Thursday, February 2
Shadow

করোনাভাইরাস পানিতে ছড়াতে পারে? কী বলছেন বিজ্ঞানীরা?

এ বার আশঙ্কা আরও কয়েক গুণ বাড়িয়ে গবেষকদের দাবি, করোনাভাইরাস পানিতে ছড়াতে পারে । সম্প্রতি পরিবেশ বিজ্ঞান বিষয়ক একটি পত্রিকার প্রতিবেদনে এমনই আশঙ্কার কথা প্রকাশ করেছেন গবেষকরা।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের হাইঝোউ লি ও ইতালির সালের্নো বিশ্ববিদ্যালয়ের ভিনসেঞ্জো নাদিওর মতে, জলচক্র এবং বর্জ্যপদার্থ যুক্ত জলের পরিশোধনের সময় আদৌ জলকে করোনামুক্ত করা যায় কি-না এবং করোনাভাইরাস পানিতে ছড়াতে পারে কিনা সে সম্পর্কে সুনিশ্চিত হতে আরও পরীক্ষার প্রয়োজন।

ঘরে বসে শিখুন। সাবসক্রাইন করুন। 

এর আগেও সার্স (SARS) ভাইরাস খণ্ডে খণ্ডে বিভক্ত হয়ে বায়ূ মাধ্যমে ছড়িয়ে পড়েছিল। গবেষকরা এ-ও জানিয়েছেন, ২০০৩ সালে জলের নল থেকে ভাইরাসের খণ্ডযুক্ত জলকণার মাধ্যমে হংকংয়ে ভাইরাস সংক্রমিত হয়েছিল। ২০০৩ সালেই সার্স ভাইরাসের উপর গবেষণা চালিয়ে দেখা গিয়েছে, জীবানুমক্তকরণের অভাবে ভাইরাসগুলি একটি নির্দিষ্ট সময় বেঁচে থাকে। ফলে করোনাভাইরাস পানিতে ছড়াতে পারে এমন আশঙ্কা অনেকটাই বৃদ্ধি পায়!

করোনার লক্ষণ : তালিকায় যোগ হলো নতুন চিন্তা

গবেষকরা জানিয়েছেন, এ বিষয়ে রসায়নবিদ ও অনুজীববিদদের যৌথ ভাবে গবেষণা করা উচিত। কারণ, যদি জলের মাধ্যমে করোনাভাইরাসের সংক্রামিত হওয়ার আশঙ্কা থাকে, তাহলে বিপদে পড়বেন গ্রামে ও শরহতলিতে বসবাসকারী অসংখ্য দরিদ্র মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!