Friday, April 19
Shadow

করোনাভাইরাসের টিকা আসছে সেপ্টেম্বরে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারা গিলবার্ট জানান, আগামী সেপ্টেম্বরের মধ্যেই করোনাভাইরাসের টিকা এসে যাবে। তিনি ও তাঁর দল এ ব্যাপারে আত্মবিশ্বাসী। গতকাল রবিবার স্কাই নিউজ এই খবর দিয়েছে।

গত মাসেই টিকা বিশেষজ্ঞ সারা জানিয়েছিলেন, এ বছরের শেষের দিকে তিনি করোনাভাইরাস প্রতিরোধী টিকা তৈরিতে সক্ষম হবেন। সম্প্রতি তিনি দ্য টাইমস পত্রিকাকে বলেন, ‘নানা তথ্য বিশ্লেষণ করে আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি যে এই প্রতিষেধক ৮০ শতাংশ সফল হবে।’ সারা বলেন, ‘এই ধরনের অন্য যেসব প্রতিষেধক নিয়ে আমরা কাজ করেছি, সেগুলোর মতোই এই প্রতিষেধক কার্যকর হবে বলে আমাদের বিশ্বাস। এটা নিছক অনুমান নয়।’

অবশ্য নতুন যেকোনো প্রতিষেধক কার্যকর করতে অন্তত ১৮ মাস সময় লাগে বলে মত বেশির ভাগ চিকিৎসক ও বিশেষজ্ঞের। যুক্তরাজ্যের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স মনে করেন, ১২ থেকে ১৮ মাসের আগে করোনাভাইরাস প্রতিরোধী টিকা পাওয়া সম্ভব নয়। একই কথার একাধিকবার পুনরুক্তি করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় সংক্রামক ব্যাধি ইনস্টিটিউটের পরিচালক অ্যান্থনি ফাউচিও।

তবে সারার বক্তব্য, কোনো প্রতিষেধকের ব্যাপারে কখনো পুরোপুরি নিশ্চিত হওয়া যায় না। আগামী দুই সপ্তাহের মধ্যে করোনাভাইরাসের টিকা মানুষের ওপর প্রয়োগ করা হবে বলে জানান তিনি।

তিনি আশা প্রকাশ করে বলেন, সব কিছু ঠিকঠাকমতো চললে আগামী হেমন্তে এটি হয়তো চলে আসবে। তবে তিনি এও বলেন, ‘কারো পক্ষে এই নিশ্চয়তা দেওয়া সম্ভব নয় যে করোনাভাইরাসের ঠিকঠাক কাজ করবে।’

কয়েক দিন আগেই সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানান, তাঁরা গবেষণায় দেখেতে পেয়েছেন, করোনাভাইরাসের ‘প্রতিরক্ষা দুর্বল’ (লো শিল্ডিং)। তাই এর প্রতিষেধক তৈরি তুলনামূলক সহজ হবে।

করোনার ঔষধ আভিগান এর কার্যকারিতা নিশ্চিত করেছেন জাপানের প্রধানমন্ত্রী

করোনাভাইরাসের চিকিৎসা : সেরে ওঠা ব্যক্তির রক্ত দিয়েই মিলছে সাফল্য!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Please disable your adblocker or whitelist this site!

error: Content is protected !!