন্দিন একঘেয়েমি দ্বারা প্রশান্তি নষ্ট হয়ে যায়, তখন প্রত্যেকেই প্রকৃতির সৌন্দর্যে সমৃদ্ধ একটি নির্মল স্থান চায় যা মানসিকতার ক্ষত নিরাময় করে। কিন্তু কখনও কখনও কোথায় যেতে হবে তা নির্ধারণ করা কঠিন হয়ে পড়ে কারণ সমস্ত পর্যটন অঞ্চল দখল এবং ভিড়ের সাথে পরিপূর্ণ। কুতুবদিয়া দ্বীপ, একটি দূরবর্তী এবং স্বর্গীয় প্রাকৃতিক সৌন্দর্য এবং প্রশান্তি সমৃদ্ধ দেশের প্রাচীনতম দ্বীপগুলির মধ্যে একটি সেরা পছন্দ হতে পারে।

 

দর্শনার্থীদের জন্য আকর্ষণ

কুতুবদিয়া সমুদ্র সৈকত: সমুদ্র সৈকতটি মাত্র 16 কিলোমিটার দীর্ঘ হলেও এখনও দূষণ এবং উপচে পড়া ভিড়ে পরিপূর্ণ হতে পারেনি। এভাবে জেলেদের প্রাকৃতিক জীবনযাপন, সারি সারি গাছের প্রাকৃতিক সৌন্দর্য, বহু রঙের আকাশের সাথে সূর্যোদয় এবং সূর্যাস্তের অভূতপূর্ব দৃশ্য এবং লবণ চাষের সাথে যে কোনও দর্শনার্থী এক টুকরো শান্ত নির্জন জমি খুঁজে পেতে পারেন।

বাতিঘর: দ্বীপের উল্লেখযোগ্য শতবর্ষী বাতিঘরটি ব্রিটিশরা 1822 সালে তৈরি করেছিল যা কর্ণফুলী নদীর মোহনা থেকে প্রায় 40 মাইল দূরে ছিল। দুর্ভাগ্যবশত, এটি অনেক আগে সমুদ্রে বিলীন হয়ে গেছে। চল্লিশ মিটার দীর্ঘ কাঠামোটি নারকেল তেল দ্বারা পরিচালিত হয়েছিল যার মধ্যে ছয়টি ডেক এবং কাঠের তৈরি সিঁড়ি ছিল একসময় একটি দুর্দান্ত কাঠামো। যাইহোক, ভাটার সময়, বাতিঘরের ধ্বংসাবশেষ উঠে দেখা যায় এবং মহাকাব্যিক প্রেমের স্প্ল্যাশ দেয়। এটি একটি নতুন নির্মিত বাতিঘর দ্বারা প্রতিস্থাপিত হয়েছে যা জাহাজের নাবিকদের পথ দেখায়।

বায়ুবিদ্যুৎ কেন্দ্র: দেশের সবচেয়ে বড় বায়ু বিদ্যুৎ কেন্দ্রটি সমুদ্র সৈকতের দক্ষিণ প্রান্তে প্রায় এক হাজার কিলোওয়াটের বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হয়েছে।

 

কুতুবদিয়ায় কিভাবে যাবেন, কোথায় থাকবেন এবং কী খাবেন

ঢাকা-কক্সবাজার বাসে সরাসরি যাওয়া যায় এবং চকোরিয়া বাজারে থামতে পারে। মোগনামা থেকে চ্যানেল পার হওয়ার জন্য একটি নৌকা এবং স্পিডবোট রয়েছে। স্পিডবোট মাত্র 10/15 মিনিট সময় নেয় এবং প্রতিটির জন্য 60 টাকা খরচ হয়। কুতুবদিয়া জেটি থেকে রিকশায় করে দ্বীপের সমুদ্রতীরে যাওয়া যায় যেখানে পর্যটকদের জন্য একটি মাত্র রেস্ট হাউস রয়েছে। কক্সবাজারের ঐতিহ্যবাহী খাবার সেখানে পাওয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!