Tuesday, April 23
Shadow

জগদ্দল বিহার : ১১ শতকের মোহনীয়

বাংলাদেশের নওগাঁ জেলা বেশ কিছু প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষে সমৃদ্ধ। ঐতিহাসিক গুরুত্বের সেই স্থানগুলির মধ্যে একটি হল জগদ্দল মহাবিহার। যদিও নওগাঁ প্রাথমিকভাবে পাহাড়পুরের জন্য পরিচিত, বিশেষ করে সোমপুরা মহাবিহারের ধ্বংসাবশেষ, জগোদ্দল বিহারও একটি উল্লেখযোগ্য প্রত্নতাত্ত্বিক ও ঐতিহাসিক আকর্ষণের অধিকারী।

জগদ্দল বিহার
জগদ্দল বিহার

 

ইতিহাস এবং স্থাপত্য

পাল রাজবংশের একটি বৌদ্ধ বিহার জগদ্দল বিহার নওগাঁ শহর থেকে ৬৫ কিলোমিটার উত্তরে অবস্থিত। ১১ শতকে রাজা রামপাল দ্বারা বিস্ময়কর স্থাপত্য সৌন্দর্য প্রতিষ্ঠিত হয়েছিল। কিংবদন্তি বলে, বিক্রমশীল মহাবিহারের পতনের পর শুভঙ্কর গুপ্ত ও অভয়কর গুপ্ত সহ তৎকালীন অন্যান্য পণ্ডিতগণ জগদ্দল বিহারে আশ্রয় নেন। এখানে তারা বৌদ্ধধর্মের উপর অনেক বই লিখেছেন। এটাও বলা হয় যে এই পণ্ডিতদের মধ্যে কেউ কেউ জন্মসূত্রে বাঙালি ছিলেন। এই বিহার শেষ পর্যন্ত নিরপেক্ষ সাহিত্য এবং অন্যান্য সাংস্কৃতিক ধারণার কেন্দ্রে পরিণত হয়েছিল। সুভাষ মুখোপাধ্যায়ের মতে, এই বিহারের দুইজন বিখ্যাত পণ্ডিত ছিলেন দানশীল ও বিভূতিচন্দ্র।

জগদ্দল মহাবিহার বেশ কয়েকটি বৌদ্ধ বিহারের একটি কমপ্লেক্স। স্থানটি বাংলাদেশের উত্তর-পশ্চিমে ভারত সীমান্তের কাছে ধামুরহাট উপজেলার বর্তমান জোগোদোল গ্রামে অবস্থিত। মূল ভবনটি পূর্ব থেকে পশ্চিমে ১০৫ মিটার, উত্তর থেকে দক্ষিণে ৮৫ মিটার এবং উচ্চতা প্রায় ৫.৪ মিটার। বিহার প্রাথমিকভাবে 1997 সালে আবিষ্কৃত হয়েছিল। 2014 সাল পর্যন্ত আরও কিছু পুঙ্খানুপুঙ্খ খনন করার পর, অনেক সাইট এবং ঐতিহাসিক কারুকাজ পাওয়া গেছে। 32টি খননকৃত এলাকায় উল্লেখযোগ্য কিছু আবিষ্কার হল- 134টি প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ, 14টি ব্রোঞ্জের ভাস্কর্য, 33টি সন্ন্যাসী বাসস্থান, 64 বর্গ মিটার ব্যাসের একটি হলরুম এবং ঐতিহাসিক আগ্রহের অন্যান্য অনেক জিনিস।

 

 

পর্যটকদের জন্য গাইড

নওগাঁ শহরে পৌঁছানোর পর পর্যটকরা স্থানীয় পরিবহনে ধামুরহাট উপজেলায় যেতে পারেন এবং তারপর অন্য ভ্যান বা অন্য যান নিয়ে জগদ্দল বিহারে যেতে পারেন। একটি ভাল বিকল্প পথ হল জয়পুরহাট জেলার জয়পুরহাট জেলা সদর থেকে হরটোকি ডাঙ্গা পর্যন্ত মঙ্গোলবাড়ি-ধামুরহাট রাস্তা অনুসরণ করা। বিহার হর্তোকি ডাঙ্গা থেকে 3 কিমি উত্তরে। জোগোড্ডল বিহারের জিপিএস কোঅর্ডিনেট হল (25° 9’31.96″N, 88°53’15.33″E)।

যারা রাত্রিযাপন করতে চান তাদের জন্য রয়েছে একগুচ্ছ হোটেল। এছাড়াও স্থানীয় কিছু দুর্দান্ত রেস্তোরাঁ রয়েছে যেখানে সবুজ শাকসবজি এবং মিষ্টি জলের মাছ দিয়ে তৈরি তাজা স্থানীয় খাবার পরিবেশন করা হবে।

উপসংহারে, যারা ঐতিহাসিক জ্ঞানের জন্য তাদের তৃষ্ণা মেটাতে চান এবং এমন একটি জায়গায় আনন্দময় সময় কাটাতে চান তাদের জন্য জোগোড্ডল বিহার একটি দুর্দান্ত জায়গা যেখানে একসময় অনেক মহান পণ্ডিতদের উন্নতি হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!