Thursday, February 2
Shadow

করোনার লক্ষণ : তালিকায় যোগ হলো নতুন চিন্তা

করোনার লক্ষণ হলো জ্বর ও শুকনো কাশি। এর সঙ্গে চীনা বিজ্ঞানীরা যোগ করলেন এক নতুন উপসর্গ ।

চিকিত্সকেরা একে বলেন কনজাংটিভাইটিস। কনজাংটিভাইটিস বা ‘পিঙ্ক আই’ মারাত্মক কোনও রোগ না হলেও এটি খুবই অস্বস্তিকর। কনজাংটিভাইটিস হলে চোখ লাল হয়ে ফুলে ওঠে, চোখ কটকট করে। চোখ জ্বালা করার সঙ্গে সঙ্গে চোখ থেকে জল পড়া, পিচুটি কাটার মতো সমস্যাও দেখা যায় কনজাংটিভাইটিস হলে। তবে এ সবই নাকি করোনাভাইরাসের একটি নতুন উপসর্গ!

করোনা টেস্ট করবে প্রশিক্ষিত কুকুর! ঘণ্টায় ৭৫০টি!

 সম্প্রতি বেশ কয়েকটি ওয়েবসাইটে এমনই খবর প্রকাশিত হয়েছে। ওই সমস্ত প্রতিবেদনে দাবি করা হয়েছে, চিনে ৩৮ জন করোনা আক্রান্তের মধ্যে ১২ জন কনজাংটিভাইটিসে আক্রান্ত। এই ১২ জনের চোখ থেকে নির্গত পিচুটি বা শ্লেষ্মা জাতীয় পদার্থে করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছে!

৩১ মার্চ আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের একটি পত্রিকায় প্রথম এই খবর প্রকাশিত হয়। আবার ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’-এর একটি গবেষণাপত্রে লেখা হয়েছে, চিনে ১০৯৯ জন করোনা আক্রান্তের মধ্যে মাত্র ৯ জন কনজাংটিভাইটিসে আক্রান্ত।

Centers for Disease Control and Prevention সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন (CDC) বা বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO করোনার লক্ষণ হিসাবে কনজাংটিভাইটিসকে এখনও  স্বীকৃতি দেয়নি। এর পিছনে যথেষ্ট কারণও রয়েছে। চিনে করোনায় আক্রান্ত যে ১২ জনের কনজাংটিভাইটিসও ছিল বলে দাবি করা হয়েছে, তাঁদের কেউই চক্ষু বিশেষজ্ঞকে দেখিয়ে নিশ্চিত করেননি যে তাঁদের চোখ লাল হয়ে ফুলে ওঠার কারণ কনজাংটিভাইটিস। এছাড়া, এই ১২ জনের চোখ থেকে নির্গত পিচুটি বা শ্লেষ্মা বা অশ্রুর নমুনাও পরীক্ষা করা হয়নি।

ঘরে বসে শিশু শিখবে ছবি আঁকা ও পড়াশোনা

তাই কনজাংটিভাইটিসকে এখনই করোনাভাইরাসের একটি নতুন উপসর্গ বলে দেওয়ার মতো যথেষ্ট প্রমাণ এখনও হাতে আসেনি বিজ্ঞানীদের। ডঃ তুলি জানান, কনজাংটিভাইটিস আর করোনাভাইরাসের যোগসূত্রের এখনও তেমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। যে রুপোর্টগুলি সামনে এসেছে, সেগুলিও যথেষ্ট পরীক্ষালব্ধ নয়। তাই কনজাংটিভাইটিস হলে চক্ষু বিশেষজ্ঞকে দেখিয়ে নিশ্চিত হতে হবে। কনজাংটিভাইটিস হলে করোনার লক্ষণ ভেবে আতঙ্কিত হওয়ার কিছু নেই!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!