Tuesday, July 5
Shadow

প্রাথমিকের জন্য গণিতের মডেল প্রশ্ন

প্রশ্ন-১: ১০ জন বন্ধু মিলে সিদ্ধান্ত নিলো তারা ঘুরতে যাবে। হিসাব করে দেখা গেলো সব মিলিয়ে প্রায় ৩০,০০০ টাকা লাগবে। প্রত্যেক বন্ধুর সমপরিমাণ টাকা দেওয়ার কথা থাকলেও ২ জন তাদের ভাগের শুধু অর্ধেক টাকাই দিতে পারবে। বাকিদের কত টাকা করে দিতে হবে?

 

প্রশ্ন-২: নিপা ১৫০০ টাকার একটি গ্যাজেট কেনার জন্য প্রতিদিন ১০ টাকা করে সঞ্চয় করে। তাহলে নিপার গ্যাজেট কেনার জন্য কতদিন অপেক্ষা করতে হবে?

 

 

প্রশ্ন-৩: ৫টি কলম ও ৩টি বইয়ের দাম একত্রে ১৩৫ টাকা। একটি কলমের দাম বইয়ের সংখ্যার ৫ গুণ হলে ১০০ টাকা দিয়ে মোট কয়টি বই কেনা যাবে?

 

প্রশ্ন-৪: একটি আয়তাকার মাঠের ক্ষেত্রফল ৫ একর। মাঠটির দৈর্ঘ্য যদি ৫০ মিটার হয় তাহলে প্রস্থ কত?  একজন দৌড়বিদ পুরো মাঠ জুড়ে কতবার দৌড়ে আসলে ১০০০ বর্গমিটার সমান দূরত্ব অতিক্রম করতে পারবে?

 

প্রশ্ন-৫: একটি বাঁশ ১২.৫ মিটার লম্বা। এটির ওজন ৭৭.৮ কেজি। বাঁশটির ৩/৪ অংশ পানিতে এবং বাকি অংশ বায়ুতে আছে। তাহলে বাঁশটির কত মিটার পানিতে আছে? এবং বাঁশটির প্রতি মিটারের ওজন কত?

 

প্রশ্ন-৬: হামিদ সাহেবের ব্যাংক হিসাবে ২,২৫,০০০ টাকা, ঘরে স্বর্ণ আছে ২৫৫ গ্রাম, তার ব্যাবহারের জন্য গাড়ি আছে যার মূল্য ১২০০০০০ টাকা, যে বাড়িতে থাকেন তার বর্তমান মূল্য ২ কোটি টাকা। তাকে কোন কোন টাকার যাকাত দিতে হবে এবং কত দিতে হবে? (১ গ্রাম স্বর্ণ = ৪৬৮০ টাকা)

 

প্রশ্ন-৭: মিনা ও রাজুর স্কুল থেকে বাড়ির দূরত্ব ১০ মিটার। মিনা প্রতি সেকেন্ডে ১.২ মিটার অতিক্রম করতে পারে। অপরদিকে রাজুর ৫ মিটার অতিক্রম করতে লাগে ৩ সেকেন্ড। তাহলে কে আগে স্কুল থেকে বাড়ি পৌঁছাবে? কে দ্রুত হাঁটে এবং কতটুকু দ্রুত হাঁটে?

উত্তর:

 

প্রশ্ন-৮: এক সমকোণ অপেক্ষা ছোট কোণ কে কী বলে?

 

প্রশ্ন-৯: একটি আয়তকার মাঠের ৩/৫ অংশ স্থানে ফুলগাছ লাগানো হয়েছে। এই অংশের ক্ষেত্রফল ১০০ বর্গমিটার হলে পুরো মাঠের দৈর্ঘ্য কত?

প্রশ্ন-১০: লেখচিত্র কাকে বলে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!